Corona Cases and Lockdown News Live: রেমডেসিভিরের আকাল সামলাতে বৈঠকে কেন্দ্র, উপস্থিত ডিসিজিআই

করোনা সংক্রমণে দৈনিক মৃত্যুতে ফের রেকর্ড গড়ল ভারত। একদিনেই মৃত্যু হয়েছে ৩৭৮০ জনের।

  • TV9 Bangla
  • Published On - 18:30 PM, 5 May 2021
Corona Cases and Lockdown News Live: রেমডেসিভিরের আকাল সামলাতে বৈঠকে কেন্দ্র, উপস্থিত ডিসিজিআই
ছবি- পিটিআই

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কমেছে।তবে দেশে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা ফের একবার বাড়ল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮২ হাজার ৩১৫ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৭৮০ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৬ লক্ষ ৬৫ হাজার ১৪৮। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬৯ লক্ষ ৫১ হাজার ৭৩১জন। কেবল গত ২৪ ঘণ্টাতেই সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৩৮ হাজার ৪৩৯ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩৪ লক্ষ ৮৭ হাজার ২২৯। দেশের এই বাড়তি করোনা পরিস্থিতিতে প্রাণদায়ী ওষুধ রেমডেসিভিরের আকাল দেখা দিয়েছে দেশের বিভিন্ন রাজ্যে। তাই উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিল কেন্দ্রীয় ওষুধ মন্ত্রক। সেই বৈঠকে ছিলেন ডিসিজিআই বিজয় সোমানিও। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেশে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 05 May 2021 18:30 PM (IST)

    উচ্চ পর্যায়ের বৈঠকে কেন্দ্রীয় ওষুধ মন্ত্রক

    রেমডেসিভিরের আকাল। দেশের একাধিক রাজ্যে মিলছে না প্রাণদায়ী এই ওষুধ। তাই রেমডেসিভির নির্দিষ্ট করতে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় ওষুধ মন্ত্রক। সেই বৈঠকে উপস্থিত ছিলেন ডিসিজিআই সোমানিও।

  • 05 May 2021 17:44 PM (IST)

    ভোল পাল্টাচ্ছে ভাইরাস, তৃতীয় ঢেউ আসছেই: ডঃ কে বিজয়রাঘবন

    এক বছরেই সারা বিশ্বের রূপ বদলে দিয়েছে একটি ভাইরাস। যার আকার সূচাগ্রের ১ লক্ষ ভাগের ১ ভাগের থেকেও ছোট। সংক্রমণের প্রথম পর্বে মারণ কামড় বসিয়ে লক্ষ লক্ষ মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল কোভিড (COVID)। দ্বিতীয় ঢেউ যেন আরও শক্তিশালী। রোজ শুধুই হাহাকার। কিন্তু এখানেই শেষ নয়, আবার ফিরছে ভাইরাস। নতুন রূপে, নতুন ভাবে তৃতীয় ঢেউ আসছেই। চরম সতর্কবাণী শোনালেন কেন্দ্রের বিজ্ঞান উপদেষ্টা ডঃ কে বিজয়রাঘবন।

    বিস্তারিত পড়ুন: ‘ভোল পাল্টাচ্ছে ভাইরাস, তৃতীয় ঢেউ আসছেই’, চরম সতর্কতা বিজ্ঞানীদের

  • 05 May 2021 16:22 PM (IST)

    দিল্লিতে নিম্নমুখী সংক্রমণ

    রাজধানীতে দৈনিক সংক্রমণ কিছুটা হলেও কমল। কমেছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৯৬০ জন। মৃত্যু হয়েছে ৩১১ জনের। স্রেফ একদিনে সুস্থ হয়েছেন ১৯ হাজার ২০৯ জন, নমুনা পরীক্ষা হয়েছে ৭৯ হাজার ৪১৯ জনের।

  • 05 May 2021 15:19 PM (IST)

    গভীর রাত হলেও দিল্লিতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতেই হবে, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

    দিল্লি হাইকোর্ট (Delhi High Court) কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল রাজধানীতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন জোগান দিতে। তা পূরণ করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় সরকারকে নির্দেশ অবমাননার নোটিস পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট। তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেই প্রেক্ষিতে দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, রাজ্য ও কেন্দ্র সরকার অক্সিজেনের জোগান দেওয়ার জন্য যথেষ্টা চেষ্টা করছে। পাশাপাশি আগামিকাল সকাল সাড়ে ১০টা পর্যন্ত এই হাইকোর্টের নোটিস স্থগিত রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্চ। তবে কেন্দ্রকে অক্সিজেন সরবরাহে ‘মুম্বই মডেলের’ বিষয়ে মুম্বই মিউনিসিপ্যালিটির কাছ থেকে পরামর্শ নেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

    বিস্তারিত পড়ুন: গভীর রাত হলেও দিল্লিতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতেই হবে, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

  • 05 May 2021 12:11 PM (IST)

    দিল্লি পৌঁছল অক্সিজেন এক্সপ্রেস

    গুজরাট থেকে গ্রিন করিডরের সাহায্যের দিল্লি পৌঁছল অক্সিজেন এক্সপ্রেস। রাজধানীতে যে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে, তা পূরণ করার লক্ষ্যেই অক্সিজেন ট্যাঙ্কারগুলির দিল্লির বিভিন্ন হাসপাতালে পৌছে যাবে।

  • 05 May 2021 12:07 PM (IST)

