‘এফআইআর কোথায়? আপনি কি আইনের উর্ধ্বে?’ হাইকোর্টের প্রশ্নে বিপাকে প্রাক্তন পুলিশকর্তা

সুপ্রিম কোর্ট (Supreme court) থেকে প্রত্যাখিত হওয়ার পর এ বার বম্বে হাইকোর্ট(Bombay High Court)-র ধমক শুনতে হল প্রাক্তন পুলিশকর্তা পরমবীর সিং(Param Bir Singh)-কে। অনিল দেশমুখ(Anil Deshmukh)-র বিরুদ্ধে তিনি যে অভিযোগ তুলেছেন, তার প্রেক্ষিতে এফআইআর(FIR) কেন দায়ের করেননি, এই প্রশ্ন করেন বিচারপতি।

'এফআইআর কোথায়? আপনি কি আইনের উর্ধ্বে?' হাইকোর্টের প্রশ্নে বিপাকে প্রাক্তন পুলিশকর্তা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 4:36 PM

মুম্বই: সুপ্রিম কোর্টের পর এ বার বম্বে হাইকোর্ট(Bombay High Court)-ও কড়া ধমক দিল মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং(Param Bir Singh)-কে। কমিশনার পদ থেকে বদলির পরই মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ(Anil Deshmukh)-র বিরুদ্ধে তোলাবাজি এবং একাধিক তদন্ত প্রভাবিত করার অভিযোগ এনেছিলেন আইপিএস অফিসার পরমবীর সিং। সিবিআই তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টের দারস্থ হলে আদালতের তরফে প্রথমে হাইকোর্টে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এ বার এফআইআর (FIR) দায়ের না করাতেও “তিরষ্কৃত” হতে হল প্রাক্তন কমিশনারকে।

সুপ্রিম কোর্টের নির্দেশেই স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নিরপেক্ষ তদন্তের দাবিতে বম্বে হাইকোর্টে আর্জি জানিয়েছিলেন পরমবীর সিং। সেই আবেদনের শুনানিতেই বিচারপতি সিজে দত্ত প্রাক্তন কমিশনারকে প্রশ্ন করেন, তিনি আগেই কেন পুলিশে অভিযোগ দায়ের করেননি। সিবিআই তদন্তের জন্যও একটি এফআইআরের প্রয়োজন, এই বিষয়টিও উল্লেখ করেন বিচারপতি। তিনি বলেন, “আপনি পুলিশ কমিশনার। আপনার জন্য আইন আলাদা হবে কেন? পুলিশ অফিসার, মন্ত্রী ও নেতারা কী আইনের উর্ধ্বে? আপনি কি বলছেন যে আইনের উর্ধ্বে আপনি?”

এ দিন মামলার শুনানিতে সিবিআই তদন্তের দাবি জানান পরমবীর সিং। তিনি বলেন, “দীর্ঘ ৩০ বছর ধরে পুলিশে কাজ করেছি এবং শহরের পুলিশ বাহিনীতে শীর্ষপদে ছিলাম, আমার কাছ থেকে এই তথ্যগুলি পাচ্ছেন।” এর জবাবে আদালতের তরফে বলা হয়, “তদন্ত করার জন্য একটি এফআইআরের প্রয়োজন। আপনাকে অভিযোগ জানাতে কে আটকেছে? এফআইআর ছাড়া কোনও তদন্ত হতে পারে না। আপনি সিবিআই তদন্তের দাবি জানাচ্ছেন। অভিযোগ বা তদন্তই বা কোথায় যে সেই তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হবে?”

আরও পড়ুন: মার্কিন রিপোর্টে ভারতের মানবাধিকার সমস্যা, উল্লেখ কাশ্মীরের উন্নতিও

পরমবীর সিং চিঠির প্রসঙ্গ তুলতে বিচারপতি ধমকের সুরেই বলেন, “আপনি নিজে একজন পুলিশ অফিসার। যদি আপনি দেখেন যে কোনও অপরাধ হচ্ছে, তবে অভিযোগ দায়ের করতে আপনি বাধ্য। আপনি কেন অভিযোগ দায়ের করেননি? অপরাধ হচ্ছে জেনেও আপনি যদি অভিযোগ দায়ের না করেন, তবে আপনি নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলেই মনে করা হবে। কেবল মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেই হবে না। যে কোনও নাগরিকই যদি কোনও অপরাধ সংগঠিত হতে দেখেন, তবে তাঁদের দায়িত্ব এফআইআর দায়ের করা।”

আদালতের তরফ থেকে পরমবীর সিংয়ের দাবির সপক্ষে কোনও প্রমাণ রয়েছে কিনা, তাও জানতে চাওয়া হয়। প্রাক্তন পুলিশ কমিশনারকে প্রশ্ন করা হয়, “আপনি কি এমন কোনও প্রমাণ দেখাতে পারেন যে স্বরাষ্ট্রমন্ত্রী আপনার উপস্থিতিতে এই কথাগুলি বলেছিলেন?” এর জবাবে পরমবীর সিং জানান, তিনি এই বিষয়ে আগেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার ও এনসিপি নেতা শরদ পাওয়ারকে জানিয়েছিলেন। কিন্তু কেউ আমার কথা শোনেনি। আমার আর কোথাও যাওয়ার নেই।

আরও পড়ুন: ইশরত জাহান ‘ভুয়ো’ এনকাউন্টার মামলায় বাকি ৩ পুলিশ আধিকারিককেও মুক্তি দিল সিবিআই কোর্ট