Body Odor: ঘামের দুর্গন্ধ থেকে ছুটি মিলবে ঘরোয়া উপায়েই!

ঘেমে যাওয়ার প্রায় ৬ ঘণ্টা পর ঘামের গন্ধ বের হয়। ডিওডোরেন্ট, ট্যালকম পাউডার ব্যবহার করে, পারফিউম লাগিয়ে সামগ্রিক ভাবে এই দুর্গন্ধ কমানো যায়। কিন্তু এই সমস্যা থেকে পুরোপুরি ছুটি পাবেন কবে?

Body Odor: ঘামের দুর্গন্ধ থেকে ছুটি মিলবে ঘরোয়া উপায়েই!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 6:46 AM

ঘাম নিঃসরণ করার মাধ্যমে শরীর নিজেকে ঠান্ডা রাখে। ত্বকে দুরকমের সোয়েট গ্ল্যান্ড বা ঘর্মগ্রন্থি রয়েছে। হাতের চেটো ও পায়ের পাতার অংশে এক ধরনের গ্ল্যান্ড রয়েছে, যেখান দিয়ে নুন ও জল বেরয়। অন্য ধরনের গ্ল্যান্ড আন্ডারআর্ম ও শরীরের অন্যান্য অংশে রয়েছে। এই ধরনের অংশে সহজে ব্যাকটেরিয়াল বাসা বাঁধে এবং ঘামের গন্ধ হয়।

ঘেমে যাওয়ার প্রায় ৬ ঘণ্টা পর ঘামের গন্ধ বের হয়। ডিওডোরেন্ট, ট্যালকম পাউডার ব্যবহার করে, পারফিউম লাগিয়ে সামগ্রিক ভাবে এই দুর্গন্ধ কমানো যায়। কিন্তু এই সমস্যা থেকে পুরোপুরি ছুটি পাবেন কবে? তাই ঘামের এই দুর্গন্ধ কমানো জন্য আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া প্রতিকার। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক, যে ঘামের গন্ধ প্রতিরোধ করা যায়।

স্নানের জলে কোলন মেশান। এক মগ জলে ওডিকোলন মিশিয়ে স্নানের শেষে গায়ে ঢালুন। এতে কুলিং এফেক্ট থাকবে। বেকিং সোডা ঘামের দুর্গন্ধ কমানোর জন্য উপকারী। বেকিং সোডায় সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে আন্ডারআর্মে লাগান। এই পেস্টে লেবুর রসও মেশাতে পারেন। ১০ মিনিট লাগিয়ে রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডার সঙ্গে ট্যালকম পাউডার মিশিয়ে আন্ডারআর্ম বা পায়ের তলায় লাগাতে পারেন।

আলুর পাতলা স্লাইসও এই সমস্যা দূর করতে সহায়ক। আলুর স্লাইস হালকা করে এই সব প্রভাবিত জায়গার ওপর ম্যাসেজ করলেই দূর হয়ে যাবে আপনার এই সমস্যা। অ্যাপেল সাইডার ভিনিগারে কটন উল প্যাড বা তুলোর বল ভিজিয়ে আন্ডারআর্ম বা পায়ের তলায় লাগান। স্নানের সময় জলেও এই মিশ্রণ মেশাতে পারেন।

স্নানের জলে ফোটকিরি মিশিয়ে স্নান করুন। সঙ্গে কয়েকটা পুদিনার পাতা বেটে জলে দিয়ে দিতে পারেন। গোলাপ জল প্রাকৃতিক কুলান্ট। স্নানের জলে মিশিয়ে নিতে পারেন গোলাপ জলও। গোলাপ জল বা এমনি জলে ২ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে তুলোর বল দিয়ে আন্ডারআর্ম লাগান।

চুলের গন্ধ কমানোর জন্য অর্ধেক কাপ গোলাপ জল, ১টা লেবুর রস ও এক মগ জল এক সঙ্গে মিশিয়ে স্নানের শেষে চুলে ঢালুন। তাড়াতাড়ি বেরনোর সময় পরিষ্কার কাপড়ে কিছুটা কোলন নিয়ে হেয়ার ব্রাশে জড়িয়ে রাখুন। তারপর চুল আঁচড়ান। এতে চুলের অতিরিক্ত তেল এবং ময়লা দূর হয়ে যাবে তার সঙ্গে সুগন্ধ বেরবে।

আরও পড়ুন: এই ৬টি ধাপ মেনে চললেই একমাসের মধ্যে পাবেন চকচকে-মসৃণ চুল, গ্যারান্টি!

আরও পড়ুন: নখকে সুন্দর ও মজবুত করে তুলুন ঘরোয়া উপায়ে!

আরও পড়ুন: মাত্র ১০ মিনিটেই কোমল-সুন্দর পা পেতে ব্যবহার এই ২ ফুট মাস্ক! উপকার মিলবেই