করোনার নয়া প্রজাতি রুখতে বুস্টার ভ্যাকসিনের পরিকল্পনা বিভিন্ন দেশের, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে…

বুস্টার ভ্যাকসিনে দেরীতে আনার কারণ হিসাবে হু প্রধান টেড্রোস আধানম জানান, প্রতিটি দেশে যাতে কমপক্ষে ১০ শতাংশ জনগণ করোনা টিকাপ্রাপ্ত হন, সেই সময়টুকু দেওয়া উচিত।

করোনার নয়া প্রজাতি রুখতে বুস্টার ভ্যাকসিনের পরিকল্পনা বিভিন্ন দেশের, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 8:54 AM

জেনেভা: একাধিক দেশেই করোনার নতুন নতুন প্রজাতিকে রুখতে বুস্টার ভ্যাকসিন আনার পরিকল্পনা করা হচ্ছে। ইতিমধ্যেই অনেক দেশে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এখনই নয়, আরও কিছু দিন অপেক্ষা করে তারপরই বুস্টার ভ্যাকসিন নিয়ে চিন্তাভাবনা করা উচিত। বুধবার বিশ্ব স্বাস্থ্য় সংস্থার প্রধান টেড্রোস আধানম গ্রেবিয়াসিস জানান, কমপক্ষে সেপ্টেম্বরের শেষভাগ অবধি অপেক্ষা করা উচিত।

বুস্টার ভ্যাকসিনে দেরীতে আনার কারণ হিসাবে হু প্রধান টেড্রোস আধানম জানান, প্রতিটি দেশে যাতে কমপক্ষে ১০ শতাংশ জনগণ করোনা টিকাপ্রাপ্ত হন, সেই সময়টুকু দেওয়া উচিত। করোনার নতুন ভ্যারিয়েন্ট রুখতে বুস্টার ভ্যাকসিনের প্রয়োজনীয়তা যেমন আছে, তেমনই আবার টিকাকরণেও ধনী ও গরিবের মধ্যে বৈষম্য বাড়ছে বলে জানা হু প্রধান।

তিনি বলেন, “ডেল্টা ভ্য়ারিয়েন্টের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য বিভিন্ন দেশের সরকারগুলির উদ্বেগ ও প্রচেষ্টার বিষয়টি আমি বুঝতে পারছি, তবে যে সমস্ত দেশের কাছে ইতিমধ্যেই উপলব্ধ টিকার বেশির ভাগ অংশটাই রয়েছে, তাদের আরও  টিকা ব্যবহারের অনুমতি দিতে পারি না আমরা।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, যে দেশগুলিতে আয় বেশি, সেখানে মে মাসেই প্রতি ১০০ জনের মধ্য়ে ৫০জনকে টিকা দিয়েছিল। সময়ের সঙ্গে সঙ্গে সেই সংখ্য়াটাও দ্বিগুণ হয়েছে। সেখানেই কম আয়যুক্ত দেশগুলিতে প্রতি ১০০ জনের জন্য বরাদ্দ টিকা হল ১.৫। শীঘ্রই এই টিকা বৈষম্য মিটিয়ে নেওয়ার উপর জোর দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

এ দিকে, ইতিমধ্য়েই একাধিক দেশে বুস্টার ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। সোমবারই জার্মানির তরফে ঘোষণা করা হয়েছে যে সংক্রমণের সম্ভাবনা বেশি, এমন মানুষদের টিকা দেওয়া হবে। অন্যদিকে, সংযুক্ত আরব আমিরশাহির তরফেও জানানো হয়েছে, সকলকেই বুস্টার ডোজ় দেওয়া হবে। দ্বিতীয় ডোজ়ের তিন মাস বাদে এই বুস্টার ডোজ় দেওয়া হবে। গত সপ্তাহে ইজরায়েলের প্রেসিডেন্টও করোনা টিকার তৃতীয় ডোজ় নেন। আপাতত সেখানে ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ় দেওয়া হবে। আমেরিকাও জুলাই মাসেই ফাইজ়ার ও বায়োএনটেক সংস্থার সঙ্গে ২০০ মিলিয়ন অতিরিক্ত টিকার চুক্তি করেছে। আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে নদীর ধারেই মাথা গুঁজেছিলেন বরযাত্রীরা, বজ্রপাতে প্রাণ হারালেন ১৭ জন