Uddhav Thackeray Symbol: ‘মশাল’ প্রতীক পেল ঠাকরে শিবির, নতুন তালিকা দিতে হবে শিন্ডেদের

Uddhav Thackeray Symbol: ‘উদীয়মান সূর্য’, ‘ত্রিশূল’ ও ‘গদা’- এই তিন প্রতীকের প্রস্তাব দিয়েছিল শিন্ডে শিবির। সবকটাই বাতিল করেছে কমিশন।

Uddhav Thackeray Symbol: 'মশাল' প্রতীক পেল ঠাকরে শিবির, নতুন তালিকা দিতে হবে শিন্ডেদের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 11:09 PM

নয়া দিল্লি: প্রতীকের লড়াইতে অবশেষে ‘মশাল’ প্রতীক পেল উদ্ধব ঠাকরে-পন্থী শিব সেনা। সোমবার নির্বাচন কমিশনের তরফে ‘মশাল’ প্রতীক ধার্য করা হল তাঁদের জন্য। আর একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনাকে বলা হল, নতুন করে প্রতীকের প্রস্তাব দিতে। দুই শিবিরের নামও ধার্য করা হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধবের শিবিরের নাম হবে ‘শিবসেনা- উদ্ধব বালাসাহেব ঠাকরে’ আর একনাথ শিণ্ডে শিবির পরিচিত হবে ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’ নামে।

শিন্ডের শিবির ‘উদীয়মান সূর্য’, ‘ত্রিশূল’ ও ‘গদা’- এই তিন প্রতীকে প্রস্তাব দিয়েছে। শেষের দুটির সঙ্গে ধর্মের যোগ আছে, এই বলে বাতিল করে দিয়েছে কমিশন। আর যে ‘উদীয়মান সূর্য’ প্রতীক চাওয়া হয়েছে, তা ব্যবহার করে তামিলনাড়ুর রাজনৈতিক দল ডিএমকে। তাই সেই প্রতীকও বাতিল। এবার নতুন করে তিনটি প্রতীক দিতে হবে কমিশনে।

এর আগে মশাল প্রতীক ব্যবহার করত সমতা পার্টি। পরে সেই দল উঠে যাওয়ায় প্রতীকটি এবার পেল উদ্ধব শিবির। মঙ্গলবার সকাল ১০ টার মধ্যে নতুন প্রতীকের তালিকা জমা দিতে হবে শিন্ডে শিবিরকে। উদ্ধব বিরোধী ওই শিবির ‘শিবসেনা- উদ্ধব বালাসাহেব ঠাকরে’ নামটি চেয়েছিল। কিন্তু সবদিক বিবেচনার পর সেই নাম দেওয়া হয়েছে উদ্ধব শিবিরকে।

সোমবারই প্রতীকের তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছিল শিন্ডে শিবির। এরপর দুই শিবিরের পছন্দের তালিকার প্রতীক ও নামগুলি খতিয়ে দেখে নির্বাচন কমিশন। সেগুলি যাতে অন্য কোনও দল ইতিমধ্যেই ব্যবহার করে কি না, তা খতিয়ে দেখা হয়। এরপরই দুই দলকে নাম ও প্রতীক দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার শিবসেনার তির-ধনুক প্রতীক ফ্রিজ করে দেয় নির্বাচন কমিশন। আগামী ৩ নভেম্বর মুম্বইয়ের আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের যে উপনির্বাচন রয়েছে, তাতে দুই শিবিরকে নতুন নাম ও প্রতীক নিয়ে লড়তে হবে বলে জানিয়ে দেয় কমিশন। এরপরই শুরু হয় এই প্রতীকের লড়াই। এই নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থও হয়েছিলেন উদ্ধব ঠাকরে। কয়েক মাস আগে মহারাষ্ট্রে পালাবদল হয় রাজনীতিতে। গদি ছাড়েন বালাসাহেব-পুত্র উদ্ধব। একনাথ শিণ্ডে তাঁর অনুগামীদের নিয়ে বিদ্রোহ ঘোষণা করেন উদ্ধবদের বিরুদ্ধে। এরপর বিজেপির হাত ধরে মহারাষ্ট্রে ক্ষমতায় আসে একনাথ শিণ্ডে শিবির।