Dev-Hiran: জল নেই, দেব-হিরণের লোকসভা কেন্দ্রে ভোট বয়কটের ডাক

Daspur: এলাকাবাসী জানিয়েছেন, বছর দেড়েক আগে পথ অবরোধে সামিল হয়েছিলেন তাঁরা। সেই সময় দাসপুর পঞ্চায়েত সমিতির সুনীল ভৌমিক, বিধায়ক মমতা ভুঁইয়া, দাসপুর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা দোলই প্রত্যেকে নাকি প্রতিশ্রুতি দিয়েছিলেন যাতে খুব শীঘ্রই এই প্রকল্প চালু করে দেওয়া হবে।

Dev-Hiran: জল নেই, দেব-হিরণের লোকসভা কেন্দ্রে ভোট বয়কটের ডাক
দাসপুরে ভোট বয়কট Image Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2024 | 9:52 AM

দাসপুর: একে গরম। তার উপর তাপপ্রবাহ। নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গবাসীর। তার উপরে নেই জল। সেই কারণে ক্ষুব্ধ এলাকাবাসী। আর তাই দেব ও হিরণের লোকসভা কেন্দ্রে ভোট বয়কটের ডাক দিলেন কৃষকরা। শুধু তাই নয় ফেলা হল পোস্টারও। পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর ১ ব্লকের খুকুড়দহ এলাকার ঘটনা।

জানা গিয়েছে, এই এলাকায় আর এল আই প্রকল্পটি নির্মাণ হয়ে প্রায় তিন বছর বন্ধ হয়ে পড়ে রয়েছে। কৃষি প্রধান এলাকা। তাই প্রকল্পটি চালু হলে খুব কম খরচে জল নিয়ে চাষবাস করতে পারেন কৃষকরা। আর সেই প্রকল্পই, তৈরি হলেও দীর্ঘ কয়েক বছর ধরে বন্ধ, একাধিকবার প্রশাসনকে জানিয়েও লাভ না হওয়ায় এবার লোকসভা নির্বাচনে নিজেদের দাবিকে আদায় করার জন্য ভোট বয়কটের ডাক দিলেন গ্রামের মানুষজন।

এলাকাবাসী জানিয়েছেন, বছর দেড়েক আগে পথ অবরোধে সামিল হয়েছিলেন তাঁরা। সেই সময় দাসপুর পঞ্চায়েত সমিতির সুনীল ভৌমিক, বিধায়ক মমতা ভুঁইয়া, দাসপুর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা দোলই প্রত্যেকে নাকি প্রতিশ্রুতি দিয়েছিলেন যাতে খুব শীঘ্রই এই প্রকল্প চালু করে দেওয়া হবে। কিন্তু বছর ঘুরেছে। প্রতিশ্রুতি থেকে নিজের মতো। এখনও পর্যন্ত চালু হয়নি প্রকল্প।

এলাকার কৃষকরা বলেন, “আমরা বছরে বর্ষায় একবার মাত্র চাষ করি। সেখানেও প্রশাসন কৃষকদের জন্য কোনও ব্যবস্থাই নেয়নি। তাই আমরা ভোট বয়কটের ডাক দিয়েছি।” কৃষকদের স্পষ্ট অভিযোগ, তাঁদের এলাকায় চাষের জল চড়া দামে কিনতে হয়। এলাকায় একটি সেচের জলের প্রকল্প বসানো হলেও এক ফোঁটা জলও পড়েনি। কারণ ওই প্রকল্পে বিদ্যুৎ সংযোগ দিতে পারেনি প্রশাসন। গ্রামবাসীদের সাফ কথা,আমাদের হাজার হাজার টাকা দিয়ে জল কিনে চাষ করতে হচ্ছে। যখন আমরা বঞ্চিত তাহলে এই নির্বাচনে অংশ নেব কেন? তাই আমরা ভোট বয়কট করলাম।

তবে জেলাপরিষদের কৃষি কর্মাধ্যক্ষ এবং তৃণমূলের ঘাটাল সাংগঠনিক জেলার সভাপতি আশিস হুদাইদ জানান, “খুকুড়দহ পশ্চিম পাড়ায় স্থানীয় সমস্যার জন্য প্রকল্প আটকে। দ্রুত সমস্যা সমাধান হবে। কৃষকরা চাষের জল অনেক কম দামেই পাবেন।”