Corona Cases and Lockdown News Live: উর্ধ্বমুখী করোনার পারদ, দিল্লিতে ফের বাড়ল লকডাউনের মেয়াদ

| Updated on: May 10, 2021 | 10:35 AM

আক্রান্তের পাশাপাশি দেশে বাড়ছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৮৬ হাজার ৪৪৪ জন।

Corona Cases and Lockdown News Live: উর্ধ্বমুখী করোনার পারদ, দিল্লিতে ফের বাড়ল লকডাউনের মেয়াদ
ফাইল চিত্র।

ক্রমাগত ওঠানামা করছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ৩ হাজার ৭৩৮ জন। শুক্রবার এই সংখ্যাটি ছিল ৪ লক্ষ ১ হাজার ৭৮ । গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা সামান্য কমেছে, একদিনে মৃত্যু হযেছে ৪ হাজার ৯২ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ২২ লক্ষ ৯৬ হাজার ৪১৪। এদের মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ৩৬ হাজার ৬৪৮।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৮৬ হাজার ৪৪৪ জন। এই নিয়ে মোট সুস্থ করোনা রোগীর সংখ্যা হল ১ কোটি ৮৩ লক্ষ ১৭ হাজার ৪০৪। মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লক্ষ ৪২ হাজার ৩৬২-তে। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন এক নজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 10 May 2021 12:44 AM (IST)

    এবার বাড়িতে বসেই করোনা পরীক্ষা

    কোভিড (COVID-19) টেস্ট করাতে ভোগান্তির শেষ নেই। শহর কলকাতায় এবার বোধহয় ভোগান্তির দিন শেষ। এক ফোনেই মুশকিল আসান। দুয়ারে এসে পৌঁছবেন পুরসভার প্রশিক্ষিত কর্মীরা।

    সবিস্তারে পড়ুন: দীর্ঘ লাইন দিয়ে নয়, এবার করোনা পরীক্ষা হবে বাড়িতেই, জেনে নিন হেল্পলাইন নম্বর

  • 10 May 2021 12:42 AM (IST)

    সুপ্রিম-টাস্ক ফোর্সের প্রথম বৈঠক

    অক্সিজেন সঙ্কট মোকাবিলায় ১২ সদস্যর জাতীয় টাস্ক ফোর্স (National Task Force) গড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। রবিবার প্রথম বৈঠকে বসল তারা। গত কয়েক দিনে অতিমারির ভারতে অক্সিজেনের জন্য যে হাহাকার শুরু হয়েছে, সে পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া যায় মূলত তার সুরাহা বের করতে দেশের সর্বোচ্চ আদালত এই টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছে।

    সবিস্তারে পড়ুন: অক্সিজেন সঙ্কট মেটাতে সুপ্রিম-টাস্ক ফোর্সের প্রথম বৈঠক

  • 09 May 2021 09:08 PM (IST)

    নেই স্মরজিৎ জানা, ‘অভিভাবকহীন’ লাখ লাখ যৌনকর্মী, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

    Dr. Smarajit Jana

    প্রয়াত ড. স্মরজিৎ জানা

    কলকাতা: শহর কলকাতার লালবৃত্তে তিনি ছিলেন অভিভাবক। সকলের জন্য চিন্তা দায়িত্ব তাঁর কাঁধে। তিনি ড. স্মরজিৎ জানা। সোনাগাছি-সহ কলকাতায় গড়ে ওঠা বেড়ে ওঠা সমস্ত যৌনপল্লি নখদর্পণে ছিল তাঁর। সমাজের চোখে ব্রাত্য, অচ্ছ্যুত ‘রাতপরীদের’ জীবনধারণের সুস্থ মান নির্মাণে স্মরজিৎ ছিলেন অগ্রণী। সমাজের বিরুদ্ধে সমাজের সঙ্গে তাঁর ইহজীবনের লড়াই শেষ হল শনিবার। করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আটষট্টি বছরের ড. স্মরজিৎ জানা। তাঁর প্রয়াণে কণ্ঠভার যৌনকর্মী সংগঠন দু্র্বারের (Durbar Mahila Samanwaya Committee) মহাশ্বেতা কাজলদের।

    বিস্তারিত পড়ুন: করোনা কেড়েছে প্রাণ, নেই স্মরজিৎ জানা, ‘অভিভাবকহীন’ লাখ লাখ যৌনকর্মী, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

  • 09 May 2021 09:06 PM (IST)

    করোনা সেন্টারে রূপান্তরিত হচ্ছে বারুইপুর মহকুমা হাসপাতাল, বসছে ২টি অক্সিজেন প্লান্টও

    BARUIPUR MAHAKUMA HOSPITAL

    নিজস্ব ছবি

    দক্ষিণ ২৪ পরগনা: করোনাকালে শয্যা সঙ্কট মেটাতে নয়া উদ্যোগ নিল বারুইপুর মহকুমা হাসপাতাল। ১০০ টি নতুন শয্যা-সংযোজন ঘটিয়ে মহকুমা হাসপাতালকেই রূপান্তরিত করা হল করোনা (Corona) সেন্টারে। পাশাপাশি, অক্সিজেনের ঘাটতি মেটাতে হাসপাতাল চত্বরেই বসানো হচ্ছে দুটি অক্সিজেন প্লান্ট।

    বিস্তারিত পড়ুন: ১০০ টি অতিরিক্ত শয্যা নিয়ে করোনা সেন্টারে রূপান্তরিত হচ্ছে বারুইপুর মহকুমা হাসপাতাল, বসছে ২টি অক্সিজেন প্লান্টও

  • 09 May 2021 09:04 PM (IST)

    কেন্দ্র রাজ্যের যৌথ উদ্যোগে গঙ্গারামপুর ও বালুরঘাট হাসপাতালে বসছে দুটি অক্সিজেন প্লান্ট

    GANGARAMPUR AND BALURGHAT HOSPITAL

    এই দুই হাসপাতালেই বসবে অক্সিজেন প্লান্ট, নিজস্ব চিত্র

    দক্ষিণ দিনাজপুর: করোনা সঙ্কটে আকাল টিকার। মিলছে না অক্সিজেন। এই অবস্থায় কেন্দ্র ও রাজ্য়ের যৌথ উদ্য়োগে গঙ্গারামপুর হাসপাতাল ও বালুরঘাট হাসপাতালে অক্সিজেনের ঘাটতি মেটাতে বসানো হচ্ছে দুটি অক্সিজেন প্লান্ট (Oxygen Plant)। জানা গিয়েছে, গঙ্গারামপুর হাসপাতালের অক্সিজেন প্লান্টটির কাজ আগামী দুই একদিনের মধ্যেই শুরু হবে। অন্যদিকে, বালুরঘাট হাসপাতালের প্লান্টটির কাজ শুরু হবে জুনের প্রারম্ভে।

    বিস্তারিত পড়ুন: করোনা সঙ্কটে কেন্দ্র রাজ্যের যৌথ উদ্যোগ, গঙ্গারামপুর ও বালুরঘাট হাসপাতালে বসছে দুটি অক্সিজেন প্লান্ট

  • 09 May 2021 08:11 PM (IST)

    বাংলায় একদিনে করোনা আক্রান্ত ১৯ হাজার ৪৪১

    বাংলায় বেলাগাম করোনা সংক্রমণ। রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ১৯ হাজার ৪৪১ জন। রাজ্যে একদিনে মৃত ১২৪ জন। রবিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনে এই তথ্য তুলে ধরা হয়েছে। এর মধ্যে উত্তর ২৪ পরগনাতেই একদিনে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৯৭ জন। মৃত্যু হয়েছে ৩৪ জনের। এরপরই কলকাতা। সেখানে গত একদিনে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৯৬৬ জন। মৃত্যু হয়েছে ২৮ জনের। রবিবার পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৯ লক্ষ ৯৩ হাজার ১৫৯ জন। মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৩২৭ জনের।

    বিস্তারিত পড়ুন: রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ১৯ হাজার ৪৪১, মৃত্যু ১২৪ জনের

  • 09 May 2021 06:19 PM (IST)

    এবার মোদীকে চিঠি লিখলেন কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে

    দেশজুড়ে ভয়ঙ্কর পরিস্থিতি। করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল ভারত। পরিস্থিতি সামাল দিতে ক্ষমতাসীন-বিরোধী সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে হবে। না হলে এ অতিমারির সঙ্গে লড়াই মোটে সহজ নয়। রবিবারই বেশ কিছু পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে। বর্ষীয়ান এই কংগ্রেস নেতা লিখেছেন, আম-ভারতবাসী নিজের প্রিয়জনকে বাঁচাতে জমি, গয়না, যা কিছু সম্পদ বিক্রি করে চিকিৎসা করাচ্ছেন। রাজ্যসভার এই সদস্যের আবেদন, প্রধানমন্ত্রী যেন সকলের সঙ্গে আলোচনার মাধ্যমে পরিস্থিতি মোকাবিলায় পদক্ষেপ করেন।

    বিস্তারিত পড়ুন: ‘প্রিয়জনকে বাঁচাতে মানুষ জমি, গয়না বিক্রি করে দিচ্ছেন’, পরিস্থিতি সামলাতে মোদীকে পরামর্শ খাড়গের

  • 09 May 2021 05:34 PM (IST)

    দুই সিংহীর শরীরে করোনার থাবা

    সম্প্রতি হায়দরাবাদের চিড়িয়াখানায় আট সিংহের শরীরে কোভিড-১৯ ধরা পড়ে। বিদেশে এমন উদাহরণ এর আগে একাধিক দেখা গেলেও ভারতে এটাই ছিল প্রথমবার। এবার আতঙ্ক বাড়িয়ে উত্তর প্রদেশের ইটাওয়াতেও দুই সিংহীর শরীরে মিলল কোভিড-১৯ ভাইরাস। ইটাওয়া সাফারি পার্ক সূত্রে খবর, গৌরী ও জেনিফার নামে দুই সিংহীর নমুনা বরেলির ইন্ডিয়ান ভেটেরিনারি রিসার্ট ইনস্টিটিউটে (আইভিআরআই) পাঠানো হয়েছিল। রিপোর্ট পজিটিভ এসেছে।

    সবিস্তারে পড়ুন: আরও দুই সিংহীর শরীরে করোনার থাবা, এবার ভারতেও বাড়ছে উদ্বেগ

  • 09 May 2021 03:21 PM (IST)

    ভুয়ো চিকিৎসকের হদিস নাগপুরে

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, চন্দন নরেশ চৌধুরী নামে ওই ব্যক্তি নাগপুরে আগে ফল ও আইসক্রিম বিক্রি করতেন। এরপর তিনি ইলেকট্রিশিয়ান হিসাবেও কাজ শুরু করেন। পাঁচ বছর আগে ওম নারায়ণ মাল্টিপারপস সোসাইটি নামে একটি অনুদানপ্রাপ্ত ট্রাস্টও খুলে বসেন। সেখানে তিনি রোগীদের আয়ুর্বেদিক ও ন্যাচেরোপ্যাথিক চিকিৎসা করতেন। করোনা পরিস্থিতির সুযোগ নিয়েই ওই ব্যক্তি ডিসপেনসারিতে করোনা চিকিৎসাও শুরু করেন।

    বিস্তারিত পড়ুন: করোনার বাড়বাড়ন্তেই ফল ব্যবসায়ী হয়ে গেলেন চিকিৎসক, ডিসপেনসারি থেকে ধৃত ভুয়ো চিকিৎসক

