Sam Pitroda: ভারতীয়রা দেখতে চিনা-আফ্রিকানদের মতো! ফের স্যামের ‘সেমসাইড’

Sam Pitroda row: আরও একবার মুখ খুলে বিতর্কে জড়ালেন পিত্রোদা। 'দ্য স্টেটসম্যান'-কে দেওয়া এক একান্ত সাক্ষাত্কারে, ভারতের বৈচিত্বারকে তুলে ধরতে গিয়ে এমন মন্তব্য করলেন তিনি, যা বিজেপির অভিযোগ অনুসারে বর্ণবিদ্বেষী। স্বাভাবিকভাবেই একের পর এক বিজেপি নেতা এই ইস্যুতে আক্রমণ করছেন কংগ্রেসকে। কংগ্রেস যদিও পিত্রোদার মন্তব্য থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে।

Sam Pitroda: ভারতীয়রা দেখতে চিনা-আফ্রিকানদের মতো! ফের স্যামের 'সেমসাইড'
ফের কংগ্রেসকে বিপদে ফেললেন স্যাম পিত্রোদাImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 08, 2024 | 2:58 PM

নয়া দিল্লি: নির্বাচন চলছে। অপর পক্ষকে আক্রমণ করার জন্য অস্ত্র খুঁজছে সব দলই। গত মাসে এমন এক অস্ত্র বিজেপির হাতে তুলে দিয়েছিলেন বিশিষ্ট কংগ্রেস নেতা, স্যাম পিত্রোদা। মার্কিন যুক্তরাষ্ট্রে যে উত্তরাধিকার কর চালু রয়েছে, তা ভারতেও চালু করা যেতে পারে বলে মন্তব্য করেছিলেন তিনি। এরপর বিজেপির প্রচারে যুক্ত হয়েছে নতুন এক অস্ত্র, কংগ্রেস পৈত্রিক সম্পত্তি ছিনিয়ে নেবে। সেই মন্তব্যের জের কাটতে না কাটতেই, এবার আরও মুখ খুলে, সেমসাইড গোল করে বসলেন পিত্রোদা। নির্বাচনের ভরা বাজারে অস্বস্তিতে ফেললেন কংগ্রেসকে। ‘দ্য স্টেটসম্যান’-কে দেওয়া এক একান্ত সাক্ষাত্কারে, তিনি বলেছেন, পূর্ব ভারতের বাসিন্দারা চিনাদের মতো দেখতে। পশ্চিম ভারতীয়রা দেখতে আরবের বাসিন্দাদের মতো। উত্তর ভারতের বাসিন্দারা দেখতে শ্বেতাঙ্গদের মতো এবং দক্ষিণ ভারতীয়রা দেখতে আফ্রিকানদের মতো।

বিশ্বের সামনে গণতন্ত্রের উদাহরণ হিসেবে ভারতের মান-মর্যাদা নিয়ে আলোচনা করছিলেন পিত্রোদা। তিনি দাবি করেন, ৭৫ বছর ধরে দেশের মানুষ অত্যন্ত সুখে ছিলেন। কিছু কিছু সংঘর্ষ বাদ দিলে, ভারতীয়রা ঐক্যবদ্ধভাবে ছিলেন। অথচ, ভারতবর্ষ বৈচিত্রে ভরা। পিত্রোদা বলেন, “ভারতের মতো বৈচিত্র্যময় একটি দেশকে আমরা একসঙ্গে ধরে রাখতে পেরেছি। এখানে পূর্বের মানুষ দেখতে চিনাদের মতো। পশ্চিমের মানুষ দেখতে আরবিদের মতো। উত্তরের মানুষ দেখতে হয়তো শ্বেতাঙ্গদের মতো এবং দক্ষিণের মানুষ দেখতে আফ্রিকানদের মতো। এই পার্থক্য কোন বিষয়ই নয়। এখানে সবাই ভাই-বোনের মতো থাকে। আমরা সকলেই ভিন্ন ভাষা, ভিন্ন ধর্ম, রীতিনীতি এবং খাদ্যাভাসকে সম্মান করি। এটাই ভারত। আমার মতে, এখানে প্রত্যেকের নিজের নিজের জায়গা আছে। সবাই একটু একটু করে আপস করে চলে।”

ভারতের বৈচিত্রকে তুলে ধরার তাগিদেই পিত্রোদা এই মন্তব্য করেছেন। তবে, দেশের একেকটি অংশের বাসিন্দাদের, বিশ্বের বিভিন্ন অংশের মানুষের সঙ্গে তুলনা করা, বড় বিতর্কের জন্ম দিয়েছে। একযোগে বিজেপি নেতারা তাঁর মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন। স্যাম পিত্রোদার মন্তব্য বর্ণবিদ্বেষী বলে অভিযোগ গেরুয়া শিবিরের। অসমের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “স্যাম ভাই, আমি উত্তর-পূর্বের বাসিন্দা এবং আমি দেখতে ভারতীয়র মতো।” বিদেশে থাকা কংগ্রেসী নেতা ভারত সম্পর্কে কিছু বোঝেন না বলে প্রত্যাঘাত করেছেন তিনি। পিত্রোদার মন্তব্য ‘বর্ণবিদ্বেষী’ এবং ‘বিভেদকামী’ বলে দাবি করেছেন অভিনেত্রী তথা হিমাচল প্রদেশের মান্ডির বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াত। তিনি বলেছেন, “ভারতীয়দের চাইনিজ এবং আফ্রিকান বলাটা অত্যন্ত খারাপ।”

এর আগে উত্তরাধিকার কর নিয়ে স্যাম পিত্রোদার মন্তব্যকেও সমর্থন করেনি কংগ্রেস। এই ‘বর্ণবিদ্বেষী’ মন্তব্যের প্রেক্ষিতেও পিত্রোদার পাশে দাঁড়ায়নি হাত শিবির। সোশ্যাল মিডিয়ায় কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ বলেছেন, “ভারতের বৈচিত্র্যকে তুলে ধরতে একটি পডকাস্টে স্যাম পিত্রোদা যে সাদৃশ্যগুলি টেনেছেন তা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং অগ্রহণযোগ্য। ভারতীয় জাতীয় কংগ্রেস এই উপমাগুলিকে সমর্থন করে না”