Indian Cricket: গাব্বায় শুরু… সেঞ্চুরিয়নে শেষ, ২০২১-এ উজ্জ্বল ভারতীয় টেস্ট ক্রিকেট

বছর শেষে দেখে নেওয়া যাক বিদেশের মাটিতে একুশে ভারতের টেস্ট ক্রিকেটের রেকর্ড...

Indian Cricket: গাব্বায় শুরু... সেঞ্চুরিয়নে শেষ, ২০২১-এ উজ্জ্বল ভারতীয় টেস্ট ক্রিকেট
Indian Cricket: গাব্বায় শুরু... সেঞ্চুরিয়নে শেষ, ২০২১-এ উজ্জ্বল ভারতীয় টেস্ট ক্রিকেট
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 5:30 PM

সেঞ্চুরিয়ন: প্রোটিয়াদের নিজভূমে হারাল ভারত (India)। ২৯ বছরের টেস্ট (Test) সিরিজ জয়ের খরা কাটানোর লক্ষ্য নিয়ে, এ বার দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরে গিয়েছে টিম ইন্ডিয়া (Team India)। আর তার শুরুটাও হল জয় দিয়ে। সেঞ্চুরিয়নে পঞ্চম দিন, ডিন এলগারদের ১১৩ রানে হারাল সামি-বুমরারা। বিরাট কোহলির নেতৃত্বে ৩ ম্যাচের টেস্ট সিরিজে এই মুহূর্তে ১-০ ব্যবধানে এগিয়ে ভারত। এই সিরিজ শুরু হওয়ার আগে, কোহলির ভারতকে এগিয়ে রেখেছিলেন অনেকেই। তাঁরাও হতাশ করলেন না। তবে, সেঞ্চুরিয়নে এই প্রথম বার টেস্ট জিতল ভারত। পাশাপাশি এই নিয়ে দক্ষিণ আফ্রিকায় চতুর্থ টেস্ট ম্যাচও জিতল টিম ইন্ডিয়া।

এক নজরে দক্ষিণ আফ্রিকায় ভারতের টেস্ট জয় —

১. ২০০৬ সালে জোহানেসবার্গে – ১২৩ রানে ম্যাচ জিতেছিল ভারত। ২. ২০১০ সালে ডারবানে – ৮৭ রানে ম্যাচ জিতেছিল ভারত। ৩. ২০১৮ সালে জোহানেসবার্গ – ৬৩ রানে ম্যাচ জিতেছিল ভারত ৪. ২০২১ সালে সেঞ্চুরিয়ন – ১১৩ রানে ম্যাচ জিতল ভারত।

বলা যায়, ২০২১ সালটা ভারতীয় ক্রিকেটের বিদেশ সফরগুলোয় বেশ সফল একটা বছর। বছরের শুরুতে অস্ট্রেলিয়ার দূর্গ গাব্বাতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়। এরপর ইংল্যান্ডে গিয়ে ক্রিকেটের মক্কা লর্ডসে বড় জয় টিম ইন্ডিয়ার। এবং কোহলিরা বছর শেষ করল দক্ষিণ আফ্রিকার দূর্গ সেঞ্চুরিয়নে টেস্ট ম্যাচ জিতে। ২০২১ সালে বিদেশের মাঠে ৮টি টেস্টে খেলেছে ভারত। যার মধ্যে ৪টিতে জয়, ২টি হার এবং ২টিতে ড্র করেছে টিম ইন্ডিয়া।

এ ছাড়াও, এই নিয়ে দ্বিতীয় বার ভারত এক ক্যালেন্ডার বছরে এশিয়ার বাইরে চারটি টেস্ট জিতেছে (ব্রিসবেন, লর্ডস, ওভাল, সেঞ্চুরিয়ন)। এর আগে ২০১৮ সালে জোহানেসবার্গ, নটিংহ্যাম, অ্যাডিলেড ও মেলবোর্নে জিতেছিল ভারত।

আরও পড়ুন: India vs South Africa: সামি-বুমরার দাপটে সেঞ্চুরিয়ন দূর্গের পতন

আরও পড়ুন: IND vs SA 1st Test Day 5 Highlights: সামি-বুমরাদের দাপট, ১১৩ রানে সেঞ্চুরিয়ন টেস্ট জিতল কোহলির ভারত