Lok Sabha Election 2024 LIVE: তৃতীয় দফায় ভোট দিলেন শাহ, সিন্ধিয়া, শেষ বেলায় ভিডিয়ো বার্তা সোনিয়ার

| Edited By: | Updated on: May 07, 2024 | 6:25 PM

Lok Sabha Poll 2024 Phase 3 Voting Live News and Updates in Bengali: আজ মঙ্গলবার (৭ মে) লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ। এই দফায় ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৩টি আসনে ভোটগ্রহণ হবে। তৃতীয় দফার ভোটগ্রহণ সম্পর্কে প্রতি মুহূর্তের সর্বশেষ খবর পেতে, চোখ রাখুন এখানে -

Lok Sabha Election 2024 LIVE: তৃতীয় দফায় ভোট দিলেন শাহ, সিন্ধিয়া, শেষ বেলায় ভিডিয়ো বার্তা সোনিয়ার
Image Credit source: PTI

আজ মঙ্গলবার (৭ মে) লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ। এই দফায় ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৩টি আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ৪ আসন। এই ৯৩টি আসনের জন্য ১৩০০ জনেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ১২০ জন মহিলা প্রার্থী আছেন। তৃতীয় দফায় ভোটই এবারের নির্বাচনের ফলাফল নির্ধারণ করে দিতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। গুজরাট, কর্নাটক, বিহার এবং মধ্য প্রদেশ সহ যে রাজ্যগুলিতে এদিন ভোটগ্রহণ হচ্ছে, সেই রাজ্যগুলির অধিকাংশ আসনগুলিতে ২০১৯ সালে জয়ী হয়েছিল বিজেপি। এবার তারা ৪০০ আসন পার করার লক্ষ্য নিয়েছে। সেই লক্ষ্যপূরণের পথে, এদিনের ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই রাজ্যগুলিতে বিজেপি তাদের প্রাপ্ত আসন ধরে রাখতে পারবে, না, বেগ দেবে ইন্ডিয়া জোট? সেই দিকেই নজর থাকবে সকলের। তৃতীয় দফার ভোটগ্রহণ সম্পর্কে প্রতি মুহূর্তের সর্বশেষ খবর পেতে, চোখ রাখুন এখানে –

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 07 May 2024 05:17 PM (IST)

    ভিডিয়ো বার্তা দিলেন সোনিয়া গান্ধী

    তৃতীয় দফা ভোটের দিন ভিডিয়ো বার্তা দিলেন সোনিয়া গান্ধী। তিনি বলেন, ‘বর্তমানে সারা দেশে বেকারত্বের মুখোমুখি যুব সম্প্রদায়। দেশের এই পরিস্থিতির দায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।’ ইন্ডিয়া জোট সংবিধান রক্ষা করবে বলে উল্লেখ করেন তিনি।

  • 07 May 2024 04:05 PM (IST)

    যাদব পরিবারের তিন সদস্যের ভাগ্য পরীক্ষা আজ

    তৃতীয় দফায় উত্তর প্রদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। মোট ১০টি আসনে ভোট রয়েছে এদিন। এর মধ্যে তিনটি আসনে লড়ছেন যাদব পরিবারের তিন সদস্য। অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব, দুই তুতো ভাই আদিত্য যাদব ও অক্ষয় যাদবের আসনেও ভোট হচ্ছে এদিন।

  • 07 May 2024 03:54 PM (IST)

    অসমে তৃতীয় দফাতেই শেষ ভোট

    অসমে শান্তিপূর্ণভাবে ভোট শেষ হল। ভোট দেওয়ার পর এ কথা বললেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তিনি বলেন, শান্তিপূর্ণ ভোটের জন্য পুরো অসমকে ধন্যবাদ জানাচ্ছি।

  • 07 May 2024 01:55 PM (IST)

    প্রায় হাফসেঞ্চুরি বাংলা-গোয়ার

    ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, দুপুর ১টা পর্যন্ত মোট ৩৯.৯২ শতাংশ ভোট পড়েছে। রাজ্য ভিত্তিক ভোট পড়েছে -

    অসম ৪৫.৮৮% বিহার ৩৬.৬৯% ছত্তীসগঢ় ৪৬.১৪% দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ ৩৯.৯৪% গোয়া ৪৯.০৪% গুজরাট ৩৭.৮৩% কর্নাটক ৪১.৫৯% মহারাষ্ট্র ৩১.৫৫% মধ্য প্রদেশ ৪৪.৬৭% উত্তর প্রদেশ ৩৮.১২% পশ্চিমবঙ্গ ৪৯.২৭%

  • 07 May 2024 01:12 PM (IST)

    ভোট দিলেন আদানি

    আহমেদাবাদে সপরিবারে ভোট দিলেন শিল্পপতি গৌতম আদানি। ভোট দেওয়ার পর, সোশ্যাল মিডিয়ায় তিনি বাকিদেরও ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, "সপরিবারে ভোট দিতে পেরে আমি গর্বিত। ভোট দেওয়া আমাদের দেশের নাগরিকদের অধিকার, বিশেষাধিকার এবং দায়িত্বও বটে। প্রতিটি ভোট একেকটি শক্তিশালী কণ্ঠস্বর।"

  • 07 May 2024 01:11 PM (IST)

    পুলিশি বর্বরতার অভিযোগ অখিলেশের

    সমাজবাদী পার্টির কর্মীদের বিরুদ্ধে পুলিশ বাহিনীকে অপব্যবহার করছে বিজেপি। অভিযোগ করলেন সপা প্রধান অখিলেশ যাদব। তিনি বলেছেন, "এই দফায় বিজেপি নিশ্চিহ্ন হয়ে যাবে। কিন্তু, পুলিশ এবং প্রশাসন সঠিক আচরণ করছে না। সম্বলে আমাদের কর্লোমীদের মারধর করছে। আমরা মৈনপুরি থেকে খবর পাচ্ছি, সমাজবাদী পার্টির নেতা-কর্মীদের আটক করা হচ্ছে। এদিকে, মন্ত্রী, তাদের সহযোগী ও পরিবারের সদস্যরা অবাধে ঘুরে বেড়াচ্ছেন। আশা করি নির্বাচন কমিশন এই বিষয়ে ব্যবস্থা নেবে।"

  • 07 May 2024 12:56 PM (IST)

    শরিক নেতাদের চিঠি খাড়্গের

    তৃতীয় দফার ভোটের মধ্যেই ইন্ডিয়া জোটের শরিক দলগুলির নেতাদের চিঠি লিখলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল লিখেছেন, কত ভোট পড়েছে, সেই তথ্য প্রকাশে দেরি করা এবং নির্বাচন কমিশনের দেওয়া তথ্যে অসঙ্গতির বিষয়েই এই চিঠি দিয়েছেন খাড়্গে। পরিসংখ্যান প্রকাশে এই দেরি এবং তথ্যে অসঙ্গতি, চলতি নির্বাচন অবাধ ও সুষ্ঠু প্রকৃতির বিষয়ে গুরুতর সন্দেহ জাগিয়েছে বলে জানিয়েছেন খাড়্গে। গণতন্ত্রকে রক্ষার জন্য ইন্ডিয়া জোট সম্মিলিতভাবে আওয়াজ তুলতে চাইছে।

  • 07 May 2024 11:52 AM (IST)

    ১১টা পর্যন্ত ভোট পড়ল ২৫.৪১ শতাংশ

    ভারতের নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সকাল ১১টা পর্যন্ত দেশের ৯৩টি লোকসবা কেন্দ্রে ভোট পড়ল ২৫.৪১ শতাংশ। রাজ্য ভিত্তিক ভোট পড়ার ক্ষেত্রে এখনও এগিয়ে বাংলা। দেখে নেওয়া যাক রাজ্য ভিত্তিক কত ভোট পড়ল -

    অসম ২৭.৩৪% বিহার ২৪.৪১% ছত্তীসগঢ় ২৯.৯০% দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ ২৪.৬৯% গোয়া ৩০.৯৪% গুজরাট ২৪.৩৫% কর্নাটক ২৪.৪৮% মহারাষ্ট্র ১৮.১৮% মধ্য প্রদেশ ৩০.২১% উত্তর প্রদেশ ২৬.১২% পশ্চিমবঙ্গ ৩২.৮২%

  • 07 May 2024 10:37 AM (IST)

    ভোট দিলেন সাধুরা

    ভোট দিলেন গুজরাটের ভাড়তাল স্বামীনারায়ণ মন্দিরের সাধুরাও৷ ঢাকঢোল পিটিয়ে ভোটকেন্দ্রে আসেন তাঁরা।

  • 07 May 2024 10:34 AM (IST)

    ভোটের লাইনে লোকসঙ্গীত

    মধ্য প্রদেশের বিদিশায় দেখা গেল ভোট উৎসবের ছবি। ভোটের লাইনে দাঁড়িয়ে লোকসঙ্গীতে মাতলেন মহিলারা।

  • 07 May 2024 10:33 AM (IST)

    ভোট দিলেন খাড়্গে

    কর্নাটকের কালাবুর্গির গুন্ডুগুর্থি গ্রামের এক ভোট কেন্দ্রে ভোট দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। ভোটদানের পর মল্লিকার্জুন খাড়্গে বলেন "এবার সমস্ত ব্যবসায়ী এবং দরিদ্র জনগণ একত্রিতভাবে জেতাবে কংগ্রেসকে। মানুষ অনুশোচনা করছে, বলছে তারা গতবার ভুল করেছিল। এবার তারা কংগ্রেস দলকে বিপুল সংখ্যাগরিষ্ঠতার দিয়ে নির্বাচিত করবে।"

  • 07 May 2024 10:28 AM (IST)

    প্রিসাইডিং অফিসারের মৃত্যু

    তৃতীয় দফার ভোটে মর্মান্তিক মৃত্যু। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল বিহারের সুপলের এক ভোট কেন্দ্রের এক প্রিসাইডিং অফিসারের। প্রয়াত ভোটকর্মীর নাম শৈলেন্দ্র কুমার। চিকিৎসকরা জানিয়েছেন, সকালে ভোটগ্রহণ শুরুর কিছু পরই তাঁর মৃত্যু হয়। তাঁকে দ্রুত নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। তাঁর দেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে আনা হয়েছে। খবর দেওয়া হয়েছে তাঁর বাড়ির লোকদের।

  • 07 May 2024 10:22 AM (IST)

    সকাল ৯টা পর্যন্ত ভোট পড়ল ১০.৮১ শতাংশ

    নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত গোটা দেশে ১০.৮১ শতাংশ ভোট পড়েছে। দেখে নিন রাজ্য ভিত্তিক ভোটদানের হার -

    অসম - ১০.১২% বিহার - ১০.৪১% ছত্তীসগঢ় - ১৩.২৪% গোয়া - ১৩.০২% গুজরাট - ৯.৮৭% কর্নাটক - ৯.৪৫% মধ্য প্রদেশ - ১৪.৪৩% মহারাষ্ট্র - ৬.৬৪% উত্তর প্রদেশ - ১২.৯৪% পশ্চিমবঙ্গ ১৫.৮৫% দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ ১০.১৩%

  • 07 May 2024 09:33 AM (IST)

    ভোট দিলেন রীতেশ-জেনেলিয়া

    মহারষ্ট্রের লাতুরের এক ভোটকেন্দ্রে মতদান করলেন বলি অভিনেতা তথা কংগ্রেস নেতা বিলাসরাও দেশমুখের ছেলে রীতেশ দেশমুখ। তাঁর সঙ্গে ভোট দেন, তাঁর স্ত্রী অভিনেত্রী জেনেলিয়া ডিসুজাও।

  • 07 May 2024 09:28 AM (IST)

    লাইনে মুখ্যমন্ত্রী

    একেবারে সাধারণ মানুষের মতো লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

  • 07 May 2024 09:19 AM (IST)

    ভোট দিলেন শরদ পওয়ার

    বারামতির এক ভোটকেন্দ্রে ভোট দিলেন এনসিপি (শরদ)-এর নেতা শরদ পওয়ার। এই লোকসভা আসনে সুপ্রিয়া সুলেকে প্রার্থী করেছে এনসিপি (শরদ)। তাঁর প্রতিদ্বন্দ্বী, এনসিপি প্রার্থী সুনেত্রা পওয়ার।

  • 07 May 2024 09:17 AM (IST)

    সপরিবারে ভোট দিলেন শাহ

    ছেলে জয় শাহ এবং স্ত্রী সোনাল শাহকে সঙ্গে নিয়ে আহমেদাবাদের এক ভোটকেন্দ্রে ভোট দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

  • 07 May 2024 07:59 AM (IST)

    ভোট দিলেন মোদী

    ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মতদান করার পর, জনতাকে ভোটদানে উৎসাহিত করতে, আঙুলে ভোটের কালির ছাপ দেখান তিনি।

  • 07 May 2024 07:56 AM (IST)

    ভোটকেন্দ্রে মোদী

    নিজের ভোট দিতে আহমেদাবাদের নিশান হায়ার সেকেন্ডারি স্কুলে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে উত্তরীয় পরিয়ে বরণ করে নেন অমিত শাহ। উপস্থিত জনতার উদ্দেশ্যে হাত নাড়তে দেখা যায় তাঁকে।

  • 07 May 2024 07:52 AM (IST)

    মোদীর অপেক্ষায় শাহ

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনের জন্য ভোটকেন্দ্রের বাইরে অপেক্ষায় অমিত শাহ।

  • 07 May 2024 07:16 AM (IST)

    বিভিন্ন ভাষায় আর্জি প্রধানমন্ত্রীর

    সোশ্যাল মিডিয়ায় বাংলা, গুজরাটি, মারাঠি, কন্নড় ইত্যাদি বিভিন্ন ভারতীয় ভাষায় সকলকে নিজের মতদান করার আবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলায় তিনি লিখেছেন, "আজকের এই পর্বের নির্বাচনে যাঁরা ভোট দিচ্ছেন, তাঁদের সকলের কাছে রেকর্ড সংখ্যায় ভোটাধিকার প্রয়োগের আর্জি জানাচ্ছি। তাঁদের সক্রিয় অংশগ্রহণ অবশ্যই নির্বাচনকে আরও বেশি প্রাণবন্ত করে তুলবে।"

  • 07 May 2024 07:01 AM (IST)

    শুরু হল ভোটগ্রহণ

    কাঁটায় কাঁটায় সকাল সাতটায় শুরু হল ৯৩ লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ।

  • 07 May 2024 06:55 AM (IST)

    পুজোয় শিবরাজ

    মাত্র কয়েক মাস আগেই মধ্য প্রদেশের বিধানসভা নির্বাচনে দলকে দারুণ সাফল্য এনে দিয়েছিলেন মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এবার তাঁকে লড়তে হচ্ছে লোকসভা নির্বাচনে। এদিন তাঁরও ভাগ্য নির্ধারণ। এদিন ভোটদান শুরুর আগে তাঁকে দেখা গেল নিজের বাড়িতে পুজো করতে।

  • 07 May 2024 06:52 AM (IST)

    প্রধানমন্ত্রীর ভোটকেন্দ্রে উৎসবের মেজাজ

    আহমেদাবাদের নিশান হায়ার সেকেন্ডারি স্কুলে ভোট দেবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে ভোটদান শুরুর আগেই উৎসবের মেজাজ

  • 07 May 2024 06:49 AM (IST)

    বিহারে ছদ্মভোট

    বিহারের আরারিয়াতেও এক ভোটকেন্দ্রে চলছে ছদ্মভোট।

  • 07 May 2024 06:46 AM (IST)

    চলছে ছদ্মভোট

    আর কিছুক্ষণ পরই, সকাল ৭টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। তার আগে, মহারাষ্ট্রের সোলাপুরের এক ভোটকেন্দ্রে চলছে মক পোল বা ছদ্মভোট।

  • 07 May 2024 06:40 AM (IST)

    কোন রাজ্যের কয়টি আসনে ভোট?

    এই দফায় গুজরাটের ২৫টি, কর্নাটকের ১৪টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তর প্রদেশের ১০টি, মধ্য প্রদেশের ৯টি, ছত্তীসগঢ়ের ৭টি, বিহারের ৫টি, পশ্চিমবঙ্গ ও অসমের চারটি এবং গোয়ার দুটি আসনে ভোটগ্রহণ করা হবে।

  • 07 May 2024 06:38 AM (IST)

    আহমেদাবাদে ভোট দেবেন প্রধানমন্ত্রী মোদী

    গান্ধীনগর লোকসভা আসনের ভোটার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। এদিন, আহমেদাবাদে নিজ নিজ ভোটকেন্দ্রে তাঁরা ভোট দেবেন।

  • 07 May 2024 06:36 AM (IST)

    ১৭.২৪ কোটি বৈধ ভোটার

    ১৭.২৪ কোটি বৈধ ভোটার এই দফায় ভোট দেবেন। এর মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ৮.৩৯ কোটি। ১.৮৫ লক্ষ ভোটকেন্দ্রে মোট ১৮.৫ লক্ষ ভোটকর্মী মোতায়েন করা হয়েছে।

  • 07 May 2024 06:34 AM (IST)

    ভাগ্য নির্ধারণ বেশ কয়েকজন বিশিষ্ট নেতার

    এদিন ভাগ্য নির্ধারণ হবে বেশ কয়েকজন বিশিষ্ট নেতার। তাঁদের মধ্যে আছেন - কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (গান্ধীনগর), জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (গুনা), মনসুখ মান্ডব্য (পোরবন্দর), পুরুষোত্তম রুপালা (রাজকোট), প্রহ্লাদ জোশী (ধারওয়াড়) এবং এসপি সিং বাঘেল (আগ্রা)।

Published On - May 07,2024 6:32 AM

Follow Us: