HTC Smartphone Comeback: বহু দিন পর অ্যান্ড্রয়েড ফোন নিয়ে আসছে এইচটিসি, অ্যাপল-এর ঘুম কেড়ে নিতে পারে!

Metaverse Flagship Phone: প্রায় চার বছরেরও বেশি সময় পরে স্মার্টফোন নিয়ে আসছে এইচটিসি। কেমন হতে পারে সেই ফোন, জেনে নিন।

HTC Smartphone Comeback: বহু দিন পর অ্যান্ড্রয়েড ফোন নিয়ে আসছে এইচটিসি, অ্যাপল-এর ঘুম কেড়ে নিতে পারে!
এপ্রিলেই কামব্যাক করবে এইচটিসি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 11:36 PM

এইচটিসি (HTC) স্মার্টফোনের কথা ভুলে যাননি নিশ্চয়? মনে আছে তো, জনপ্রিয় সেই স্মার্টফোন ব্র্যান্ড, যা একাধিক প্রিমিয়াম স্মার্টফোন লঞ্চ করে, মার্কেটে নতুন ট্রেন্ড সেট করে স্যামসাংয়ের রীতিমতো ঘুম কেড়ে নিয়েছিল। কিন্তু ২০১৮ সালের পর থেকে বাজারে আর একটাও এইচটিসি স্মার্টফোন লঞ্চ হতে দেখা যায়নি। গ্লোবাল সিনে দীর্ঘ অনুপস্থিতি দেখে অনেকে ভেবেছিলেন, আর হয়তো এইচটিসি স্মার্টফোন পাওয়া যাবে না মার্কেটে। আপনি কি এইচটিসি স্মার্টফোন ব্যবহার করেছিলেন কখনও? আর সেই ফোন ব্যবহার করে কি এইচটিসি-র ভক্তও হয়ে গিয়েছিলেন? তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে। কামব্যাক করছে এইচটিসি (HTC Comeback)। নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android) নিয়ে কাজ শুরু করে দিয়েছে সংস্থাটি। সূত্রের খবর, চলতি বছরের এপ্রিল মাসেই লঞ্চ করতে পারে এইচটিসির নতুন ফোনটি। পাশাপাশি জানা গিয়েছে, এমনই ছক কষেছে এক সময়ের জনপ্রিয় এই স্মার্টফোন-মেকার যার দ্বারা অ্যাপল ও স্যামসাংয়ের পরবর্তী প্ল্যানগুলি ভেস্তে যেতে পারে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম ডিজিটাইমস-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, চলতি বছরের এপ্রিল মাসেই নতুন অ্যান্ড্রয়েড ফোন নিয়ে কামব্যাক করতে পারে এইচটিসি। এইচটিসি ভাইব এশিয়া-প্যাসিফিক জেনারেল ম্যানেজার চার্লস হুয়াং সম্প্রতি এমডব্লুসি ২০২২ শীর্ষক ইভেন্টে জানিয়েছেন যে, সংস্থার ভাইভভার্সের সাহায্য নিয়ে নতুন ফোন নিয়ে আসা হচ্ছে। প্রসঙ্গত, এই ভাইভভার্স হল এইচটিসির এমনই প্ল্যাটফর্ম, যা মূলত অগমেন্টেড রিয়্যালিটি ও ভার্চুয়াল রিয়্যালিটির উপরে ফোকাস করে। তবে আসন্ন সেই এইচটিসি স্মার্টফোনের ফিচার্স ও স্পেসিফিকেশনস কেমন হতে পারে, সে বিষয়ে টুঁ শব্দটুকু করেনি এইচটিসি।

বিগত প্রায় চার বছরেরও বেশি সময় ধরে কোনও নতুন স্মার্টফোন নিয়ে আসেনি এইচটিসি। শেষ যে ফোনটি এই সংস্থা নিয়ে এসেছিল, তার নাম এইচটিসি ইউ১২ প্লাস। স্যামসাংয়ের গ্যালাক্সি এস৯ এবং গুগল-এর পিক্সেল থ্রি এই দুটি ফোনের সঙ্গে জোরদার টক্কর দিয়েছিল এই এইচটিসি ইউ১২ প্লাস ফোনটি। তবে জেনে রাখা জরুরি যে, এই চার বছর ধরে কিন্তু প্রতিদিনই স্মার্টফোন তৈরি করেছে এইচটিসি। কারণ খুব সাধারণ ডিজ়াইন ও স্পেসিফিকেশনসের একাধিক সস্তার স্মার্টফোন তৈরি করেছে এবং বিদেশের মার্কেটে তা বিক্রিও করেছে এই সংস্থাটি। যদিও একটা সময় ছিল যখন ডিজ়াইন, ইউজ়ার অভিজ্ঞতা, ক্যামেরা – এই সব দিক থেকেই মার্কেট কাঁপিয়েছিল এইচটিসি। হাই-এন্ড অ্যান্ড্রয়েড স্মার্টফোন মানুষের কাছে আরও নজরকাড়া করে তুলেছিল সংস্থাটি। সেই একই জিনিস আবার ফিরিয়ে আনতে চলেছে এক সময়ের জনপ্রিয় স্মার্টফোন-মেকার।

কিন্তু কী ভাবে অ্যাপেলের ঘুম কেড়ে নেওয়ার পরিকল্পনা করছে এইচটিসি? আসলে অ্যাপলও এআর বা অগমেন্টেড রিয়্যালিটির হেডসেট নিয়ে আসার তোড়জোড় শুরু করে দিয়েছে। আর ঠিক এমনই সময় এইচটিসিও তার ফোন তৈরি করছে যার পিছনে অবদান থাকবে কোম্পানির প্ল্যাটফর্ম ভাইভভার্সের। অর্থাৎ এইচটিসির এই ফোন যে অনেকাংশেই অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়্যালিটি নির্ভর হতে চলেছে, তা একপ্রকার পরিষ্কার। তবে অ্যাপলের যেখানে নিজস্ব আইওএস ইকোসিসস্টেম রয়েছে, ঠিক সেখানেই এইচটিসি-কে তার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য গুগল-এর উপরে নির্ভরশীল থাকতে হবে।

এইচটিসি-র এই আসন্ন অ্যান্ড্রয়েড ফোনটি অ্যাপল ও স্যামসাংয়ের কোন কোন ফোনের সঙ্গে টক্কর দিতে পারে? খুব সম্প্রতি লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এস২২ আলট্রা ও আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোন দুটির মধ্যে অত্যাধুনিক সব ফিচার্স রয়েছে। আর সেই সব ফিচার্স বিচার করেই মনে করা হচ্ছে, এই দুই ফোনের প্রতিযোগী হিসেবে বাজারে এইচটিসি-র আসন্ন অ্যান্ড্রয়েড ফোনটি লঞ্চ হতে পারে।

আরও পড়ুন: মাত্র ৫৯৯ টাকায় ইনফিনিক্স নোট ১১এস! ফ্লিপকার্ট নিয়ে এল বিশেষ সেল

আরও পড়ুন: প্রথম বার সেলে হাজির পকেট-বান্ধব রিয়েলমি নার্জ়ো ৫০, কত কম দামে ফোনটি কিনতে পারবেন? জেনে নিন

আরও পড়ুন: আন্তর্জাতিক বাজারে লঞ্চ হয়েছে পোকো এক্স৪ প্রো ৫জি ফোন, দেখে নিন দাম ও স্পেসিফিকেশন