India vs South Africa: সামি-বুমরার দাপটে সেঞ্চুরিয়ন দূর্গের পতন

দক্ষিণ আফ্রিকার দূর্গতে সামি-বুমরাদের দাপট। প্রোটিয়াদের বিরুদ্ধে ৩ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ১১৩ রানে জিতল ভারত।

India vs South Africa: সামি-বুমরার দাপটে সেঞ্চুরিয়ন দূর্গের পতন
India vs South Africa: সামি-বুমরার দাপটে সেঞ্চুরিয়ন দূর্গের পতন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 4:55 PM

চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকা (৯৪-৪) এর পর ভারত – ৩২৭ (১০৫.৩ ওভার) (প্রথম ইনিংস) এবং ১৭৪ (৫০.৩ ওভার) (দ্বিতীয় ইনিংস) দক্ষিণ আফ্রিকা – ১৯৭ (৬২.৩ ওভার) (প্রথম ইনিংস) এবং ১৯১ (৬৮ ওভার) ১১৩ রানে জয়ী ভারত

সেঞ্চুরিয়ন: দক্ষিণ আফ্রিকার (South Africa) দূর্গতে সামি-বুমরাদের দাপট। প্রোটিয়াদের বিরুদ্ধে ৩ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ১১৩ রানে জিতল ভারত। সেঞ্চুরিয়নে এই প্রথম বার টেস্ট জিতল ভারত (India)। এবং এই নিয়ে চতুর্থ বার দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জিতল ভারত। ২০২১ সালটা জয় দিয়ে শেষ করল কোহলি-দ্রাবিড় জুটি। এই নিয়ে দ্বিতীয় বার ভারত এক ক্যালেন্ডার বছরে এশিয়ার বাইরে চারটি টেস্ট জিতেছে (ব্রিসবেন, লর্ডস, ওভাল, সেঞ্চুরিয়ন)। এর আগে ২০১৮ সালে জোহানেসবার্গ, নটিংহ্যাম, অ্যাডিলেড ও মেলবোর্নে জিতেছিল ভারত।

বক্সিং ডে টেস্টের শেষ দিনের খেলা ছিল আজ। পঞ্চম দিন বিকেল বেলায় সেঞ্চুরিয়নে বৃষ্টি হওয়ার কথা ছিল। কিন্তু একটা সেশন পুরো ব্যাট করলেও, দ্বিতীয় সেশন বেশিক্ষণ চলতে দেননি ভারতীয় বোলাররা। ১১৩ রানে সিরিজের প্রথম টেস্ট জিতল কোহলির ভারত। সেঞ্চুরিয়নে প্রথম দিন নির্বিঘ্নে খেলা হলেও, দ্বিতীয় দিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে গড়ায়নি। তৃতীয় দিন শুরু থেকেই পিচ একেবারে অন্যরকম আচরণ করা শুরু করে। সাহায্য পেতে থাকেন প্রোটিয়া বোলাররা। ২৭২-৩ এই স্কোর নিয়ে মাঠে নেমে, ৩২৭ রানে থামে ভারতের প্রথম ইনিংস। তৃতীয় দিন স্কোরবোর্ডে মাত্র ৫৫ রান যোগ করে ৭ উইকেট হারিয়ে বসে কোহলির ভারত। তবে এখানেই শেষ নয়, প্রোটিয়াদের ইনিংস শুরু হতেই, একই সুবিধা পান সামি-বুমরা-শার্দূলরা। ভারতীয় বোলারদের দাপটে ১৯৭ রানেই গুটিয়ে যায় ডিন এলগারদের প্রথম ইনিংস।

এর পর দ্বিতীয় ইনিংসে ভারত ৫০.৩ ওভার খেলে ১৭৪ রানে অলআউট হয়ে যায়। ভারতের কোনও ক্রিকেটার দ্বিতীয় ইনিংসে ৫০ রানের গণ্ডি পেরোতে পারেনি। দুই ইনিংস মিলিয়ে টিম ইন্ডিয়া ৩০৫ রানের টার্গেট দিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন ঋষভ পন্থ (৩৪)। ৪টি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাডা এবং মার্কো জ্যানসেন। ২টি উইকেট পেয়েছেন লুনগি এনগিডি।

প্রথম টেস্টের পঞ্চম ও শেষ দিনে ম্যাচ জিততে প্রোটিয়াদের প্রয়োজন ছিল ২১১ রান এবং টিম ইন্ডিয়ার প্রয়োজন ৬টি উইকেট। একটা সেশন পুরো খেলে লাঞ্চ বিরতিতে যায় দুই দল। তবে লাঞ্চ বিরতি থেকে ফিরে বেশিক্ষণ খেলা এগোতে দেননি অশ্বিন-সামিরা। ১৯১ রানে থেমে যায় প্রোটিয়ারা। যার ফলে এই মুহূর্তে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। প্রোটিয়াদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রান করেছেন ক্যাপ্টেন ডিন এলগার (৭৭)। দ্বিতীয় ইনিংসে ৩টি করে উইকেট পেয়েছেন জশপ্রীত বুমরা এবং মহম্মদ সামি। এবং ২টি করে উইকেট পেয়েছেন মহম্মদ সিরাজ ও রবিচন্দ্রন অশ্বিন। একটিও উইকেট পাননি শার্দূল ঠাকুর।

আরও পড়ুন: IND vs SA 1st Test Day 5 Highlights: সামি-বুমরাদের দাপট, ১১৩ রানে সেঞ্চুরিয়ন টেস্ট জিতল কোহলির ভারত