Halwa Recipe: ইমিউনিটি বৃদ্ধিতে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে বাড়িতেই বানান এই স্বাস্থ্যকর হালওয়া! রইল তার রেসিপি

টেবিল চামচ ঘি দিয়েই তৈরি করা যায় এই অসাধারণ স্বাদের হালওয়া। সঙ্গে যোগ করা হয় সুমিষ্ট ও স্বাস্থ্যকর গুড়। কীভাবে বানাবেন এই রেসিপি, দেখে নিন এখানে...

Halwa Recipe: ইমিউনিটি বৃদ্ধিতে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে বাড়িতেই বানান এই স্বাস্থ্যকর হালওয়া! রইল তার রেসিপি
স্বাস্থ্যকর ও সুস্বাদু ব্রোকলি আমলা হালওয়া

উত্‍সবের মেজাজে গাজরের হালওয়া, কাজুবাদামের হালওয়া- অএই ধরণের মিষ্টি সাধারণত হয়ে থাকে। কিন্তু সারা বিশ্ব এখন ওমিক্রনে আক্রান্ত। ফলে মিষ্টি খাওয়ার পাশাপাশি মানুষ এখন স্বাস্থ্য সচেতন হয়ে গিয়েছেন। যে কোনও খাবার খাওয়ার পিছনে স্বাস্থ্যের জন্য কতটা গুরুত্বপূ্ণ তা বিচার বিবেচনা করছেন। ইমিউনিটি বাড়াতে (Boost Immunity), হৃদযন্ত্রের (Heart Health) দিকে খেয়াল রেখে শীতের মরশুমে হালওয়া, গজক, পিন্নি, পাঞ্জিরি ইত্যাদির মত মিষ্টির প্রাধান্য থাকে। তবে এই ধরনের ডেসার্টে চিনি ও ঘিয়ের পরিমাণ যথেষ্ট থাকে। তাই স্বাস্থ্যের ক্ষেত্রে এগুলি উপযুক্ত নয়। স্বাস্থ্যকর ও সুস্বাদু ব্রোকলি আমলা হালওয়া(Broccoli Amla Halwa) রান্না করতে পারেন। এ টেবিল চামচ ঘি দিয়েই তৈরি করা যায় এই অসাধারণ স্বাদের হালওয়া (Halwa Recipe)। সঙ্গে যোগ করা হয় সুমিষ্ট ও স্বাস্থ্যকর গুড়। কীভাবে বানাবেন এই রেসিপি, দেখে নিন এখানে…

কী কী লাগবে

ব্রোকলি ১টি, আমলার মোরাব্বার টুকরো ৬টি, দুধ ১ লিটার, খোয়া ১০০ গ্রাম, ঘি ১ টেবিল চা চামচ, ১০টি আখরোট, ১০টি কিসমিস, মিষ্টির স্বাদ অনুযায়ী গুড়।

পদ্ধতি

প্রথমে ব্রোকলি ভাল করে কেটে আলাদা করে রাখুন। এবার একটি পাত্রে দুধ গরম করতে দিন। মাঝারি আঁচে রেখে দুধ ঘন করুন। এরজন্য মোটামুটি ১০-১৫ মিনিট রান্না করতে হবে। দুধ ঘন হয়ে এলে ব্রোকলি যোগ করুন। এবার ভাল করে নাড়তে থাকুন।

অন্যদিকে একটি প্যানে ঘি গরম করুন। তাতে খোয়া দিয়ে অল্প নেড়ে নিন। কয়েক মিনিট ভাজার পর তাতে স্বাদ অনুযায়ী গুড় দিতে হবে। ভাল করে খোয়া ও গুড় মিশিয়ে নিন। এবার ব্লেন্ডারের মধ্যে আমলা মোরাব্বা একসঙ্গে ব্লেন্ড করে মোটা ও ঘন পেস্ট তৈরি করুন। ঘন দুধের মধ্যে এবার আমলা ও খোয়ার মিশ্রণটি মেশান। এবার ঘন ঘন নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে ক্ষীরের মত যতক্ষণ না হচ্ছে ততক্ষণ রান্না করুন। রান্না হয়ে গেলে আখরোট, কিসমিস ছড়িয়ে হালওয়া পরিবেশন করুন।

ব্রোকলির উপকারিতা

ব্রোকলি হার্টের স্বাস্থ্যের উন্নতির জন্য সুপরিচিত। এতে রয়েছে ফাইবার এবং ভিটামিন, যা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। নিয়মিত ব্রোকলি খাওয়া শুধুমাত্র প্রতিরোধ করে না বরং রক্তনালীর আস্তরণের ক্ষতি এড়াতেও সাহায্য করে। শুধু হার্টের নয়, রক্তে শর্করার পরিমাণ কম রাখেও সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্যও আদর্শ সবজি। ব্রোকলিতে থাকা ক্যাম্পফেরল যৌগটি জ্বালাভাব কমাতে ও সালফোরাফেন নাম যোগ যে কোনও ক্যানসার কোষের বিরুদ্ধে মোকাবিলা করতে সাহায্য করে।

আমলার উপকারিতা

আমলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আমলা মোরাব্বা, আমলার আচার, আমলার জুস, কাঁচা আমলা খেতে পারেন। একটি আমলায় ৬০০-৭০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। পেটের আলসারের মতো হজম সংক্রান্ত সমস্যা থেকেও মুক্তি সাহায্য করে এই সুপার ফুড।

আরও পড়ুন: Recipe: সংক্রান্তির দিন স্পেশাল বানাতে বাড়িতে বানান গাজরের বরফি! রইল তার রেসিপি

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla