Ranji Trophy: ইডেনে হাজার রানের পাহাড়ে চেপে বসল ঝাড়খণ্ড

ইডেনের পিচে এই প্রথমবার কোনও ম্যাচে উঠল দেড় হাজারেরও বেশি রান।

Ranji Trophy: ইডেনে হাজার রানের পাহাড়ে চেপে বসল ঝাড়খণ্ড
Ranji Trophy: ইডেনে হাজার রানের পাহাড়ে চেপে বসল ঝাড়খণ্ডImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 8:26 PM

কলকাতা: রঞ্জি ট্রফির (Ranji Trophy) প্রি-কোয়ার্টার ফাইনালে এমন একটা ম্যাচ দেখা যাবে যা হয়তো কল্পনাই করেননি কেউ। নাগাল্যান্ডের (Nagaland) বিরুদ্ধে এক ঝাঁক রেকর্ড গড়ে রঞ্জি ট্রফির কোয়ার্টারে উঠল ঝাড়খণ্ড (Jharkhand)। ইডেনে রানের পাহাড়ে চেপে বসে সৌরভ তিওয়ারির ঝাড়খণ্ড। প্রথম ইনিংসে ৮৮০ রান তুলেছিলেন সৌরভরা এবং দ্বিতীয় ইনিংসে ৪১৭ রান। দুই ইনিংস মিলিয়ে ১০০৮ রানের লিড নেয় ঝাড়খণ্ড। প্রথম শ্রেনির ক্রিকেটে এটাই সর্বোচ্চ রান। প্রথম ইনিংসে ঝাড়খণ্ডের ১৭ বছর বয়সী উইকেটকিপার-ব্যাটার কুমার কুশাগ্র ২৬৬ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন। পাশাপাশি ঝাড়খণ্ডের হয়ে সেঞ্চুরি করেন বিরাট সিং ও শাহবাজ নাদিমও। অন্যদিকে কুমারের ব্যক্তিগত রানের থেকে নাগাল্যান্ড মাত্র ২৩ রান বেশি করে। নাগাল্যান্ডের চেতন বিস্ত ১২২ রানের নট আউট ইনিংস খেলে যান। শেষ অবধি ২৮৯ রানে প্রথম ইনিংসে থেমে যায় নাগাল্যান্ড।

প্রথম ইনিংসেই রানের পাহাড়ে থেকেও (৫৯১ রানের লিড) ফলো অনের পথে হাঁটেননি ঝাড়খণ্ডের অধিনায়ক সৌরভ তিওয়ারি। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটের বিনিময়ে ৪১৭ রানে ইনিংস ডিক্লেয়ার করে ঝাড়খণ্ড। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন ঝাড়খন্ডের টপ অর্ডারের ব্যাটার অনুকুল রয়। ১৫৩ রান করেন তিনি।

দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করেনি নাগাল্যান্ড। দুই অধিনায়কের সম্মতির পর ম্যাচ ড্র বলে ঘোষণা করে দেওয়া হয়। তবে প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা করে নিল ঝাড়খণ্ড। তবে ইডেনে হওয়া ঝাড়খণ্ড-নাগাল্যান্ড ম্যাচ মিলিয়ে মোট তিন ইনিংসে উঠেছে ১৫৮৬ রান। রঞ্জি ক্রিকেটে এই রানটিই সর্বোচ্চ। পাশাপাশি দুটো ইনিংস মিলিয়ে রঞ্জি ট্রফির প্রি-কোয়ার্টার ফাইনালে ঝাড়খণ্ড তুলেছে মোট ১২৯৭ রান। যা প্রথম শ্রেনির ক্রিকেটে কোনও দলের একটি ম্যাচে রানের দিক থেকে তৃতীয় সর্বোচ্চ রান।

উল্লেখ্য, রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে যে আটটি দল পৌঁছে গেল তারা হল- বাংলা, মধ্যপ্রদেশ, কর্ণাটক, মুম্বই, উত্তরাখন্ড, পঞ্জাব, উত্তরপ্রদেশ এবং ঝাড়খণ্ড।

আরও পড়ুন: IPL 2022: পিঙ্ক আর্মিতে যোগ দিয়ে কি হ্যাকার হয়ে গেলেন যুজবেন্দ্র চাহাল?

আরও পড়ুন: ICC Test Rankings: প্রথম দশে বুমরার উন্নতি, কোহলির অবনতি

আরও পড়ুন: ফর্মে ফিরতে বিরাটকে কী পরামর্শ দিলেন তাঁর ছেলেবেলার কোচ?