Women Health: সুগার লেভেল বেড়ে যাওয়ার ভয়ে প্রেগন্যান্সিতে আমে না? ভুল করছেন

Health Benefits Of Mangoes: যে ভাবে সীমিত পরিমাণ আম খেলে রক্তে শর্করার মাত্রা বাড়ে না, তেমনই মহিলাদের স্বাস্থ্য উন্নত করতে দারুণ সাহায্য করে আম।

Women Health: সুগার লেভেল বেড়ে যাওয়ার ভয়ে প্রেগন্যান্সিতে আমে না? ভুল করছেন
মহিলাদের স্বাস্থ্যের জন্য এই মরসুমি আদর্শ এই ফলImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 2:23 PM

Health Benefits Of Mangoes: গরমকালে আম খাওয়ার জন্য মুখিয়ে থাকেন অনেকেই। কিন্তু অনেকেই মনে করেন যে ডায়াবেটিসে (Diabetes) আম খাওয়া উচিত নয়। একই ভাবে অনেকে মনে করেন যে গর্ভবতী মহিলাদের (Pregnancy) পক্ষে আম খাওয়া স্বাস্থ্যকর নয়। কিন্তু গবেষণা বলছে অন্য কথা। যে ভাবে সীমিত পরিমাণ আম খেলে রক্তে শর্করার মাত্রা বাড়ে না, তেমনই মহিলাদের স্বাস্থ্য উন্নত করতে দারুণ সাহায্য করে আম। ফলের রাজা আম (Mango), সুতরাং এর কিছু তো স্বাস্থ্য উপকারিতা থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু মহিলারা এই ঋতুতে যদি নিয়মিত আম খেতে পারেন তাহলে একাধিক রোগ থেকে দূরে থাকবেন। মহিলাদের স্বাস্থ্যের (Women Health) জন্য এই মরসুমি আদর্শ এই ফল।

গবেষণায় দেখা গিয়েছে আমে প্রচুর পরিমাণে পলিফেনলস যেমন কুয়েরেকটিন, গ্যালিক অ্যাসিড, কায়েম্পফেরল ও এলিজিক অ্যাসিড, ক্যারোটেনয়েডস, প্রোভিটামিন এ, বিটা ও আলফা-ক্যারোটিন, লিউটিন, ডায়েটারি ফাইবার, ভিটামিন ই রয়েছে। এই উপাদানগুলি মহিলাদের সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

মহিলাদের মধ্যে যে সব রোগের ঝুঁকি সবচেয়ে বেশি দেখা যায়, তা হল পিসিওএস অর্থাৎ পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম। গবেষণা বলছে, আমের পাতা ও আমের মধ্যে রয়েছে উচ্চমানের ফাইটোকেমিক্যাল উপাদান ও পলিফেনলস। এই উপাদানগুলো পিসিওএস-এর ঝুঁকি কমায়। আর যদি আপনি পিসিওএস-এর উপসর্গগুলি নিয়ে চিন্তিত হন তাহলে আজ থেকে আম খাওয়া শুরু করুন।

মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকিও বেশি। এই সমস্যাকেও দূর করে আম। আমের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলির সঙ্গে লড়াই করে। এতে আপনি স্তন ক্যান্সারের পাশাপাশি কোলন ক্যান্সারের মত রোগের ঝুঁকি থেকেও সুরক্ষিত থাকেন।

মহিলাদের যৌনাঙ্গে ব্যাকটেরিয়াল সংক্রমণ ও ফাঙ্গাল ইনফেকশন প্রতিরোধ করতে আম দারুণ কার্যকরী। সংক্রমণের জেরে যৌনাঙ্গে জ্বালাভাব, অস্বস্তি, চুলকানির মতো উপসর্গ দেখা যায়। সমীক্ষায় জানা গিয়েছে, আমের মধ্যে বর্তমান কুয়েরেকটিন ও গ্যালিক অ্যাসিড, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ইচিং উপাদান রয়েছে, যা গোপনাঙ্গে সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করে।

গর্ভাবস্থায় আম খাওয়া যাবে কি না এই নিয়ে অনেকেই উদ্বিগ্ন থাকে। বিশেষজ্ঞদের মতে, গর্ভাবস্থায় আম খেলে কমে রক্তাল্পতার ঝুঁকি। এর পাশাপাশি আমের মধ্যে থাকা ভিটামিন বি৬ ফলিক অ্যাসিড ভ্রূণের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশে সাহায্য করে।

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য ও উচ্চ রক্তচাপের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। এই সমস্যাকেও দূর করে আম। সুতরাং বুঝতেই পারছেন যে এই মরসুমি ফলের জুড়ি মেলা ভার। যদি ডায়াবেটিসের ভয় থাকে তাহলে সীমিত পরিমাণে আম খান। কিন্তু ফলকে ডায়েট থেকে বাদ দেবেন না।

আরও পড়ুন: বড়ই ভোগাচ্ছে স্পন্ডিলাইটিসের ব্যথা, নিরাময়ের কোনও পথ আছে কি?

আরও পড়ুন: অকারণে মাড়ি দিয়ে রক্তপাত! শরীরে কোন পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে জানেন?