‘করোনায় বিধ্বস্ত ভারত’, চিনের কাছে ফের ক্ষতিপূরণ চাইলেন ট্রাম্প

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, "ভারতে কী হচ্ছে, আপনারাই দেখুন। আগে বলা হত যে ভারত কত ভাল কাজ করছে। কিন্তু সত্যিটা হল করোনার জেরে ভারত বিধ্বস্ত এবং এই একই পরিস্থিতি বাকি দেশগুলিরও।"

'করোনায় বিধ্বস্ত ভারত', চিনের কাছে ফের ক্ষতিপূরণ চাইলেন ট্রাম্প
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 3:52 PM

ওয়াশিংটন: ভারতে করোনা সংক্রমণের জন্য চিনকেই দুষলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। বৃহস্পতিবার তিনি বলেন, “করোনা সংক্রমণের জেরে ভারত বিধ্বস্ত”। সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য ফের একবার চিনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণও চাইলেন তিনি।

বৃহস্পতিবার একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, “করোনা সংক্রমণের জন্য গোটা বিশ্বে যা ক্ষয়ক্ষতি হয়েছে, তার জন্য চিনের অনেক বেশি ক্ষতিপূরণ দেওয়া উচিত। কিন্তু ওদের সামর্থ্য এতটাই। কেবল আমাদেরই ১০ ট্রিলিয়ন দেওয়া উচিত। গোটা বিশ্বের ক্ষেত্রে টাকার অঙ্কটা আরও বেশি হবে। দুর্ঘটনাক্রমেই হোক বা না হোক, ওরা (চিন) যা করেছে, তার জন্য বহু দেশ কার্যত ধ্বংস হয়ে গিয়েছে। আমি আশা করছি এটা ভুল করেই ঘটিয়েছিল চিন। কিন্তু যাই-ই হোক, এই দেশগুলির দিকেও দেখা উচিত। এরা কখনওই আর পুরনো অবস্থায় ফিরতে পাপবে। আমাদের দেশেও সংক্রমণের জেরে ক্ষয়ক্ষতি হয়েছে, কিন্তু অন্যান্য দেশে সেই পরিমাণ আরও বেশি।”

এরপরই ভারতের উদাহরণ দিয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, “ভারতে কী হচ্ছে, আপনারাই দেখুন। আগে বলা হত যে ভারত কত ভাল কাজ করছে। কিন্তু সত্যিটা হল করোনার জেরে ভারত বিধ্বস্ত এবং এই একই পরিস্থিতি বাকি দেশগুলিরও।” করোনা সংক্রমণের উৎপত্তি খুঁজে বের করার উপর ফের একবার জোর দিয়ে ট্রাম্প বলেন, “দেশগুলির এই পরিস্থিতিও করোনার উৎপত্তিস্থল খোঁজার অন্য়তম গুরুত্বপূর্ণ একটি কারণ। আমার মনে হয়, আমি জানি কোথা থেকে উৎপত্তি হয়েছে এই ভাইরাস। তবে আমার মনে হয় চিনের উচিত সকলকে সাহায্য করা।  বর্তমানে আমাদের দেশের অর্থনীতি ও চিনের অর্থনীতি দ্রুতগতিতে সংক্রমণের ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে।”

উল্লেখ্য, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট চিনের বিরুদ্ধে সন্দেহের আঙুল তুলেছিলেন। তাঁর দৃঢ় বিশ্বাস, চিনের উহানে অবস্থিত ভাইরোলজি ল্যাবরেটরি থেকেই এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছিল। এই বিষয়ে তিনি বারংবার তদন্তের দাবিও তুলেছেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিনের তরফে এই দাবিকে উড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বাংলাদেশে ১০০ জন করোনা আক্রান্তের ৬৮ জনই ‘ডেল্টা’ পজেটিভ