New Vechile Rule: এক ধাক্কায় অনেকটাই বেড়েছে জরিমানার অঙ্ক, প্রতিবাদে ৭ বেসরকারি গণপরিবহন

New Vechile Rule: সরকারের জারি করা জরিমানার প্রতিবাদে পরবর্তীতে কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে আলোচনা করতেই এই বৈঠক। শনিবার শরৎ বোস রোডে পরিবহন বাঁচাও কমিটির তরফে বৈঠক ডাকা হয়েছে।

New Vechile Rule: এক ধাক্কায় অনেকটাই বেড়েছে জরিমানার অঙ্ক, প্রতিবাদে ৭ বেসরকারি গণপরিবহন
বাড়ল ধরপাকড়, ৪৫ টি বাসকে আনফিট ঘোষণা, (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 9:59 AM

কলকাতা: রাজ্যে চালু সংশোধিত জরিমানা আইন। তার প্রতিবাদে রাজ্যের ৭ বেসরকারি গণপরিবহনের মালিকপক্ষ বৈঠকে বসবে। বাস, ট্রাক ও আরও বেশ কিছু বেসরকারি গণপরিবহনের মালিকপক্ষরা থাকবেন বৈঠকে। সরকারের জারি করা জরিমানার প্রতিবাদে পরবর্তীতে কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে আলোচনা করতেই এই বৈঠক। শনিবার শরৎ বোস রোডে পরিবহন বাঁচাও কমিটির তরফে বৈঠক ডাকা হয়েছে।

রাজ্য পরিবহণ দফতর থেকে জরিমানার নতুন যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তা স্থগিত রাখার দাবি জানিয়ে পথে নেমেছে বেসরকারি বাস মালিক সংগঠন। বৃহস্পতিবার রাসবিহারী মোড়ে বিক্ষোভ প্রদর্শন করে বেশ কয়েকটি বেসরকারি বাস মালিক সংগঠন, বেসরকারি অ্যাপ ক্যাব সংগঠন।

ইতিমধ্যেই রাজ্যে চালু হয়েছে রাজ্যের সংশোধিত ২০১৯ মোটর ভেইক্যাল আইন। এক ধাক্কায় অনেকটাই বাড়ল জরিমানার অঙ্ক। আইন ভাঙলে কড়া পদক্ষেপ করার ক্ষমতা বাড়ল পুলিশেরই।

সংশোধিত আইন অনুযায়ী, আইন ভাঙলে লাইসেন্স সাসপেন্ড করতে পারবে পুলিশ। বিনা হেলমেটে বাইক চালালে জরিমানা ১ হাজার টাকা। ট্রাফিক পুলিশের সঙ্গে দুর্ব্যবহার করলে জরিমানা ২ হাজার টাকা। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা। বেপরোয়াভাবে গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা। তিন বছরের মধ্যে একই অপরাধে দশ হাজার টাকা জরিমানা। অ্যাম্বুলেন্সকে পথ না ছাড়লে ১০ হাজার টাকা জরিমানা হবে। দমকলকে পথ না ছাড়লেও ১০ হাজার টাকা জরিমানা হবে।

তবে এই সংশোধিত মোটর ভেইক্যাল আইন রাজ্যে চালু হওয়ার প্রতিবাদে সরব বেসরকারি বাস মালিক সংগঠন। তাঁদের বক্তব্য, স্পেশ্যাল প্যাকেজ না দিয়েই বাড়ছে জরিমানার অঙ্ক। এই নিয়ে রাজ্য সরকারকে চিঠি দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাস মালিক সংগঠন। সব পরিবহন সংগঠনের সঙ্গে কথা বলেই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বেসরকারি বাস মালিক সংগঠনের নেতারা।

রাজ্য পরিবহন দফতরের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ সামনে আনেন বাম নেতা সুজন চক্রবর্তী। সুজন চক্রবর্তী দাবি করেন, পরিবহন দফতরে এখন শুধুই টাকার খেলা। তিনি বলেন, ‘শুধু টাকা, শুধু টাকা… কম স্পিডে গেলে টাকা। বেশি স্পিডে গেলেও টাকা। আপনাকে দেখে যদি একটু অপ্রকৃতিস্থ বলে মনে হয়, তাতেও টাকা। শুধু টাকার খেলা। পরিবহন দফতরে তোলাবাজি চরমে।’ তিনি উল্লেখ করেন, ব্যক্তিগত গাড়ি, ম্যাটাডোর সব ক্ষেত্রে একই সমস্যার মুখে পড়তে হয়। অনেককে পরিস্থিতির চাপে গাড়ি বন্ধ রাখতে হয় বলেও দাবি করেন তিনি।

আরও পড়ুন: দাউ দাউ করে জ্বলছিল বেড, ছটফট করে কোভিড ওয়ার্ডেই শেষ রোগী! বর্ধমান মেডিক্যালে ভয়ঙ্কর ঘটনা

আরও পড়ুন: Birbhum Coal Scam: গুলি চলেনি, দাবি পুলিশের! খয়রাশোল কাণ্ডে উঠে আসছে একাধিক প্রশ্ন