Subhash Bhowmick: ভোম্বলদার সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে, বলছেন বাইচুং

Subhash Bhowmick: ভোম্বলদার সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে, বলছেন বাইচুং
প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক (PIC Courtesy -- Twitter)

বাইচুং ভুটিয়া থেকে শুরু করে সুনীল ছেত্রী, আলভিটো ডি’কুনহা, দেবজিত্‍ ঘোষের মতো প্রাক্তনরা খেলেছিলেন তাঁর কোচিংয়ে। কোচ থেকে খুব সহজেই সুভাষ সকলের অভিভাবক হয়ে উঠেছিলেন। আর তাই আজ বাইচুং-আলভিটোরা অভিভাবকহীন মনে করছেন নিজেদের।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jan 22, 2022 | 12:53 PM

কলকাতা: সুভাষ ভৌমিক (Subhash Bhowmick) আর ফুটবলারদের সম্পর্কটা শুধু গুরু-শিষ্যের মধ্যে আটকে ছিল না। এত সহৃদয় একটা মানুষ অনায়াসেই যে কোনও ব্যাক্তির মন জয় করে নিতেন। তাঁর প্রয়াণের খবরে ময়দানে রীতিমতো শোকের ছায়া নেমে এসেছে। তাঁর ছাত্র থেকে শুরু করে বন্ধুরা মেনে নিতেই পারছেন না, এই জগৎের মায়া কাটিয়ে না ফেরার দেশে পাড়ি দিয়েছেন তাঁদের প্রিয় ভোম্বলদা। ইস্টবেঙ্গলে খেলার সময় সুভাষ ভৌমিকের সঙ্গে যে সময়টা কাটিয়েছিলেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia) তা আজীবন মনে রাখবেন তিনি। বলছেন, ভোম্বলদার সঙ্গে কাটানো স্মৃতিগুলোই শুধু রয়ে গেল।

সুভাষের প্রয়াণের খবরে শোকাহত বাইচুংও। তিনি বলছেন, “আমার সুভাষদার সঙ্গে দারুণ সম্পর্ক ছিল। তাঁর সঙ্গে অনেক সুন্দর স্মৃতি জড়িয়ে রয়েছে। বিশেষ করে ইস্টবেঙ্গলে আশিয়ান কাপ, আই লিগ এবং আরও অনেক টুর্নামেন্ট একসঙ্গে জিতেছি। সুভাষদা ভীষণ সোজাসাপটা একজন মানুষ ছিলেন। যার জন্য অনেক বিতর্কও হত। কিন্তু আমি ওই জন্যই মানুষটাতে এত বেশি ভালোবাসতাম। তিনি সব সময় মনে যা আসত সেই কথাই বলতেন। তোমাকে অনেক মিস করব ভোম্বল দা। শান্তিতে থাকো।”

মোহনবাগানের কোচ হিসেবে ময়দানে আত্মপ্রকাশ সুভাষের। তবে সাফল্য পেয়েছিলেন ইস্টবেঙ্গলে এসে। ২০০৩ সালে ইস্টবেঙ্গলকে আশিয়ান কাপ চ্যাম্পিয়ন করেছিলেন। পর পর দু’বছর সুভাষের কোচিংয়েই আই লিগ জিতেছিল লাল-হলুদ। এর পর মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের কোচ হিসেবে দেখা গিয়েছিল তাঁকে। বাইচুং ভুটিয়া থেকে শুরু করে সুনীল ছেত্রী, আলভিটো ডি’কুনহা, দেবজিত্‍ ঘোষের মতো প্রাক্তনরা খেলেছিলেন তাঁর কোচিংয়ে। কোচ থেকে খুব সহজেই সুভাষ সকলের অভিভাবক হয়ে উঠেছিলেন। আর তাই আজ বাইচুং-আলভিটোরা অভিভাবকহীন মনে করছেন নিজেদের।

আরও পড়ুন: Subhash Bhowmick: স্বপ্ন দেখা সুভাষই সাবালক করেছিলেন ভারতীয় ফুটবলকে

আরও পড়ুন: Subhash Bhowmick: ভোম্বলদা নেই, মেনে নিতে কষ্ট হচ্ছে… সুভাষের চলে যাওয়া নিয়ে কী বলছেন প্রাক্তন ফুটবলাররা?

আরও পড়ুন: Subhash Bhowmick: প্রয়াত প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA