Destress: মাত্র ৩টি ধাপ মেনে কমান মানসিক চাপ! পরামর্শ দিচ্ছেন করিনার পুষ্টিবিদ

Mental Stress: মানসিক চাপের কারণে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মত লাইফস্টাইল ডিজ়িজ দেখা দেয়। তাই যে করে হোক এই মানসিক চাপ কমাতে হবে, মনকে শান্ত রাখতে হবে।

Destress: মাত্র ৩টি ধাপ মেনে কমান মানসিক চাপ! পরামর্শ দিচ্ছেন করিনার পুষ্টিবিদ
যে করে হোক এই মানসিক চাপ কমাতে হবে, মনকে শান্ত রাখতে হবে...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 12:57 PM

Lifestyle Diseases: বর্তমান জীবনযাত্রার ওপর যদি লক্ষ্য করা হয়, বেশির ভাগ মানুষ মানসিক চাপকে (Mental Stress) সঙ্গে নিয়ে দিন কাটাচ্ছে। কারোর কাজের চাপ, কারোর অর্থ সংকট। আবার কারোর কারোর সংসারের চিন্তায় বেড়ে যাচ্ছে ব্লাড প্রেসার। যদিও সহজে এই মানসিক চাপ পিছু ছাড়ে না। কিন্তু যখন আপনার এই মানসিক চাপ অত্যধিক পরিমাণে বেড়ে যায়, এর সঙ্গে দেখা দেয় একাধিক রোগ। মানসিক চাপের কারণ যাই-ই হোক না কেন, যখন এই স্ট্রেস লেভেল নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তখন এই অবস্থা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ায়। এই মানসিক চাপের কারণে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মত লাইফস্টাইল ডিজ়িজ দেখা দেয়। তাই যে করে হোক এই মানসিক চাপ কমাতে হবে, মনকে শান্ত রাখতে হবে।

মানসিক চাপ হল একটি নীরব ঘাতক, যা শরীরকে ভেতর থেকে দুর্বল করে দেয়। সময় মতো এর যত্ন না নিলে অনেক শারীরিক সমস্যার জন্ম দিতে পারে। আপনিও যদি প্রতিটি ছোটখাটো বিষয়ে নিয়ে মানসিক চাপে ভোগেন, তাহলে সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিবাকরের এই স্ট্রেস কমানোর উপায়গুলি ব্যবহার করতে দেখতে পারেন। তিনি তাঁর ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করেছেন, যেখানে তিনি প্রতিদিন ঘটে যাওয়া মানসিক চাপ কাটিয়ে উঠতে তিনটি সহজ স্টেপ শেয়ার করেছেন।

নিজের সঙ্গে বেশি সময় কাটান

পুষ্টিবিদ রুজুতা দিবাকর স্ট্রেস এড়ানোর সবচেয়ে সহজ যে উপায় বলেছেন, তা হল নিজের সঙ্গে বেশি বেশি সময় কাটানো। ভিডিয়োতে তিনি বলেছেন যে মানসিক চাপ থেকে মুক্তি পেতে নিজের সঙ্গে বেশি সময় কাটান এবং যতটা সম্ভব ফোন থেকে দূরে থাকুন। ফোন আপনাকে অন্যদের সঙ্গে সংযুক্ত করে, কিন্তু এর কারণে আপনি নিজের থেকে দূরে সরে যান।

নিজের মত থাকার চেষ্টা করুন

যখনই আপনি মানসিক চাপে থাকবেন, মনে রাখবেন এই ক্ষেত্রে আপনাকে কেউ সাহায্য করতে পারবে না। আপনি যদি নিজেকে ভালোবাসতে শুরু করেন, তাহলে মানসিক চাপ নিজে থেকেই চলে যাবে।

বিকালে পাওয়ার ন্যাপ নিন

যাঁরা প্রায়শই চাপের মধ্যে থাকেন, বিশেষজ্ঞরা তাঁদের বিকেলে ২০-৩০ মিনিটের জন্য ঘুমানোর পরামর্শ দেন। পুষ্টিবিদ রুজুতা দিবাকর এর উপকারিতা সম্পর্কে বলেছেন যে। খাওয়ার পরপরই ঘুমিয়ে নেওয়া খুব ভাল, এটি কেবল হজম ক্ষমতাই উন্নত করে না, বরং এর সঙ্গে ফোলাভাবও কমায়। শুধু তাই নয়, কয়েক মিনিটের এই পাওয়ার ন্যাপ ঘুমের মান উন্নত করতে দারুণ কার্যকর।

আরও পড়ুন: সুগার লেভেল বেড়ে যাওয়ার ভয়ে প্রেগন্যান্সিতে আমে না? ভুল করছেন

আরও পড়ুন: অকারণে মাড়ি দিয়ে রক্তপাত! শরীরে কোন পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে জানেন?

আরও পড়ুন: বড়ই ভোগাচ্ছে স্পন্ডিলাইটিসের ব্যথা, নিরাময়ের কোনও পথ আছে কি?