Afghanistan Cricket: মেয়েদের ক্রিকেটে তালিবান-থাবা, রশিদদের বিরুদ্ধে টেস্ট সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার

আফগানিস্তানের (Afghanistan) মেয়েদের ক্রিকেট (women's cricket) এখন চরম সঙ্কটে। তারই জেরে আফগানিস্তানের সঙ্গে ক্রিকেট এক টেস্টের সিরিজ বাতিল করে দিল স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের দেশের ক্রিকেট বোর্ড। যা হওয়ার কথা ছিল নভেম্বর মাসে।

Afghanistan Cricket: মেয়েদের ক্রিকেটে তালিবান-থাবা, রশিদদের বিরুদ্ধে টেস্ট সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার
Afghanistan Cricket: মেয়েদের ক্রিকেটে তালিবান-থাবা, রশিদদের বিরুদ্ধে টেস্ট সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 3:20 PM

মেলবোর্ন: তালিবান (Taliban) শাসনের বিরুদ্ধে সরাসরি জিহাদ ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)। আফগানিস্তানের (Afghanistan) মেয়েদের ক্রিকেট (women’s cricket) এখন চরম সঙ্কটে। তারই জেরে আফগানিস্তানের সঙ্গে ক্রিকেট এক টেস্টের সিরিজ বাতিল করে দিল স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের দেশের ক্রিকেট বোর্ড। যা হওয়ার কথা ছিল নভেম্বর মাসে।

ক্রিকেট অস্ট্রেলিয়াই শুধু নয়, আফগান অ্যাথলিটদের হাল খুবই খারাপ। তালিবান শাসনের চাপে অলিম্পিকে ও প্যরালিম্পিকে অংশ নেওয়া অধিকাংশ অ্যাথলিট দেশের বাইরে। তাঁদের পরিস্থিতির দিকে নজর রাখছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। প্রেসিডেন্ট টমাস বাখ বলেছেন, ‘অলিম্পিকে ও প্যারালিম্পিকে যে সব অ্যাথলিট অংশ নিয়েছিল, তারা প্রায় সবাই আফগানিস্তানের বাইরে। দু’জন উইন্টার অলিম্পিক অ্যাথলিটও দেশের বাইরে ট্রেনিং নিচ্ছে। সব মিলিয়ে অবস্থা খারাপ। কিন্তু মেয়েদের পরিস্থিতি বোধহয় আরও জটিল। তাই মেয়ে অ্যাথলিটদের দিকে বেশি নজর রাখার চেষ্টা করা হচ্ছে।’

তালিবান শাসন শুরু হতেই ফের অন্ধকার সূচনা দেখতে পেয়েছিলেন অনেকেই। মেয়েদের আরও একবার পর্দায় পিছনে চলে যেতে হবে। কড়া নিয়মে বেঁধে ফেলা হবে নারীসত্ত্বা। তা-ই কার্যত ঘটতে চলেছে। এক তালিবান নেতা মন্তব্য ঘিরে ঝড় উঠেছে ক্রিকেট দুনিয়ায়। আবদুল্লাহ ওয়াসিক বলেছে, মেয়েদের ক্রিকেট খেলার কোনও দরকার নেই। যা নিয়ে সমালোচনায় মুখর অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।

এক বিবৃতিতে সিএ-র তরফে বলা হয়েছে, মেয়েদের ক্রিকেটের উন্নতির সময় এটা। তাই চেলেদের মতো মেয়েদের ক্রিকেটও অস্ট্রেলিয়ার কাছে খুব গুরুত্বপূর্ণ। সিএ বিশ্বাস করে, ক্রিকেট সবার জন্য। মেয়েদের সেই সমর্থন ও সাহায্য করার জন্য বদ্ধপরিকর আমরা। কিন্তু সাম্প্রতিক খবরেই দেখা যাচ্ছে, আফগানিস্তান মেয়েদের ক্রিকেটকে কোনও ভাবে সমর্থন করবে না। আর তাই যদি হয়, তা হলে আফগানিস্তানের ছেলেদের টিমের সঙ্গে টেস্ট ম্যাচ আয়োজন করার কোনও জায়গা নেই।

মেয়ে অ্যাথলিটদের অবস্থা যে ভীষণ খারাপ, তা এককথায় মেনে নিচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেটমহল। সিএ-র মতো অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনও সাফ জানিয়েছে, আফগানিস্তানে মানবতার লঙ্ঘন চলছে। আমরা যদি রশিদ খানকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে দেখতে ভালোবাসি, তা হলে রয়া সামিম ও তাঁর টিমকেও দেখতে চাইব। কিন্তু সেটা যখন হচ্ছে না, তখন ওদের বিরুদ্ধে টেস্ট খেলা সম্ভব নয়। মেয়েদের বাদ দিয়ে খেলা হতে পারে না।’

অনেকেই বলছেন, তালিবান শাসনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মতো আফগানিস্তানকে বয়কট করতে শুরু করবে।

আরও পড়ুন: AFGANISTHAN: মুখে দেশের পতাকা, ২২ গজে রশিদ

আরও পড়ুন: Afghanistan Cricket: ক্রিকেটে ‘হ্যাঁ’ তালিবানের, টেস্ট খেলতে অজিদের দেশে যাবেন রশিদরা

আরও পড়ুন: দেশ বাঁচানোর আর্জি রশিদ খানের