  • 09 May 2021 03:19 PM (IST)

    চিকিৎসকের ঘাটতি মেটাতে নিয়োগ করবে ত্রিপুরা সরকার

    রতনলাল নাথ জানান, গত বছর থেকেই চুক্তিভিত্তিক নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছিল। তবে অনেক চিকিৎসকই করোনা সংক্রমণের ভয়ে ইস্তফা দেন। আপাতত ৩০৫ জন চিকিৎসক চুক্তির ভিত্তিতে কাজ করতে রাজি হয়েছেন।

    বিস্তারিত পড়ুন: করোনাকালে রাজ্যে চিকিৎসকের ঘাটতি, ১৬৮ চিকিৎসককে নিয়োগ করবে ত্রিপুরা সরকার

  • 09 May 2021 03:15 PM (IST)

    দিল্লিতে একদিনেই করোনা আক্রান্ত ১৩ হাজার ৩৩৬

    দিল্লিতে কমছে আক্রান্তের সংখ্যা। গত সপ্তাহে যেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজারের বেশি ছিল, এ দিন তা কমে দাঁড়ায় ১৩ হাজারে। দিল্লি স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ১৩ হাজার ৩৩৬ জন। মৃত্যু হয়েছে ২৭৩ জনের। একদিনেই সুস্থ হয়েছেন ১৪ হাজার ৭৩৮ জন।

  • 09 May 2021 02:12 PM (IST)

    করোনা যেন বহুরূপী, মিউটেশনে আরও মারাত্মক ‘ডবল মিউট্যান্ট স্ট্রেন’

    Double mutant Strain

    ফাইল চিত্র

    এই রূপে রুখলে, অন্য রূপে হাজির। রূপবদলু করোনা (COVID) যেন লুকোচুরি খেলছে। প্রথম ঢেউয়ের পর বারবার নিজের রূপ বদলেছে মারণ ভাইরাস। ডিলিশন-মিউটেশনের মাধ্যমে নিজের স্পাইক প্রোটিনে পরিবর্তন এনে ক্রমশ মারণ ক্ষমতা বাড়িয়েছে কোভিড। তবে স্ট্রেন যদি বারবার এই ভাবে নিজের রূপ বদলায় তাহলে ভ্যাকসিনের কার্যকরিতায় প্রশ্ন উঠতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের একাংশের। ডবল মিউট্যান্ট স্ট্রেন, যার বৈজ্ঞানিক নাম বি.৬১৭ এখন নিজের রূপ বদলে বি.৬১৭.২ এর পরিণত হয়েছে। যা বিশ্বের একাধিক দেশে ছড়িয়েছে।

    বিস্তারিত পড়ুন: করোনা যেন বহুরূপী, মিউটেশনে আরও মারাত্মক ‘ডবল মিউট্যান্ট স্ট্রেন’

  • 09 May 2021 01:35 PM (IST)

    বারাকপুরের স্টেডিয়ামে করোনা চিকিৎসা!

    বারাকপুরে আড়াই বছর ধরে বন্ধ থাকা নার্সিংহোমকেই কোভিড হাসপাতাল বানানোর চিন্তাভাবনা। তবে তাতে সময় লেগে যাবে দু থেকে তিন মাস। আর সেক্ষেত্রে অতিমারি পরিস্থিতিতে বারাকপুর স্পোর্টস ফোরামের স্টেডিয়ামটিকেই বানানো হবে মিনি কোভিড হাসপাতাল। বারাকপুরের বিধায়ক হিসাবে শপথগ্রহণের পরই কোভিড (COVID) মোকাবিলায় তৎপর রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। রবিবার বারাকপুরের একটি বন্ধ নার্সিংহোম পরিদর্শনে এসে একথা জানিয়ে দিলেন তিনি।

    বিস্তারিত পড়ুন: বারাকপুরের স্টেডিয়ামে করোনা চিকিৎসা, ২-৩ মাসেই বন্ধ হয়ে যাওয়া নার্সিংহোম হবে কোভিড হাসপাতাল: রাজ

  • 09 May 2021 01:13 PM (IST)

    পরীক্ষার পর কোভিড রিপোর্ট পেতে দেরি হচ্ছে?

    হাতে আছে দিনে ৩-৪ হাজার করোনা পরীক্ষার কাঠামো। অথচ নমুনা পাঠানো হচ্ছে ১২০০। কাজেই লাগছে না নাইসেডের পরিকাঠামো। রাজ্যে কোভিড (COVID) টেস্ট নিয়ে বিস্ফোরক দাবি করলেন নাইসেডের (NICED) ডিরেক্টর শান্তা দত্ত। তিনি দাবি করেছেন, তাঁদের হাতে রয়েছে শক্তিশালী কোবাস যন্ত্র। তা দিয়ে রোজ ৩-৪ হাজার নমুনা পরীক্ষা করা সম্ভব। দ্বিতীয় ঢেউয়ে যখন কোভিড টেস্টের প্রবল চাপ, তার মধ্যেও নমুনা পাঠানো হচ্ছে কেবল ১২০০। অত্যধিক চাপ সত্ত্বেও অত্যাধুনিক কোবাস যন্ত্র আদতে কাজেই লাগানো হচ্ছে না। এমনটাই দাবি করলেন নাইসেড কর্ত্রী।

    বিস্তারিত পড়ুন: পরীক্ষার পর কোভিড রিপোর্ট পেতে দেরি হচ্ছে? দ্বিতীয় ঢেউয়ে কাবু বাংলায় এর আসল কারণ ফাঁস নাইসেডের

  • 09 May 2021 01:11 PM (IST)

    করোনা পরিস্থিতি নিয়ে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন নমো

    একের পর এক রাজ্যের করোনা পরিস্থিতি যাচাই করতে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন তিনি পঞ্জাব, কর্নাটক, বিহার ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানা গিয়েছে।

  • 09 May 2021 01:05 PM (IST)

    দিল্লিতে বাড়ল লকডাউনের মেয়াদ

    দিল্লিতে আরও এক সপ্তাহ লকডাউনের মেয়াদ বাড়ালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। আগামিকাল লকডাউন শেষ হওয়ার কথা থাকলেও তা ১৭ মে অবধি জারি থাকবে। এই সময়কালে মেট্রো পরিষেবাও বন্ধ থাকবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, "আমরা লকডাউনের সময়কালকে স্বাস্থ্য পরিকাঠামো উন্নত ও অক্সিজেন বেডের পরিমাণ বাড়ানোর কাজে লাগিয়েছি। এরফলে বর্তমানে দিল্লির অক্সিজেন পরিস্থিতি অনেকটাই ভাল হয়েছে।"

    We used the lockdown period to boost our medical infrastructure & to increase oxygen beds at various locations. The oxygen situation has improved in Delhi. We're not getting panic or SOS calls from hospitals now: Delhi CM Arvind Kejriwal

    Delhi lockdown extended by a week till May 17; Delhi Metro services to be suspended during this period: CM Arvind Kejriwal

  • 09 May 2021 12:33 PM (IST)

    করমুক্ত করা হোক কোভিড চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জামের!

    বাংলায় অতিমারি পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) ফের চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবার অক্সিজেনকে করমুক্ত করার আর্জি জানিয়েছেন তিনি। এর আগে মমতা চিঠিতে অনুরোধ করেছিলেন, যাতে কোভিড টিকা বিনামূল্যে দেওয়া হয়। এবারের চিঠিতে কোভিডের ওষুধের ট্যাক্স ছাড়ের আবেদন জানিয়েছেন তিনি। ট্যাক্স ছাড়ের আবেদন জানানো হয়েছে মেডিক্যাল সরঞ্জামের ওপরেও।

    বিস্তারিত পড়ুন:  করমুক্ত করা হোক কোভিড চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জাম, অক্সিজেন সিলিন্ডারের! ফের প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

  • 09 May 2021 12:00 PM (IST)

    কেবল নিমতলাতেই স্তূপাকারে জমে ৩০০ লাশ!