    রোগীম-ত্যুকে গণহত্যার সঙ্গে তুলনা আদালতের

    চারিদিকে কেবলই করোনা রোগী মৃত্যুর খবর। অধিকাংশেরই মৃত্যু হচ্ছে অক্সিজেনেরর অভাবে। এই পরিস্থিতিতে কড়া ভাষায় আক্রমণ করল এলাহাবাদ হাইকোর্ট। রোগীমৃত্যুর প্রসঙ্গ তুলে আদালতের তরফে বলা হয়, ” অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু গণহত্যার থেকে কম কিছু নয়”।

     

    বিস্তারিত পড়ুন: ‘গণহত্যার থেকে কম কিছু নয়’, অক্সিজেনের অভাবে রোগীমৃত্যু নিয়ে যোগীরাজ্যকে তুলোধনা আদালতের

  • 05 May 2021 12:03 PM (IST)

    বেঙ্গালুরুতে ঘুস দিয়ে চলছে বেড কেনা-বেচা

    কোভিডকালে যেখানে দেশজুড়ে হাসপাতালে শয্যার আকাল দেখা দিয়েছে, সেখানেই “বেড কেনা-বেচা” চলছে বেঙ্গালুরুতে। এমনই অভিযোগ এনেছিলেন বিজেপির দক্ষিণ বেঙ্গালুরুর সাংসদ তেজস্বী সূর্য। অভিযোগের আঙুল তুলেছিলেন পুরসভা ও স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধেই। ইতিমধ্যেই তাঁর দাবির ভিত্তিতে দুই ব্যক্তিকে গ্রেফতার ও এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

     

    বিস্তারিত পড়ুন: ঘুস দিয়ে চলছে হাসপাতালের শয্যা কেনা-বেচা, বেঙ্গালুরু পৌরসভার গোপন চক্র ফাঁস তেজস্বী সূর্যের

  • 05 May 2021 12:01 PM (IST)

    অ্যাম্বুলেন্সের খরচ আকাশছোঁয়া, রিক্সাতেই নিয়ে যাওয়া হল করোনা রোগীর মৃতদেহ

    স্বামী করোনা আক্রান্ত। নানা হাসপাতাল ঘুরেও ঠাই  মেলেনি। অবশেষে হাসপাতালের বাইরেই তাঁর মৃত্যু হলে শ্মশানে নিয়ে যাওয়ার জন্য আম্বুলেন্সের খোঁজ পড়ে। কিন্তু অ্যাম্বুলেন্সগুলি চড়া দাম হাঁকায়, বাধ্য হয়েই ই-রিক্সায় স্বামীর মৃতদেহ বেঁধে শ্মশানে নিয়ে গেলের এক মহিলা। নির্মম এই চিত্র ধরা পড়েছে উত্তর প্রদেশের ফিরোজাবাদে।

    বিস্তারিত পড়ুন: বিনা চিকিৎসায় মৃত্যু করোনা রোগীর, অ্যাম্বুলেন্সের চড়া দর মেটাতে না পারায় রিক্সাতেই নিয়ে যেতে হল দেহ!

  • 05 May 2021 11:55 AM (IST)

    দিল্লিতে একদিনেই মৃত্যু ৩৩৮

    লকডাউনের মাঝেও দিল্সিতে বাড়ছে করোনা সংক্রমণ। তবে বিগত কয়েক সপ্তাহ ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা যেখানে  ২৪-২৫ হাজারের গণ্ডি পার করছিল, সেখানে গত ৩৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৯৫৩ জন। মৃত্যু হয়েছে ৩৩৮ জনের। তবে কিছুটা বেড়েছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৮ হাজার ৭৮৮ জন।

     

  • 05 May 2021 11:16 AM (IST)

    কর্নাটকে হাসপাতালে অক্সিজেনে র অভাবে ৭ রোগীর মৃত্যু

    মঙ্গলবার সকালেই অক্সিজেনের অভাব দেখা যায় কালাবুরাগি ও বেলাগাভির দুটি হাসপাতালে। অক্সিজেনের ব্যবস্থা করার আগেই সাতজন করোনা রোগীর মৃত্যু হয়।

     

    বিস্তারিত পড়ুন: হাসপাতালে লেশমাত্র নেই অক্সিজেন, কর্নাটকেও দমবন্ধ হয়ে মৃত্যু ৭ করোনা রোগীর

  • 05 May 2021 10:30 AM (IST)

    করোনা পরীক্ষায় নতুন নিয়ম সরকারের

    করোনা পরীক্ষার নিয়মে বদল আনছে সরকার। সরকারি ও বেসরকারি ল্যাবগুলিতে পরীক্ষার চাপ কমাতেই  এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বার থেকে আন্তঃরাজ্য ভ্রমণ করলে করাতে হবে না করোনা পরীক্ষা। আরও বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে কেন্দ্রের নয়া নির্দেশিকায়।

    বিস্তারিত পড়ুন: করোনা পরীক্ষা করতে হিমশিম খাচ্ছে ল্যাব, চাপ কমাতে আরটি-পিসিআর পরীক্ষায় নতুন নিয়ম জারি কেন্দ্রের

  • 05 May 2021 10:11 AM (IST)

    সিডনি থেকে এল কোভিড সাহায্য

    ভারতের করোনা পরিস্থিতিতে পাশে দাড়িয়েছে একাধিক দেশ। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার তরফেও ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর দিয়ে সাহায্য করা হল। মঙ্গলবার একটি চার্টাড বিমানে ১০৫৬টি ভেন্টিলেটর ও ৪৩টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠানো হয়।