T20 World Cup 2024: বিশ্বকাপ ভাবনায় নয়া মোড়, বিরাটকে টিমে রাখতে ‘বিশেষ জায়গা’ রোহিতের!

Virat Kohli: বিরাট কোহলিকে বাদ দিয়ে বিশ্বকাপের টিম বানানো বেশ কঠিন। আর বিরাটের (Virat Kohli) পক্ষে যাচ্ছে তাঁর আইপিএল (IPL) ফর্ম। ২টো হাফসেঞ্চুরি, ১টা সেঞ্চুরিতে টিমকে একাই টানছেন বিরাট। বিশ্বকাপ টিমে তিনি থাকছেন মোটামুটি বলেই দেওয়া যায়। তবে ভূমিকা বদল হবে কোহলির।

T20 World Cup 2024: বিশ্বকাপ ভাবনায় নয়া মোড়, বিরাটকে টিমে রাখতে 'বিশেষ জায়গা' রোহিতের!
T20 World Cup 2024: বিশ্বকাপ ভাবনায় নয়া মোড়, বিরাটকে টিমে রাখতে 'বিশেষ জায়গা' রোহিতের!Image Credit source: X
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 12:55 PM

কলকাতা: বাতিলের খাতায় নন, তাঁকে ‘নতুন’ ভূমিকায় দেখা যাবে। টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2024) টিম থেকে বাদ পড়তে পারেন, এই বিতর্কে জেরবার ভারতীয় ক্রিকেট বোর্ড। যুক্তি, পাল্টা যুক্তি, তর্ক, আলোচনার শেষ নেই। তাঁর মতো ক্রিকেটারকে টিম থেকে বাদ দিয়ে তরুণ প্রজন্মের দিকে তাকানোর সময় এখনও হয়নি। বিশেষজ্ঞমহল এ কথা সাফ জানিয়ে দিয়েছে। অর্থাৎ, বিরাট কোহলিকে বাদ দিয়ে বিশ্বকাপের টিম বানানো বেশ কঠিন। আর বিরাটের (Virat Kohli) পক্ষে যাচ্ছে তাঁর আইপিএল (IPL) ফর্ম। ২টো হাফসেঞ্চুরি, ১টা সেঞ্চুরিতে টিমকে একাই টানছেন বিরাট। বিশ্বকাপ টিমে তিনি থাকছেন মোটামুটি বলেই দেওয়া যায়। তবে ভূমিকা বদল হবে কোহলির।

১২ বছর আগে শেষ বার আইসিসির কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এই ১০ বছরের খরা রোহিত শর্মা কাটাতে মরিয়া। আর তাই জুন মাসের বিশ্বকাপে রোহিত চাইছেন টিমে অভিজ্ঞতা, তারুণ্য, আগ্রাসন সব থাকুক। নির্বাচক প্রধান অজিত আগরকর, কোচ রাহুল দ্রাবিড় ও ক্যাপ্টেন রোহিত শর্মা সম্প্রতি মুম্বইয়ে বৈঠকে বসেছিলেন। ওই দিনই কার্যত বিশ্বকাপের সম্ভাব্য দল বেছে ফেলা হয়েছে। হার্দিক পান্ডিয়াকে যেমন কড়া বার্তা দিয়ে বুঝিয়ে দেওয়া হয়েছে বোলার হিসেবে নিজেকে প্রমাণ করতে না পারলে বিশ্বকাপ টিমে তাঁর জায়গা হবে না। ঠিক তেমনই বিরাট কোহলিকে বাদ দিয়ে বিশ্বকাপ টিম বানানো যে সম্ভব নয় তাতে এক মত হয়েছেন অজিত-রাহুল-রোহিত।

বিরাট বিশ্বকাপের টিমে কোন ভূমিকায় খেলতে পারেন? বহুদিন পর বিরাট কোহলিকে দেশের হয়ে আবার ওপেন করতে দেখা যেতে পারে। টি-২০ ফর্ম্যাটে তিন নম্বরে সাধারণত ব্যাট করেন বিরাট। কোনও ওপেনার দ্রুত আউট হলে বিরাটের কাঁধে থাকে দায়িত্ব টিমকে নির্ভরযোগ্য জায়গায় পৌঁছে দেওয়া। এই বিশ্বকাপের টিমে বিরাট ওপেনার হিসেবে খেলবেন। কেন তিনের বদলে বিরাট ওপেনার? সোজা যুক্তি হল, তিন বা চারে যিনি নামবেন, তাঁকে স্ট্রাইকরেট খেয়াল রাখতে যেমন হবে, তেমনই দ্রুত রান তুলতে হবে। এই জায়গায় কার্যকর ভূমিকা নিতে পারেন শুভমন গিল, রিয়ান পরাগ, সঞ্জু স্যামসন, ঋষভ পন্থ, শিবম দুবের মতো ক্রিকেটাররা। বিরাটকে ওপেনিং স্লটে ভাবার পিছনে কারণই হল, যাতে বড় রানের জন্য পান তিনি। হালফিলে বিরাট বড় রান করছেন ঠিকই, তবে স্ট্রাইকরেট কমেছে। অবশ্য আরসিবির হয়ে ওপেন করতে নেমে তিনি ধৈর্য ধরে ক্রিজে থাকছেন। বিরাটের পক্ষে যাচ্ছে এই যুক্তি। সেক্ষেত্রে রোহিত এবং বিরাট হবেন এই বিশ্বকাপের নতুন ওপেনিং জুটি। বিরাট যদি ওপেনার হিসেবে বিশ্বকাপে খেলেন, তা হলে হয়তো টিমে যশস্বী জয়সওয়ালের জায়গা পাওয়া কঠিন হবে।

বিরাটের পাশাপাশি আরও একটা বিষয় নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্টের আলোচনা চলছে। আইপিএলে পারফর্ম করা ক্রিকেটারদের টিমে কতটা সুযোগ পাওয়া উচিত? মায়াঙ্ক যাদব, যুজবেন্দ্র চাহাল সহ বেশ কিছু নাম রয়েছে, যাঁরা আইপিএলে ধারাবাহিকভাবে ভালো খেলছেন, ভারতীয় টিমে ঢোকার দাবিও তুলে ফেলেছেন। বিশ্বকাপে তাঁদের কি বিবেচনা করা হতে পারে? টিম ম্যানেজমেন্ট একটা ব্যাপারে একমত, কাপ জেতার জন্য যতটা সম্ভব ভারসাম্য টিমে রাখা হবে। সেক্ষেত্রে কুলদীপ যাদবের জুটি হিসেবে চাহালকে আবার অনেকদিন পর টিমে দেখা যেতে পারে। মায়াঙ্কের চোট কেমন, টিমে ফিরে কেমন পারফর্ম করেন, এ দিকে নজর থাকবে রোহিত-রাহুলের।