আক্রান্তদের ভাষা বোঝার ক্ষেত্রে থাকছে খামতি! সিবিআই-এর স্পেশ্যাল টিমে এবার বাঙালি তদন্তকারীরা

Post Poll Violence: সিবিআই সদর দফতর এবার ৪ জোনের জন্য ৪০ জন বাঙালি কনস্টেবল যুক্ত করল। প্রত্যেক জোনে ১০ জন করে কনস্টেবল যুক্ত করা হল।

আক্রান্তদের ভাষা বোঝার ক্ষেত্রে থাকছে খামতি! সিবিআই-এর স্পেশ্যাল টিমে এবার বাঙালি তদন্তকারীরা
তদন্তে সিবিআই, ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 12:03 PM

কলকাতা: ভোট পরবর্তী হিংসার (Post Poll Violence) তদন্তে সিবিআই (CBI) -এর স্পেশ্যাল টিমে আরও বাড়ানো হল তদন্তকারীদের সংখ্যা। স্পেশাল ইনভেস্টিগেটিং ইউনিটে’ সদস্য সংখ্যা বেড়ে হল ১৪৯ জন।

সিবিআই সদর দফতর এবার ৪ জোনের জন্য ৪০ জন বাঙালি কনস্টেবল যুক্ত করল। প্রত্যেক জোনে ১০ জন করে কনস্টেবল যুক্ত করা হল।

মূলত ভাষাগত সমস্যা এবং এলাকার চিনতে সুবিধার জন্যই বাঙ্গালিদের যুক্ত করা হল এই দলে। এতদিনে ভোট-পরবর্তী হিংসার তদন্তে গঠিত দলে কোনও বাঙালি তদন্তকারী ছিলেন না। ফলে অফিসাররা প্রত্যন্ত গ্রামে গিয়ে আক্রান্তদের সঙ্গে কথা বলতে, ঘটনার বিবরণ নিতে সমস্যায় পড়ছিলেন।

আক্রান্তদের থেকে কিছু জানার হলে তাও ঠিক মত জানতে পারছিলেন না। এই কনস্টেবলরা সিবিআই অফিসারদের তদন্তে সবরকমভাবেই সাহায্য করবেন। তবে এই ৪০ জন বাঙালি কনস্টেবলের মধ্যে সিবিআইয়ের কলকাতা শাখার কাউকে রাখা হয়নি। দিল্লি, গুয়াহাটি, বিশাখাপত্তনম-সহ অন্যান্য ব্রাঞ্চ থেকে বাঙালি কনস্টেবলদের যুক্ত করা হয়েছে।

ইতিমধ্যেই ভোট পরবর্তী হিংসা মামলায় রাজ্য পুলিশের তদন্তকারী অফিসারদের তলব করতে শুরু করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সিবিআই সূত্রে খবর, এবার ধাপে ধাপে প্রত্যেকটি কেসের তদন্তকারী রাজ্যের অফিসারদের তলব করা হবে। ভোট পরবর্তী সংশ্লিষ্ট হিংসার মামলার বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে রাজ্যের তদন্তকারী অফিসারদের কাছেই। যেমন কাদের কাদেরকে গ্রেফতার করা হয়েছিল, কাদেরকে গ্রেফতার করা হয়নি, কেন গ্রেফতার করা হয়নি, কী কী তথ্য প্রমাণ রাজ্য পুলিশের হাতে এসেছিল, তা বিস্তারিত তথ্য রাজ্যের তদন্তকারী আধিকারিকদের কাছ থেকেই জানতে চায় সিবিআই।

প্রয়োজনে ওই অফিসারদের বয়ানও রেকর্ড করে রাখতে চান তদন্তকারী অফিসাররা। যেহেতু প্রাথমিক তদন্ত তাঁরাই করেছেন, তাই ঘটনার তাত্ক্ষণিক পর্যায়ের বেশ কিছু তথ্য প্রমাণ মিলতে পারে। সোমবারই জাতীয় মানবাধিকার কমিশনের কাছে চিঠি পাঠিয়েছে সিবিআই। কোনও চাপের কারণে অভিযোগ নথিভুক্ত হয়নি অথচ ঘটনা ঘটেছে এমন ঘটনা সম্পর্কে জানতে চেয়েছে সিবিআই।

ভোট পরবর্তী হিংসা মামলায় নতুন ৩টি মামলার মধ্যে ১টি নদিয়া জেলা ও ২টি উত্তর২৪ পরগনার। ভোট পরবর্তী হিংসার তদন্তে মোট ৮৪ জন তদন্তকারী অফিসার বা আইও-র মধ্যে ইন্সপেক্টর, ডিএসপি পদমর্যাদার অফিসার রয়েছেন। এছাড়া ২৫ জন কর্তা রয়েছেন এই দলে। জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, এসপি পদমর্যাদার এই ২৫ জন অফিসার। প্রত্যেক জোনের টিমে ২১ জন করে তদন্তকারী অফিসার বা আইও।

রাজ্যে ১৫ টি খুন এবং ৬ টি ধর্ষণের মামলায় ২৭ অগাস্ট ১১টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। খুন, খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র রাখা, অপহরণ, অনুপ্রবেশের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে এফআইআরগুলি দায়ের করা হয়। গত শনিবার আরও ১০টি এফআইআর দায়ের করা হয়। ২৯ অগস্ট আরও সাতটি এফআইআর দায়ের করা হয়। পরে আরও দুদফায় চারটি ও তিনটি এফআইআর দায়ের করা হয়। আরও পড়ুন: দেড় ফুট দূরত্বে সিআইএসএফ প্রহরা! সাংসদ অর্জুন সিংয়ের বাড়ির গেটে সাতসকালে পড়ল বোমা