    নিমতলা মহাশ্মশানে (Nimtala Sasan Ghat) মৃতদেহের স্তূপ। শনিবার আরও দুটি চুল্লি বিকল হয়ে যাওয়ায় প্রায় ৩০০ টি দেহ জমে যায়। রবিবার সারা দিন ধরেই দাহ করা হবে জমে থাকা দেহগুলি। ফলে কোভিড মৃত্যু হয়নি, এমন দেহগুলি সৎকার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। তবে ১২ টি চুল্লিতে এক দিনে ৩০০ দেহ সৎকার আদৌ সম্ভব কিনা, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। সেক্ষেত্রে জমে থাকা মৃতদেহ সৎকার করতে সোমবার গোটা দিন লেগে যেতে পারে বলেই মনে করা হচ্ছে। দ্বিতীয় ঢেউয়ের আঘাতে টলমল বাংলা।

    বিস্তারিত পড়ুন: মর্গে নেই জায়গা, কেবল নিমতলাতেই স্তূপাকারে জমে ৩০০ লাশ! তৃতীয় ঢেউয়ে তোলপাড় কলকাতা

  • 09 May 2021 11:58 AM (IST)

    খাস নিউটাউনে বেআইনিভাবে মজুত করা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার!

    black market of Oxygen Cylinder

    প্রতীকী ছবি

    কলকাতা: দেশে বেলাগাম করোনা (Corona)। হু হু করে বাড়ছে সংক্রমণ। যত দিন যাচ্ছে, বাড়ছে অক্সিজেন সঙ্কট, ওষুধের কালোবাজারি। এ বার বেআইনিভাবে অক্সিজেন সিলিন্ডার মজুত রাখার অভিযোগে, খাস নিউটাউনে এক ব্যক্তিকে গ্রেফতার করল কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। ধৃতের কাছ থেকে তিনটি দশ লিটারের এবং একটি এক লিটারের খালি অক্সিজেন সিলিন্ডার উদ্ধার হয়েছে।

    বিস্তারিত পড়ুন: খাস নিউটাউনে বেআইনিভাবে মজুত করা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার! কলকাতা পুলিশের জালে গ্রেফতার ১

  • 09 May 2021 11:39 AM (IST)

    কবে মাটিতে নামবে আকাশছোঁয়া দৈনিক সংক্রমণ? পূর্বাভাস প্রধানমন্ত্রীর উপদেষ্টার

    দেশ করোনা (COVID) থাবায় বিধ্বস্ত। বুলেট গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। রোজই আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। কমে কমবে এই আকাশছোঁয়া সংক্রমণ? সেই পূর্বাভাসই দিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা তথা আইআইটি হায়দরাবাদের অধ্যাপক মথুকুমালি বিদ্যাসাগর। তাঁদের দাবি, মধ্য মে-তেই শিখরে উঠবে সংক্রমণ। তারপর আসতে আসতে নিম্নমুখী হবে করোনার গ্রাফ।

    বিস্তারিত পড়ুন: কবে মাটিতে নামবে আকাশছোঁয়া দৈনিক সংক্রমণ? পূর্বাভাস প্রধানমন্ত্রীর উপদেষ্টার

  • 09 May 2021 11:13 AM (IST)

    কোভিড আক্রান্ত হলেই মিলবে বিনামূল্যে চিকিৎসা, সুস্থ হলেই ব্লাড ব্যাঙ্কে গিয়ে দিতে হবে প্লাজমা, 'শর্ত দিয়ে' নয়া নজির গড়লেন চিকিৎসক

    DOCTOR INDRANEEL BARGI

    ড. ইন্দ্রনীল বর্গী, নিজস্ব চিত্র

    দক্ষিণ ২৪ পরগনা: রোজ নিয়ম করে বাড়ছে করোনা (Corona) সংক্রমণের গ্রাফ। ক্রমবর্ধমান কোভিডে এ বার নয়া নজির গড়লেন বারুইপুরের সাউথ গড়িয়ার চিকিৎসক ড. ইন্দ্রনীল বর্গী। কোভিড আক্রান্ত হলেই বিনামূল্যে পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন ড. বর্গী। কিন্তু আছে একটা শর্ত। রোগী সুস্থ হয়ে ওঠার পরেই নিকটবর্তী সরকারি হাসপাতালে গিয়ে দিয়ে আসতে হবে প্লাজমা (Plasma) বা রক্ত। একমাত্র এই শর্তেই মিলবে চিকিৎসা পরিষেবা।

    বিস্তারিত পড়ুন: কোভিড আক্রান্ত হলেই মিলবে বিনামূল্যে চিকিৎসা, সুস্খ হলেই ব্লাড ব্যাঙ্কে গিয়ে দিতে হবে প্লাজমা, শর্তসাপেক্ষে ‘নিজধর্ম’ পালনে রত চিকিৎসক

  • 09 May 2021 11:08 AM (IST)

    রক্ষা হল না টিকার ২ ডোজ়েও, করোনা কেড়ে নিল প্রখ্যাত চিকিৎসককে

    Delhi Doctor

    ফাইল চিত্র

    ভেন্টিলেটরে যাওয়ার আগে ডঃ অনিল কুমার বিশ্বাস বলেছিলেন, “আমার কিছু হবে না, আমি ভ্যাকসিন নিয়ে আছি। আমি ঠিক ফিরে আসব।” কিন্তু আর ফেরা হল না। ৫৮ বছর বয়সী চিকিৎসককে কেড়ে নিল করোনা (COVID 19)। ১৯৯৪ সাল থেকে রোগী চিকিৎসা করছেন অনিল। মার্চ মাসে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ় নিয়েছিলেন তিনি। কিন্তু কোনওভাবেই করোনাজয়ী হয়ে উঠতে পারলেন না। দিল্লির সরোজ হাসপাতালেই প্রাণ হারালেন তিনি।

    বিস্তারিত পড়ুন: রক্ষা হল না টিকার ২ ডোজ়েও, করোনা কেড়ে নিল প্রখ্যাত চিকিৎসককে

  • 09 May 2021 11:05 AM (IST)

    করোনা রোগীদের হাল-হকিকত জানালেন স্বাস্থ্যমন্ত্রী

    শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানান, বর্তমানে দেশে ১ লক্ষ ৭০ হাজার ৮৪১ জন করোনা রোগী ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন এবং অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষ ২ হাজার ২৯১ জন।

    বিস্তারিত পড়ুন: অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষের বেশি করোনা রোগী, রিপোর্টে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

  • 09 May 2021 11:03 AM (IST)

    করোনা রোগীর সৎকারে হাজির ১৫০, পররপর মৃত্যু ২১ জনের

    রাজস্থানের শিখর জেলায় এক ব্যক্তির করোনা সংক্রমণে মৃত্যু হলে প্লাস্টিকের বিশেষ ব্যাগে মুড়িয়েই দেওয়া হয় মৃতদেহ। কিন্তু কোভিভ প্রোটোকল ভেঙেই দেহ সেই ব্যাগ থেকে বের করে সৎকার করা হয়। সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রায় ১৫০ জন। এই ঘটনার কিছুদিনের মধ্যেই মৃত্যু হল কমপক্ষে ২১ জনের।

    বিস্তারিত পড়ুন: প্লাস্টিক ব্যাগ থেকে বের করা হল দেহ, করোনা রোগীর দেহ কবর দিতে হাজির ১৫০, মৃত ২১

  • 09 May 2021 11:00 AM (IST)

    না বলেই চলে যাচ্ছেন করোনা রোগীরা, জানেন না হাসপাতাল কর্তৃপক্ষই

    দিল্লির হিন্দু রাও হাসপাতালে গত ১৯ এপ্রিল থেকে ৬ মে-র মধ্যে কমপক্ষে ২৩জন রোগী কাউকে না জানিয়েই হাসপাতাল ছেড়ে চলে যান।

    বিস্তারিত পড়ুন: এক মাসেরও কম সময়ে হাসপাতাল ছেড়ে চলে গিয়েছেন ২৩ করোনা রোগী, জানেনই না কর্তৃপক্ষ

  • 09 May 2021 10:56 AM (IST)

    ব্ল্যাক ফাঙ্গাস কী এবং এর ভয়াবহতা কতটা, জানুন

    করোনার পাশাপাশি চিকিৎসকদের চিন্তার কারণ বাড়িয়ে তুলছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস। ইতিমধ্যেই দিল্লিতে কমপক্ষে আটজন রোগী এই ছত্রাক সংক্রমণে আক্রান্ত হয়ে দৃষ্টিশক্তি হারিয়েছেন। মহারাষ্ট্রেই কমপক্ষে ২০০ জন রোগীর মিউকোরমাইকোসিসের চিকিৎসা চলছে। কী এই ছত্রাক, কীভাবেই বা তা ছড়াচ্ছে এবং এর ভয়াবহতা কতটা, তা জানুন-

    বিস্তারিত পড়ুন: মহারাষ্ট্র, গুজরাটেও ব্ল্যাক ফাঙ্গাসের হানা, করোনা রোগীরাই কেন শিকার হচ্ছেন প্রাণঘাতী সংক্রমণের?

  • 09 May 2021 10:51 AM (IST)

    অক্সিজেন সেন্টার খুলল মিরাট মিউনিসিপ্যাল কর্পোরেশন

    অক্সিজেন সঙ্কট কাটাতে বিশেষ উদ্যোগ নিল মিরাট মিউনিসিপ্যাল কর্পোরেশন। সেখানের কমিশনার জানান, মোট তিনটি অক্সিজেন সেন্টার খোলা হয়েছে। এখানে সাধারণ মানুষ খালি সিলিন্ডার রেখে গেলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে তা ভর্তি করে দেওয়া হবে। এরজন্য নিজের আধার কার্ড, রোগীর আধার কার্ড ও চিকিৎসকের প্রেসক্রিপশন লাগবে শুধু।

  • 09 May 2021 10:44 AM (IST)

    ব্রিটেন থেকে এল অক্সিজেন জেনেরেটর ও ভেন্টিলেটর

    ব্রিটেন থেকেও এল সাহায্য। এ দিন সকালে ব্কিটেন থেকে বিশেষ বিমানে অক্সিজেন জেনেরেটর ও এক হাজার ভেন্টিলেটর ভারতে পাঠানো হয়। প্রতিটি অক্সিজেন জেবনেরেটর প্রতি মিনিটে ৫০০ লিটার অক্সিজেন তৈরি করতে পারবে বলে জানানো হয়েছে বিদেশমন্ত্রকের তরফে।

  • 09 May 2021 09:59 AM (IST)

    আজ থেকে লকডাউন গোয়ায়

    রবিবার থেকে আগামী ২৪ মে অবধি লকডাউন ঘোষণা করা হয়েছে গোয়ায়। নিয়ম অনুযায়ী, কেবল জরুরি পরিষেবাগুলিতে ছাড় দেওয়া হবে। মুদি দোকান সকাল সাতটা থেকে দুপুর একটা অবধি খোলা থাকবে। রেস্তরাঁগুলিতে কেবল টেকঅ্যাওয়ে অর্ডার নেওয়া হবে সকাল সাতটা থেকে সন্ধে সাতটা অবধি।

Published On - May 10,2021 12:44 AM

Follow Us: