Corona Cases Lockdown News: বাংলায় সুস্থতার হার প্রায় ৯৪ শতাংশ, আশা জাগিয়ে সব জেলাতেই কমছে সংক্রমণ

৫১ দিনে সবচেয়ে কম করোনা আক্রান্ত গত ২৪ ঘণ্টায়।

Corona Cases Lockdown News: বাংলায় সুস্থতার হার প্রায় ৯৪ শতাংশ, আশা জাগিয়ে সব জেলাতেই কমছে সংক্রমণ
ছবি- টুইটার

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jun 02, 2021 | 12:39 AM

নয়া দিল্লি: প্রথম ডোজ় ও দ্বিতীয় ডোজ় দুটি ভিন্ন ভ্যাকিসনের নেওয়া যাবে না। জল্পনা উড়িয়ে এ কথা সাফ জানিয়ে দিল কেন্দ্র। আপাতত একই ভ্যাকসিনের দুটি ডোজ় নিতে হবে বলে জানিয়েছেন নীতি আয়োগ সদস্য ভিকে পাল।

দেশে লাগাতার নিম্নমুখী করোনা (COVID 19) সংক্রমণ। ৫১ দিনে সবচেয়ে কম করোনা আক্রান্ত গত ২৪ ঘণ্টায়। একদিনে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ২৭ হাজার ৫১০ জন। একই সময়ে করোনাকে পরাজিত করে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৫৫ হাজার ২৮৭ জন। কমেছে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৭৯৫ জন। একদিনে আগে মৃত্যু হয়েছিল ৩ হাজার ১২৮ জনের। দেশে এই মূহুর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ৯৫ হাজার ৫২০। এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮১ লক্ষ ৭৫ হাজার ৪৪ জন। যার মধ্যে করোনা জয় করে বাড়ি ফিরেছেন ২ কোটি ৫৯ লক্ষ ৪৭ হাজার ৬২৯ জন। মোট প্রাণ হারিয়েছেন ৩ লক্ষ ৩১ হাজার ৮৯৫ জন।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 01 Jun 2021 10:03 PM (IST)

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চিনের আরও একটি ভ্যাকসিন

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চিনের আরও একটি ভ্যাকসিন

    আরও একটি ভ্যাকসিন (Vaccine) ব্যবহারে অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। মঙ্গলবার জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হল চিনা ভ্যাকসিন ‘সিনোভ্যাক’কে (Sinovac)। এটি চিনের দ্বিতীয় ভ্যাকসিন যেটি অনুমোদন পেল। মঙ্গলবার এক বিবৃতি দিয়ে ‘হু’ জানিয়েছে এই ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে।

    বিস্তারিত পড়ুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চিনের আরও একটি ভ্যাকসিন

  • 01 Jun 2021 09:23 PM (IST)

    ‘আক্রান্ত হওয়া ৬ সপ্তাহ পরও জ্বর আসছে শিশুদের’, বিশেষ পর্যবেক্ষণ স্বাস্থ্য মন্ত্রকের

    'আক্রান্ত হওয়া ৬ সপ্তাহ পরও জ্বর আসছে শিশুদের', বিশেষ পর্যবেক্ষণ স্বাস্থ্য মন্ত্রকের

    করোনার দ্বিতীয় ঢেউয়ে বহু শিশুকেই আক্রান্ত হতে দেখা গিয়েছে। আর বিশেষজ্ঞরা সতর্ক করছেন, তৃতীয় তরঙ্গের আঘাত সবথেকে বেশি লাগবে শিশুদের। তাই শিশুদের শরীরে এই ভাইরাসের প্রভাব নিয়ে বিশেষ পর্যবেক্ষণ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। টিকাকরন সংক্রান্ত বিশেষজ্ঞদের কমিটির সদস্য ড. ভিকে পাল (Dr. VK Paul) জানিয়েছেন, শিশুদের শরীরে কী প্রভাব পড়ছে, সে দিকে বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র। তার ওপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপের দিকে এগোচ্ছে কেন্দ্র।

    বিস্তারিত পড়ুন: ‘আক্রান্ত হওয়া ৬ সপ্তাহ পরও জ্বর আসছে শিশুদের’, বিশেষ পর্যবেক্ষণ স্বাস্থ্য মন্ত্রকের

  • 01 Jun 2021 09:23 PM (IST)

    বাংলায় সুস্থতার হার প্রায় ৯৪ শতাংশ, আশা জাগিয়ে সব জেলাতেই কমছে সংক্রমণ

    ৪০ দিনের মাথায় প্রথমবার রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা নামল ১০ হাজারের নীচে। গত ২১ এপ্রিল ভোট চলাকালীন রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজার পেরিয়েছিল। তারপর থেকে ক্রমাগত উর্ধ্বমুখী থেকেছে করোনা সংক্রমণের গ্রাফ। অবশেষে তা আজ, মঙ্গলবার ফের ১০ হাজারের নীচে নামতে দেখা গেল। একমাত্র বীরভূম বাদে রাজ্যের অন্যান্য সব জেলাতেই সক্রিয় আক্রান্তের সংখ্যা কমতে দেখা গিয়েছে। সংক্রমণের গ্রাফের সার্বিক চিত্রটা অবশ্যই স্বস্তিদায়ক। তবে মৃত্যুর হার এখনও চিন্তায় রাখছে।

    সবিস্তারে পড়ুন: ৪০ দিনে প্রথমবার রাজ্যের দৈনিক সংক্রমণ ১০ হাজারের নীচে, বাড়ছে সুস্থতার হার

  • 01 Jun 2021 07:11 PM (IST)

    প্রত্যেক দিন দেওয়া হবে এক কোটি ভ্যাকসিন, আশার কথা শোনালেন আইসিএমআর প্রধান

    প্রত্যেক দিন দেওয়া হবে এক কোটি ভ্যাকসিন, আশার কথা শোনালেন আইসিএমআর প্রধান

    ভ্যাকসিন (COVID Vaccine) পেলে নির্মূল হবে করোনা, এমনটাই আশা করেছিলেন দেশের মানুষ। কিন্তু বাস্তবে দেখা গেল সেই ভ্যাকসিন নিয়ে টানাপোড়েন। দেশ জুড়ে ভ্যাকসিনের অভাব নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। প্রশ্ন উঠেছে বিদেশে ভ্যাকসিন রফতানি নিয়েও। কিন্তু এরই মধ্যে আশার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। আইসিএমআর (ICMR) প্রধান ড. বলরাম ভার্গব বললেন, জুলাইয়ের মাঝামাঝি কিংবা অগস্টের প্রথম দিকে প্রত্যেক দিন এক কোটি ভ্যাকসিন দেওয়া হবে। এর আগে এই একই দাবি করেছিলেন এইমস প্রধান ড. রণদীপ গুলেরিয়া।

    বিস্তারিত পড়ুন: প্রত্যেক দিন দেওয়া হবে এক কোটি ভ্যাকসিন, আশার কথা শোনালেন আইসিএমআর প্রধান

  • 01 Jun 2021 05:31 PM (IST)

    'ফ্রি' ভ্যাকসিন চেয়ে মোদীকে চিঠি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর

    ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের বিনামূল্যে টিকা দেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন এই পরিমাণ টিকা কিনতে ১১০০ কোটি টাকা নেই রাজ্যের।

  • 01 Jun 2021 04:51 PM (IST)

    শহরে বেসরকারি হাসপাতালে বদলে গেল মৃতদেহ, তদন্তে নামল লেকটাউন থানার পুলিশ

    করোনায় আক্রান্ত ব্যক্তির মৃত্যুর পর দেহ নিয়ে বিভ্রান্তির জেরে আবারও কাঠগড়ায় শহরের বেসরকারি হাসপাতাল। মৃতের পরিবারের অভিযোগ, যে মৃতদেহ তাঁদের হাতে হাসপাতাল কর্তৃপক্ষ তুলে দিয়েছে তা অন্য কারোর। তন্ন তন্ন করে দেহ খোঁজা হলেও মিলল না হদিশ। তাহলে মৃতদেহ গেল কোথায়? এই নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়াল উত্তর কলকাতার লেকটাউন এলাকায়।

    সবিস্তারে পড়ুন: ‘আমার স্বামী বেঁচে আছে না মরে গেছে?’ প্রশ্ন শোকাতুর স্ত্রী’র, হাসপাতাল বলল, ‘মুখ বদলে গেছে’

  • 01 Jun 2021 04:10 PM (IST)

    পিপিই কিট পরে কোভিড ওয়ার্ড হাজির ধর্মেন্দ্র প্রধান

    পিপিই কিট পরে ইএসআই হাসপাতালে কোভিড ওয়ার্ড পরিদর্শন করলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ওড়িশার আঙ্গুল জেলার ওই হাসপাতাল আজ পরিদর্শন করেন তিনি। করোনা আক্রান্তদের সঙ্গে কথা বলেন, কথা বলেন চিকিৎসকদের সঙ্গেও।

  • 01 Jun 2021 02:44 PM (IST)

    এইমসে চিকিৎসাধীন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল

    কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালকে ভর্তি করা হল দিল্লির এইমস হাসপাতালে। করোনা পরবর্তী জটিলতার কারণেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গিয়েছে। গত এপ্রিল মাসে তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন। ৬১ বছর বয়সি পোখরিয়াল করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর কাজও শুরু করেছিলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন বৈঠকেও অংশগ্রহণ করেছিলেন তিনি। কিন্তু আচমকা অসুস্থ হওয়ায় হাসপাতালে ভর্তি করা হল তাঁকে।

  • 01 Jun 2021 09:54 AM (IST)

    করোনাকালে বড় ঘোষণার ইপিএফওর, টাকা তোলায় নয়া সুবিধা

    EPFO

    ফাইল চিত্র

    করোনা আবহে ফের একবার আগাম ‘নন রিফান্ডেবল’ টাকা তোলায় ছাড়পত্র দিল ইপিএফও (EPFO)। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত হয়েছে ভারত। তাই ২০২০ সালে প্রধানমন্ত্রী গরিব কল্যান যোজনায় মার্চ মাসে ঘোষিত নিয়মের পুনরাবৃত্তি করল কেন্দ্র। এম্পলয়িজ প্রভিনেন্ট ফান্ড স্কিম, ১৯৫২ তে সংশোধন করে অ্যাকাউন্ট থেকে ৭৫ শতাংশ টাকা আগাম তোলায় অনুমোদন দিচ্ছে কেন্দ্র।

    বিস্তারিত পড়ুন: করোনাকালে বড় ঘোষণার ইপিএফওর, টাকা তোলায় নয়া সুবিধা

  • 01 Jun 2021 09:53 AM (IST)

    কেন্দ্রের কাছে বিনামূল্যে টিকা চাইতে অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের চিঠি বিজয়নের

    Kerala Legislative Assembly

    ছবি- পিটিআই

    বিনামূল্যে চাই করোনা টিকা (COVID Vaccine)। এই বিষয়ে কেন্দ্রের ওপর চাপ সৃষ্টি করার জন্য ১১ রাজ্যের অ-বিজেপি মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। টুইট করে নিজেই সে কথা জানিয়েছেন তিনি। টুইটে পিনারাই লিখেছেন, “যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর স্পিরিট থেকে ১১ জন মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছি। টিকা থেকে শুল্ক তুলে নেওয়া ও বিনামূল্যে টিকাকরণের জন্য সম্মিলিত দাবি জানানো উচিত। যাতে কেন্দ্র দ্রুত পদক্ষেপ করে।”

    বিস্তারিত পড়ুন: কেন্দ্রের কাছে বিনামূল্যে টিকা চাইতে অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের চিঠি বিজয়নের

  • 01 Jun 2021 09:52 AM (IST)

    দাবিতে অনড়, করোনা আবহেই আন্দোলনে ৩,০০০ জুনিয়র চিকিৎসক

    junior Doctors

    ফাইল চিত্র

    বিস্তারিত পড়ুন: দাবিতে অনড়, করোনা আবহেই আন্দোলনে ৩,০০০ জুনিয়র চিকিৎসক

  • 01 Jun 2021 09:52 AM (IST)

    ডাস্টবিনে ৫০০ ভায়াল টিকা! স্বাস্থ্যমন্ত্রীকে ‘নরমে-গরমে’ বার্তা কেন্দ্রের

    Harsh Vardhan

    ছবি- পিটিআই

    দেশে টিকা সঙ্কট (Vaccine Crisis)। পর্যাপ্ত জোগান নেই করোনা প্রতিষেধকের। সেই পরিস্থিতিতে দেদার টিকা অপচয় (Vaccine wastage) হচ্ছে রাজস্থানে। যা একেবার অগ্রাহ্য। তাই রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে এ বিষয়ে তদন্ত করার আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। চিঠিতে হর্ষ বর্ধন মিডিয়া রিপোর্টের কথা উল্লেখ করে জানিয়েছেন, ৩৫টি ভ্যাকসিনেশন সেন্টারে ৫০০ ভায়াল টিকা ডাস্টবিনে পড়ে থাকতে দেখা গিয়েছে। এ বিষয়ে তদন্ত হওয়া প্রয়োজনীয়।

    বিস্তারিত পড়ুন: ডাস্টবিনে ৫০০ ভায়াল টিকা! স্বাস্থ্যমন্ত্রীকে ‘নরমে-গরমে’ বার্তা কেন্দ্রের

Published On - Jun 01,2021 10:03 PM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla