India Tour of South Africa: ‘কঠোর পরিশ্রম করেছি, তার ফল এখন পাচ্ছি’, বলছেন সেঞ্চুরিয়ন টেস্টে ম্যাচের সেরা কেএল রাহুল

KL Rahul: সেঞ্চুরিয়ন টেস্টে সেঞ্চুরি করা কেএল রাহুল পেলেন ম্যাচের সেরার পুরস্কার।

India Tour of South Africa: 'কঠোর পরিশ্রম করেছি, তার ফল এখন পাচ্ছি', বলছেন সেঞ্চুরিয়ন টেস্টে ম্যাচের সেরা কেএল রাহুল
সেঞ্চুরিয়ন টেস্টে সেঞ্চুরি করে ম্যাচের সেরা কেএল রাহুল (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 6:11 PM

সেঞ্চুরিয়ন: দেশের মাঠে নিউজিল্যান্ডকে (New Zealand) হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর টিম ইন্ডিয়া (Team India) এসেছে দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরে। ২৯ বছরের টেস্ট সিরিজ জয়ের খরা বিরাট কোহলির (Virat Kohli) ভারতই কাটাতে পারে। এমনটাই বলছে ক্রিকেটমহলের অনেকে। বক্সিং ডে টেস্টের দিন ভারত প্রথম টেস্ট ম্যাচ খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দ্বিতীয় দিন বৃষ্টি না হলে পঞ্চম দিন অবধি হয়তো গড়াত না ম্যাচ। তিন ম্যাচের টেস্ট সিরিজে বর্তমানে ১-০ এগিয়ে ভারত। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন, ভারতীয় ওপেনার ও সহ-অধিনায়ক কেএল রাহুল (KL Rahul)। সেঞ্চুরিয়নে তাঁর ব্যাট থেকে এসেছে সেঞ্চুরি (প্রথম ইনিংসে-১২৩, দ্বিতীয় ইনিংসে-২৩)।

ম্যাচের শেষে লোকেশ রাহুল বলেন, “দলের হয়ে আমি ভালো শুরু করার জন্য, শুধুমাত্র একটা দৃঢ় সংকল্প করেছিলাম। ভালোভাবে ওপেনিং করাটা খুব গুরুত্বপূর্ণ। আমি আমার মানসিকতাতে পরিবর্তন এনেছি। আমি নিজের টেকনিক নিয়ে আরও কাজ করে চলেছি। আমি যখন কয়েক বছর দলের বাইরে ছিলাম, তখন আমি সত্য়িই কঠোর পরিশ্রম করেছি। এখন তারই ফল একসঙ্গে পাচ্ছি। আমি মনে করি এক্ষেত্রে শৃঙ্খলারই সব থেকে বড় অবদান রয়েছে। এটা সিরিজের প্রথম খেলা, আমরা এই আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে সিরিজে এগিয়ে যেতে চাই এবং কয়েকদিনের মধ্যে আরেকটি টেস্ট জিততে চাই।”

ম্যাচের শেষে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার (Dean Elgar) বলেন, “ভারতীয় ওপেনাররা তাঁদের কাজটা ঠিকভাবেই করেছিল। এটা সব সময় একটু কঠিন ছিল আমাদের কাছে। আমরা প্রথম দিনে আমাদের লেন্থ আরও ভালোভাবে ব্যবহার করতে পারতাম। তবে আমরা লাঞ্চের পরে লড়াই করেছিলাম। কিন্তু তারপর চায়ের পরে আমরা আবার কিছুটা পিছিয়ে পড়েছিলাম।” উল্লেখ্য প্রথম দিন ৩ উইকেট হারিয়ে ২৭২ রান তুলেছিল ভারত। এই মুহূর্তে ভারতের কাছে ১-০ ব্যবধানে সিরিজে পিছিয়ে পড়লেও, দলের বোলারদের পারফরম্যান্সের প্রশংসা করেন এলগার। তিনি বলেন, “আমাদের বোলাররা [তৃতীয় দিনে] দুর্দান্ত ছিল। ভারতকে ওভাবে আটকে দেওয়াটা দারুণ ছিল।” তিনি আরও বলেন, “কিন্তু পারফরম্যান্সের দিক থেকে ব্যাট হাতে আমরা অনেকটাই নীচে নেমে গিয়েছি। আমার মনে হয়, আসল পার্থক্যটা ছিল ব্যাটিংয়ে। আমি মনে করি, আমাদের এই ব্যাপারে আলোচনা করতে হবে এবং এগিয়ে যাওয়ার কৌশল তৈরি করতে হবে। আমরা কয়েকটা ভুল করেছি। যার ফলে, আমরা এখানে টেস্টে হারলাম। মোটেও ভালো লাগছে না। তবে এই টেস্ট থেকে কয়েকটা পজিটিভ জিনিস আমরা তুলে নেব এবং পরের দুটোতে কাজে লাগাব।”

আরও পড়ুন: Indian Cricket: গাব্বায় শুরু… সেঞ্চুরিয়নে শেষ, ২০২১-এ উজ্জ্বল ভারতীয় টেস্ট ক্রিকেট

আরও পড়ুন: India vs South Africa: সামি-বুমরার দাপটে সেঞ্চুরিয়ন দূর্গের পতন