Indian Railway: “মিলে সুর মেরা তুমহারা….”, আপনাকে নয়ের দশক ফিরিয়ে দিল রেল

Indian Railway, গতকাল রেল মন্ত্রকের তরফে আনুষ্ঠানিকভাবে এই গান প্রকাশিত হয়। এর মধ্যেই এই গান নেটিজেনদের মনে ধরেছে। সোশ্যাল মিডিয়াতে (Social media) অনেকেই এই গান শেয়ার করেছেন,

Indian Railway: মিলে সুর মেরা তুমহারা...., আপনাকে নয়ের দশক ফিরিয়ে দিল রেল
অনেকে আবার এই গানের সঙ্গে জড়িয়ে থাকা নিজের ছোটবেলার স্মৃতি নেট নাগরিকদের সঙ্গে ভাগ করে নিয়েছেন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 2:50 PM

নয়া দিল্লি: মিলে সুর মেরা তুমহারা….” শব্দগুলি শুনলেই কানের কাছে বেজে ওঠে নয়ের দশকের জনপ্রিয় গান, যে গান আপামোর ভারতবাসীর মধ্যে দেশাত্ববোধ, একতা, বৈচিত্র্য ও সম্প্রীতির বার্তা দিয়েছিল। চলতি বছরের ১২ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) “আজাদি কা অমৃত মহোৎসব ” প্রকল্পের শুভ সূচনা করেছিলেন। দেশের স্বাধীনতার ৭৫ তম বছরে ” আজাদি কা অমৃত মহোৎসব ” (Azadi Ka Amrit Mahotsav) উদ্যোগের আওতায় এই জনপ্রিয় গানকেই ভারতের রেল মন্ত্রক (Railway Ministry) নতুনভাবে পরিবেশন করেছে। যা ইতিমধ্যেই নেট মাধ্যমে ভাইরাল (viral video)।

গতকাল রেল মন্ত্রকের তরফে আনুষ্ঠানিকভাবে এই গান প্রকাশিত হয়। এর মধ্যেই এই গান নেটিজেনদের মনে ধরেছে। সোশ্যাল মিডিয়াতে (Social media) অনেকেই এই গান শেয়ার করেছেন, অনেকে আবার এই গানের সঙ্গে জড়িয়ে থাকা নিজের ছোটবেলার স্মৃতি নেট নাগরিকদের সঙ্গে ভাগ করে নিয়েছেন ।

দেখে নিন গানের ভিডিয়ো

১৯৮৮ সালে স্বাধীনতা দিবসে এই গানের ভিডিয়ো প্রকাশিত হয়। এই গানে সেই সময়ের দেশের নামকরা অভিনেতা, ক্রীড়াবিদ, সঙ্গীত শিল্পীদের দেখা গিয়েছিল। রেলওয়ে মন্ত্রকের তরফে নতুনভাবে প্রকাশিত এই গান গেয়েছেন রেল কর্মচারীরা। গানের ভিডিয়োতে পিভি সিন্ধু (P V Sindhu) সহ ২০২০ সালের টোকিও অলিম্পিকে (Tokyo olympic 2020) দেশের হয়ে পদক জয়ী ক্রীড়াবিদদেরও দেখা মিলেছে।

ভিডিয়োর শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভারতীয় রেল ভুয়সী প্রশংসা করে বলতে শোনা গিয়েছে ” রেলের হাত ধরেই গতি পাবে আমাদের দেশের গতি। এবং রেলই দেশের সংস্কৃতির বিভিন্ন ঝলককে সযত্নে রক্ষা করবে। ” ভিডিয়োর শেষে রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Railway Minister Ashwini Vaishnaw) ও শীর্ষ আধিকারিকদের জাতীয় সঙ্গীত গাইতে সোনা গিয়েছে।

ভারতীয় রেল সূত্রেই খবর, রেলের বিভিন্ন শাখার কথা মাথায় রেখেই এই গানটি ১৩ টি আলাদা ভাষায় গাওয়া হয়েছে। এক বিবৃতিতে রেল মন্ত্রক জানিয়েছে ” পুরো দেশের কথা মাথায় রেখেই ” আজাদি কা অমৃত মহোৎসব ” প্রকল্পের আওতায় এই গানটি তৈরি করা হয়েছে। এই গানের মধ্যেই দিয়ে দেশব্যাপী রেলের সাফল্য ও উন্নতির কথা তুলেই ধরার চেষ্টা করা হয়েছে। ”

আরও পড়ুন BJP: ‘মন্ত্রীর দরবার’ চালু করছে বিজেপি, সরাসরি কথা বলার সুযোগ আম জনতার