Maldah COVID: মালদায় এক দিনে করোনা আক্রান্ত ৪ শিশু, গত তিন দিনে পজিটিভ ১৩

Maldah: তাদের মধ্যে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ২৬ টি শিশু। গত ২৪ ঘন্টার মধ্যেই ৫৩ জন শিশু ভর্তি হয়েছে মালদা মেডিক্যালে। অন্যদিকে জেলার অন্যান্য ব্লক হাসপাতালগুলিতেও শিশু ভর্তি রয়েছে।

Maldah COVID: মালদায় এক দিনে করোনা আক্রান্ত ৪ শিশু, গত তিন দিনে পজিটিভ ১৩
রাজ্যে শিশুদের বিনামূল্যে নিউমোকক্কাল ভ্যাকসিন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 9:08 AM

মালদা: মালদায় শিশুদের করোনা সংক্রমণ চিন্তার বিষয় হয়ে উঠছে ক্রমশ। একদিনেই ৪ টি শিশু কোভিড পজিটিভ। গত তিন দিনে ১৩ টি শিশু করোনা আক্রান্ত হয়েছে। অন্যদিকে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ইতিমধ্যেই ১০ টি শিশুর মৃত্যু হয়েছে শুধুমাত্র মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালেই। মালদা মেডিক্যাল শিশু ভর্তি রয়েছে ১২৬ জন।

তাদের মধ্যে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ২৬ টি শিশু। গত ২৪ ঘন্টার মধ্যেই ৫৩ জন শিশু ভর্তি হয়েছে মালদা মেডিক্যালে। অন্যদিকে জেলার অন্যান্য ব্লক হাসপাতালগুলিতেও শিশু ভর্তি রয়েছে। শিশু ও তাঁর পরিবারের লোকজন যাতে স্বাস্থ্য বিধি মেনে চলে, তা নিয়ে বার বার সচেতন করছে স্বাস্থ্য দফতর। প্রশাসনকেও সতর্ক করা হয়েছে। কিন্তু স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না হাসপাতাল চত্বরেই।

সেপ্টেম্বরের ২০ তারিখেই মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও এক শিশুর মৃত্যু হয়। শিশুটির বয়স মোটে ১ মাস ৬ দিন। গত ১৩ সেপ্টেম্বর মালদা মেডিক্যাল কলেজের মাতৃমা বিভাগে প্রবল জ্বর, শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয় ওই শিশু।

মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে খবর, বৈষ্ণবনগর থানার চক বাহাদুরপুরের বাসিন্দা প্রকাশ মণ্ডলের নবজাতক পুত্র আচমকাই জ্বরে আক্রান্ত হয়। চিকিত্‍সকদের একাংশের দাবি, রক্তে সংক্রমণের দরুণ শিশুটির মৃত্যু হয়েছে। যদিও, ঠিক কীভাবে সেই সংক্রমণ হল তা  কিন্তু স্পষ্ট বলতে পারছেন না চিকিত্‍সকেরা। তবে, এই শিশুটিরও অন্যান্যদের মতো একই উপসর্গ দেখা গিয়েছিল। প্রবল জ্বর, শ্বাসকষ্ট ও বুকে ব্যথা। শিশুটিকে প্রাথমিকভাবে চিকিত্‍সার পর বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়। কিন্তু, তারপরেও শেষ রক্ষা হয়নি।

রাজ্য স্বাস্থ্য ভবন সূত্রে খবর, জ্বরের কারণ খুঁজতে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভাইরাস প্যানেলে নমুনা পরীক্ষা করা হবে। পাশাপাশি, উপসর্গের নিরিখে কী ধরনের চিকিৎসা করতে হবে সেই সংক্রান্ত প্রোটোকল বিশেষজ্ঞ কমিটি তৈরি করছে। দ্রুত তা জেলাস্তরে ছড়িয়ে দেওয়া হবে। ভাইরাল প্যানেলে পরীক্ষা খরচসাপেক্ষ। তাই কোভিড, ডেঙ্গি, ম্যালেরিয়া, স্ক্রাব টাইফাস ধরা না পড়লে ভাইরাস প্যানেল করতে বলা হয়েছে।

এদিকে,  জলপাইগুড়িতেও একের পর এক শিশুর করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার ফের এক শিশুর শরীরে মেলে করোনা সংক্রমণ।  ৮ দিনে ৪ শিশু নতুন করে করোনায় আক্রান্ত হয়।

বিশিষ্ট চিকিত্সক শ্যামল কুমার বিশ্বাস বলেন, “বিনা কারণে শিশুদের বাইরে বেরোতে বারণ করছি। যে কোনও জ্বর বা করোনার তৃতীয় ঢেউ প্রতিরোধ করতে আগে থেকেই আমরা প্রস্তুত থাকছি।”

আরও পড়ুন: Jalpaiguri: সক্রিয় দালালচক্র! জলপাইগুড়ি মাদার চাইল্ড হাবে তুমুল উত্তেজনা

আরও পড়ুন: Arambag Flood Situation: বাড়ছে নদীর জল, দোসর ডিভিসি! প্রহর গুনছেন আরামবাগ-খানাকুলের দুর্গতরা