Mitali Express: আর কয়েকদিনের অপেক্ষা, নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত ছুটতে চলেছে মিতালি এক্সপ্রেস

New Jalpaiguri: ২৬ মার্চ থেকে চালু হবে রেল পরিষেবা। আপাতত, সপ্তাহে তিনদিন চলবে মিতালি এক্সপ্রেস। স্টপেজ দেওয়া হবে নিউ জলপাইগুড়ি ও হলদিবাড়িতে।

Mitali Express: আর কয়েকদিনের অপেক্ষা, নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত ছুটতে চলেছে মিতালি এক্সপ্রেস
বহু বছর পর শুরু হতে চলেছে মিতালি এক্সপ্রেস (সংবাদ সংস্থা)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 4:45 PM

জলপাইগুড়ি: অপেক্ষা আর কয়েকদিনের। উত্তরবঙ্গের জন্য আর কয়েকদিন পরই আসতে চলেছে সুখবর। বাংলাদেশ ও আগরতলার সঙ্গে জলপাইগুড়ির যোগাযোগ বাড়তে চলেছে। নিউ জলপাইগুড়ি (NJP) থেকে ঢাকা পর্যন্ত চালু হতে চলেছে রেল পরিষেবা। ট্রেনটির নাম মিতালি এক্সপ্রেস।

এক সাংবাদিক বৈঠকে বিজেপি সাংসদ জয়ন্ত কুমাপ রায় জানান, ২৬ মার্চ থেকে চালু হবে রেল পরিষেবা। আপাতত, সপ্তাহে তিনদিন চলবে মিতালি এক্সপ্রেস। স্টপেজ দেওয়া হবে নিউ জলপাইগুড়ি ও হলদিবাড়িতে। শুধু তাই নয়, একই সঙ্গে সাংসদ জানান, আগরতলার সঙ্গে যোগাযোগের জন্য হলদিবাড়ি, বেলাকোবা, ময়নাগুড়ি এবং ধূপগুড়ি থেকে কিষাণ রেলও শীঘ্রই চালু হবে। ফুলবাড়ি ও চ্যাংড়াবান্ধা এই দুই যায়গায় দু’টি ৩০০ কোটি টাকা খরচ করে ল্যান্ড পোর্টও তৈরি হবে বলে খবর।

এদিকে, আন্তর্জাতিক এই রেল চলাচলে যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য আন্তর্জাতিক রেলগেটের সামনে গোড়ে তোলা হয়েছে কাস্টমস ইমিগ্রেশন সেন্টার। জানা গিয়েছে, গোটা বিষয়টি খতিয়ে দেখতে সম্প্রতি ওই পরিকাঠামো পরিদর্শন করছেন বিএসএফর উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি অজয় সিং, এনজেপি এডিআরএম সঞ্জয় চিল, চিফ ইমিগ্রেশন অফিসার সৈকত সাহা, সিনিয়র অফিসার রণধীর কুমার ও কাস্টমস সুপার অগাষ্টা কুল্লু প্রমুখ।

প্রসঙ্গত, ব্রিটিশ আমলে ট্রেনটি শিলিগুড়ি থেকে ছাড়ত। সেটি নিউ জলপাইগুড়ি, হলদিবাড়ি হয়ে দর্শনা চলে যেত। সবশেষে পৌঁছত শিয়ালদায়। কম বেশি এই রুটটি তিনশ পঁচাত্তর-আশি কিলোমিটার ছিল। পরে অর্থাৎ ১৯৬৫ সালে এই রুটে প্রায় সাত কিলোমিটার রেললাইন তুলে দেওয়া হয়। তখন থেকেই এই রেল আর চলত না। তবে দু’দেশের দাবি ছিল এই ট্রেনটি পুনরায় চালু নিয়ে। এরপর বিজেপি সাংসদ জয়ন্ত রায় ট্রেনটি চালুর দাবি তোলেন। উদ্যোগী হয় রেল দফতর। গতবছর এই ট্রেনটির ভার্চুয়ালি উদ্বোধন হয়। বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী মিলে ট্রেনটির উদ্বোধন করেন। তবে বাধ সাধল করোনা। জনগণ নিয়ে ট্রেনটি আর যাতায়াত করেনি। তবে পণ্যবাহী ট্রেন চালান হয়। এরপর দীর্ঘ ৫৭ বছর পর ট্রেনটি পুনরায় চালু হয়।

আরও পড়ুন: Sonarpur Crime: ফোন খুলতেই হঠাৎ ঢুকল স্ত্রীর ‘যৌন উত্তেজক’ ছবি, পরে স্বামীর অবস্থা দেখে…