Skin and Hair Care: ওজন কমানোর জন্য ত্বক আর চুলের ওপর প্রভাব পড়ছে? জেনে নিন কীভাবে সব দিকে সামঞ্জস্য রাখতে পারবেন…

ওজন কমানোর লক্ষ্যে আমরা অনেক সময়ই যে ধরনের ডায়েট অনুসরণ করি, তাতে অনেকের ক্ষেত্রেই দেখা যায় যে চুল বা ত্বকের ওপর তার প্রভাব পড়ছে। সেক্ষেত্রে, এমন কিছু পদ্ধতি মেনে চলা প্রয়োজন যাতে ওজন কমার লক্ষ্যে পৌঁছনোর পাশাপাশি ত্বক আর চুলেরও যত্ন নেওয়া সম্ভব হবে।

Skin and Hair Care: ওজন কমানোর জন্য ত্বক আর চুলের ওপর প্রভাব পড়ছে? জেনে নিন কীভাবে সব দিকে সামঞ্জস্য রাখতে পারবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 7:16 AM

আমাদের মধ্যে আম্ন অনেকের মধ্যেই দেখা যায় যে স্বাস্থ্যের কোনও এক বিশেষ দিকের খেয়াল রাখতে গিয়ে অন্য দিকে সমস্যার সৃষ্টি হচ্ছে। এমনই এক উদাহরণ হল আমাদের ওজন। ওজন কমানোর লক্ষ্যে আমরা অনেক সময়ই যে ধরনের ডায়েট অনুসরণ করি, তাতে অনেকের ক্ষেত্রেই দেখা যায় যে চুল বা ত্বকের ওপর তার প্রভাব পড়ছে। সেক্ষেত্রে, এমন কিছু পদ্ধতি মেনে চলা প্রয়োজন যাতে ওজন কমার লক্ষ্যে পৌঁছনোর পাশাপাশি ত্বক আর চুলেরও যত্ন নেওয়া সম্ভব হবে।

মেদ ঝরানোর সময় ঠিক মতো খাবার না খেলে চুল এবং ত্বক ভীষণ ভাবে নিষ্প্রাণ হয়ে পড়ে। খাবারে পুষ্টি উপাদান ঠিক থাকলে এই ধরনের সমস্যায় পড়তেই হবে না। বেশির ভাগই এই সহজ পন্থাটা অবলম্বন না করে বাইরে বেরোলে মেকআপ করে এই সমস্যার চটজলদি একটা সমাধান খোঁজেন, কিন্তু তাতে আখেরে লাভ হয় না। শরীর থেকে প্রয়োজনীয় ফ্যাট ঝরলে কিন্তু এই সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু সেই খানেই হয়ে যায় ভুল। কেউ অতিরিক্ত শরীরচর্চা করে ফেলেন আবার কেউ কম ক্যালোরিযুক্ত খাবার খেয়ে থাকেন। ফলে চুল আর ত্বক নিজের সৌন্দর্য হারাতে থাকে।

skin and hair care during weight loss journey

১) রোজ পাতে শাক-সব্জি বা ফল তো রাখতেই হবে। সেই সঙ্গে সবচেয়ে বেশি প্রয়োজন ত্বককে চাঙ্গা রাখা। তাই প্রতিদিন ঠিক পরিমাণ মতো জল খেতে হবে। জল ত্বকে আর্দ্র ভাব আনে। এছাড়া জল আমাদের হজমের প্রক্রিয়া থেকে শুরু করে মেটাবলিজমের হার, সার্বিকভাবে পুরোটা ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই কারণে, জল খাওয়ার একটা সবিশেষ প্রয়োজনীয়তা আছে।

২) প্রতিদিন খাদ্যতালিকায় শসা, গাজর, বিট, কাঁচা লঙ্কা, লেবু, টমেটো দিয়ে সব্জির রস তৈরি করে খান। শসা, গাজর, বিট, কাঁচা লঙ্কা ও টমেটো সামান্য জল দিয়ে একটি ব্লেন্ডারে মিশিয়ে নিন। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে উপরে একটি লেবু চেপে রস বার করে মেশান। তৈরি হয়ে গেল সবজির রস। এবার চটজলদি খেয়ে নিন। শসা শরীর ঠান্ডা করে। গাজরে রয়েছে বিটা ক্যারোটিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, টমেটোয় রয়েছে ভিটামিন সি এবং কাঁচা লঙ্কায় রয়েছে ভিটামিন ই। এই সব্জির রসে ভিটামিন ও আয়রন প্রচুর পরিমাণে থাকায় ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায়।

৩) খাবারের তালিকায় নারকেল তেল, বাদাম এবং বীজ রাখুন। এগুলো ত্বক এবং চুল ভাল রাখে। এর পাশাপাশি এগুলোর মধ্যে থাকা বৈশিষ্ট্য আমাদের ওজন কমাতেও সাহায্য করে। বাদাম আমাদের খিদে ভাব কমাতে সাহায্য করে। যে কারণে, সব সময় খাবার খাওয়ার ইচ্ছে আমাদের হয় না। নারকেল তেল অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে যে কারণে হজমে কোনও সমস্যা তৈরি হয় না। বীজের মধ্যে মেটাবলিজম বাড়িয়ে তোলার ক্ষমতা থাকে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…