সংক্রমণের হার বাড়লেও গুরুতর অসুস্থতা থেকে রক্ষা দিচ্ছে ফাইজ়ার, খুশি ইজরায়েল সরকার

Israel on Pfizer Vaccine: করোনা টিকাকরণের দৌড়ে বাকি দেশগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে ইজরায়েল। সেখানে প্রায় ৫৭ শতাংশ জনগণ ইতিমধ্যেই করোনা টিকার দুটি ডোজ় পেয়ে গিয়েছেন।

সংক্রমণের হার বাড়লেও গুরুতর অসুস্থতা থেকে রক্ষা দিচ্ছে ফাইজ়ার, খুশি ইজরায়েল সরকার
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 7:43 AM

ইজরায়েল: ডেল্টা ভ্যারিয়েন্ট(Delta Variant)-র দাপট দেখা দিতেই নাকি কার্যকারিতা কমে গিয়েছে ফাইজ়ার ভ্যাকসিনের (Pfizer COVID-19 Vaccine)। অন্যদিকে আবার গুরুতর অসুস্থ হওয়া থেকে সুরক্ষা দিচ্ছে ফাইজ়ারের টিকা। এমনটাই জানানো হয়েছে ইজরায়েলের সরকারি নথিতে।

সম্প্রতি ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়, আগে যেখানে করোনার বিরুদ্ধে ৯৪ শতাংশ কার্যকারিতা দেখাচ্ছিল ফাইজ়ারের করোনা টিকা, গত ৬ জুন থেকে জুলাইয়ের শুরু অবধি সেখানে কেবলমাত্র ৬৪ শতাংশ মানুষকেই করোনা সংক্রমণ থেকে সুরক্ষা দিয়েছে এই টিকা। ইজরায়েলে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর থেকেই ভ্যাকসিনের কার্যকারিতা কমে গিয়েছে বলে দাবি স্বাস্থ্যমন্ত্রকের।

ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে ফের একবার সংক্রমণ বৃদ্ধি পেলেও গুরুতর অসুস্থতার হাত থেকে সুরক্ষা দিচ্ছে ফাইজ়ারের করোনা টিকা। আগে টিকাপ্রাপ্তদের ৯৭ শতাংশকেই সংক্রমণে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে হত না। বরতমানে সেই হার কিছুটা কমে ৯৩ শতাংশে নেমে দাঁড়ালেও গুরুতর অসুস্থতার হাত থেকে রক্ষা বা হাসপাতালে ভর্তি হওয়া থেকে আটকানোর ঘটনাকে বড় সাফল্য বলেই মনে করছে সরকার।

বিশ্বে করোনা টিকাকরণের দৌড়ে বাকি দেশগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে ইজরায়েল। সেখানে প্রায় ৫৭ শতাংশ জনগণ ইতিমধ্যেই করোনা টিকার দুটি ডোজ় পেয়ে গিয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পরই নতুন করে যারা করোনা আক্রান্ত হয়েছেন, তাদের ৫৫ শতাংশই করোনা টিকাপ্রাপ্ত। তবে এখনই ভ্যাকসিনের তৃতীয় ডোজ় নিয়ে কোনও চিন্তাভাবনা নেই বলেই জানিয়েছে ইজরায়েল সরকার।

আরও পড়ুন: ওপার বাংলায় রেকর্ড সংক্রমণ! এক লাফে ১১ হাজার ছাড়াল আক্রান্তের সংখ্যা

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?