Coronavirus: এই সব বদঅভ্যাসের জেরেই কিন্তু পড়তে পারেন কোভিড সংক্রমণের মুখে…

Coronavirus: এই সব বদঅভ্যাসের জেরেই কিন্তু পড়তে পারেন কোভিড সংক্রমণের মুখে...
মাস্ক পরুন, ভিড় এড়িয়ে চলুন

প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। ভিড় এড়িয়ে চলুন। সর্বদা মুখে মাস্ক আবশ্যক

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 27, 2022 | 10:25 PM

করোনার সংক্রমণ ( Coronavirus) যে ভাবে বাড়ছে তাতে সকলকেই বারবার যাবতীয় সাবধানতা অবলম্বন করার কথা বলা হচ্ছে। প্রয়োজন ছাড়া বাড়ি থেকে কম বেরনো, সব সময় মাস্ক ব্যবহার করা সামাজিক দূরত্ব বিধি মেনে চলা ইত্যাদি। কিন্তু অধিকাংশই তাতে কর্ণপাত করছেন না। বরং নিজের খেয়াল-ছন্দে চলতেই তাঁরা অভ্যস্ত। আর যে কারণে বাড়ছে আক্রান্তের গ্রাফ। কোভিডের উপসর্গ আর সাধারণ ফ্লু এর উপসর্গের ( Omicron Symptoms)  মধ্যে রয়েছে প্রচুর মিল। যে কারণে অনেকেই পরীক্ষা করাচ্ছেন না। সর্দি-কাশি নিয়েই সবার সঙ্গে ঘুরে বেড়াচ্ছেন। এ কারণেই কিন্তু বাড়ছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা। তবে আজকাল মানুষ নিজের জন্যই কিন্তু জোর করে বিপদ ডেকে আনছে। সামান্য এই কয়েকটি ভুলই ভাইরাসের বিস্তারে অনেক বেশি সাহায্য করছে। যেমন-

আকাশ পথে ভ্রমণ- এই সময়ও অনেক মানুষ আকাশ পথে ভ্রমণ করছেন। কারণ ছাড়া ভ্রমণ করছেন এমন মানুষের সংখ্যা কিন্তু নেহাত কম নয়। সর্দি-কাশি নিয়েও অনেকে ফ্লাইটে উঠছেন। এছাড়াও ফ্লাইটে ৬ ফুটের দূরত্ববিধি মানা সম্ভব নয়। পাশাপাশি বসে সেখান থেকেও অনেকে আক্রান্ত হয়েছেন। শুধু ফ্লাইট নয়, যে কোনও গণ পরিবহনে কিন্তু এই দূরত্ববিধি মানা সম্ভব নয়। তাই সতর্ক থাকতে হবে নিজেদেরই। কাজ ছাড়া অযথা বাইরে বেরোবেন না।

প্রচুর ভিড় রয়েছে বা বদ্ধ এরকম জায়গা এড়িয়ে চলুন। এখান থেকেই সবচেয়ে বেশি আক্রান্ত হবার সম্ভাবনা থাকে। যেখানে বায়ু চলাচল করতে পারে না সেখানে সবচেয়ে বেশি ভাইরাসের প্রকোপ দেখা যায়। আর তাই আপাতত কয়েকদিন অনুষ্ঠান বাড়ি, ভিড়, রেস্তোরাঁ এড়িয়ে চলুন। যেখানেই যান না কেন মাস্ক কিন্তু পরতেই হবে।

অনেকেই এই সময় বাড়িতে হাউস পার্টি করছেন। কিন্তু মনে রাখবেন ভাইরাস যে ভাবে সংক্রমিত হচ্ছে তাতে এখন হাউসপার্টিও নিরাপদ নয়। কারণ নতুন এই ভ্যারিয়েন্ট খুবই সংক্রমণযোগ্য। সহজেই মানুষ আক্রান্ত হচ্ছেন। যেহেতু এবার উপসর্গ বোঝা মুশকিল তাই এক্ষেত্রে নিজেদেরই সাবধানে থাকতে হবে। পার্টি হলেও সেখানে মাস্ক খুলে কথা বলা, খাওয়া-দাওয়া এসব হবেই। আর এখান থেকেই রয়ে যায় সংক্রমণের সম্ভাবনা।

কিছুদিন সাঁলো এড়িয়ে চলাই ভাল। প্রয়োজনীয় স্পা, শ্যাম্পু এসব বাড়িতেই সেরে নিন। কারণ এই সব স্পা থেকেও কিন্তু দ্রুত সংক্রমণ ছড়ায়। এসব জায়গায় সব সময় মনাস্ক পরে থাকা সম্ভব নয়। সেই সঙ্গে বহু মানুষও আসছেন। আর তাই সংক্রমণের সম্ভাবনাও থাকে কয়েক গুণ বেশি।

শপিং মল, সিনেমা হল সংক্রমণের হটস্পট। সাধারণত সব শপিং মলই বদ্ধ পরিবেশের মধ্যে হয়। সেখানে প্রচুর মানুষের সংস্পর্শে আমাদের আসতে হয়। সকলেই সমান সুরক্ষা বিধি মেনে চলেন না। আর তাই এই সময় শপিং মল যতটা সম্ভব কম যাবেন ততই ভাল।

পরিশেষে, ভ্যাকসিন কিন্তু নিতেই হবে। ভ্যাকসিন ছাড়া গতি নেই। ভ্যাকসিনে সংক্রমণের তীব্রতা কিছুটা কমে বলে মত চিকিৎসকদের। সেই সঙ্গে অবশ্যই কিন্তু মেনে চলতে হবে কোভিড বিধি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Blood Sugar: ডিনারের সময় এবং জিনগত কারণেই প্রতিটি মানুষের শরীরে সুগারের মাত্রা নির্ধারিত! বলছে সমীক্ষা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA