Economic Growth: ৫ বছরের মধ্যে ৫ ট্রিলিয়ন ডলারের জিডিপি, কোন পথে হবে মোদীর স্বপ্নপূরণ? জানিয়ে দিলেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা

Indian Economy: নাগেশ্বরন আশাবাদী, ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ডের অনুমান অনুযায়ী, ২০২৭ সালের মধ্যে পাঁচ ট্রিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় ৩৯০ লাখ কোটি) জিডিপি স্পর্শ করে যাবে।

Economic Growth: ৫ বছরের মধ্যে ৫ ট্রিলিয়ন ডলারের জিডিপি, কোন পথে হবে মোদীর স্বপ্নপূরণ? জানিয়ে দিলেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 6:48 PM

নয়া দিল্লি : কোভিড মহামারী (COVID 19 Pandemic) পরিস্থিতি থেকে এখন অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে ভারত। আর এই ঘুরে দাঁড়ানোর সময়ে ভারত অনেক সহনশীল ভূমিকা নিয়েছে। শনিবার এমনই জানিয়েছেন ভারতের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অনন্ত নাগেশ্বরন (Chief Economic Advisor Anantha Nageswaran)। গুরুগ্রামে এক অনুষ্ঠানে ভারতের অর্থনীতি (Indian Economy) প্রসঙ্গ বক্তব্য রাখছিলেন তিনি। সেখানে তিনি জানান, দেশের অর্থনীতির জরুরি মাপকাঠিগুলি কোভিড পূর্বের অবস্থাকে ছাপিয়ে গিয়েছে। অর্থনীতি এখন সমষ্টিগত উন্নয়নের পথে রয়েছে। একইসঙ্গে, কেন্দ্রীয় সরকারের নীতি নির্ধারণের ক্ষেত্রে দ্রুত এবং সুনির্দিষ্ট পদক্ষেপের কথাও উল্লেখ করেন তিনি। এর পাশাপাশি সময়োপযোগী সিদ্ধান্ত এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সহায়তার কথাও তুলে ধরেন তিনি।

ভারতের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নাগেশ্বরন অন্যান্য উন্নয়নশীল এবং উন্নত দেশের অর্থনীতির সঙ্গে তুলনা টেনে ভারতীয় অর্থনীতির বিভিন্ন মৌলিক বিষয়ে দৃঢ়তা এবং স্থিতিশীলতার কথাও বলেন। তাঁর মতে, “গোটা বিশ্বের সব উন্নত দেশগুলিকে মূল্যবৃদ্ধির দিকে এগোচ্ছে। এমন সময়ে আমরা মূল্যবৃদ্ধির চাপকে নিয়ন্ত্রণে রাখতে পেরেছি।” নাগেশ্বরন আশাবাদী, ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ডের অনুমান অনুযায়ী, ২০২৭ সালের মধ্যে পাঁচ ট্রিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় ৩৯০ লাখ কোটি) জিডিপি স্পর্শ করে যাবে।

কেন তিনি এই বিষয়ে এতটা আশাবাদী, সেই কথাও জানিয়েছেন নাগেশ্বরন। বলেন, “বেশ কিছু বিষয়ের উপর ভিত্তি করেই এই আশা করা হচ্ছে। ব্যাঙ্কিং ক্ষেত্রে পর্যাপ্ত মূলধন, আর্থিক প্রতিষ্ঠান এবং কর্পোরেট সংস্থাগুলির মধ্যে ব্যালেন্স শীট, উৎপাদনের ক্ষেত্রে স্থিতিশীলতা বৃদ্ধি এবং রফতানি ক্ষেত্রে ধারাবাহিকভাবে বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। আজ আমাদের ব্যক্তিগত বিনিয়োগের ক্ষেত্র আরও মজবুত হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা বাজারে টালমাটাল অবস্থা সামাল দেওয়ার জন্য আমাদের দেশে পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে।” এর পাশাপাশি ডিজিটাল পেমেন্টের দুনিয়ায় বিগত কয়েক বছরে ভারত যে ভাবে তড়তড়িয়ে উপরে উঠেছে, সেটিও অন্যতম গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর বলে মনে করছেন দেশের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা।