Bloatware Uninstall: কোম্পানির দেওয়া ‘অকেজো’ অ্যাপ ফোন থেকে সরাবেন কীভাবে?

ব্লটওয়্যার আন-ইনস্টল বা নিষ্ক্রিয় করার জন্য আপনাকে যেতে হবে ডিভাইসের সেটিংস অপশনে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপ ড্রয়্যার থেকে সেটিংস অ্যাপটি খুলতে পারেন বা গিয়ার আইকনটি ট্যাপ করতে পারেন। নোটিফিকেশন একবার বা দু'বার সোয়াইপ ডাউন করলেই এই আইকনটি আপনি দেখতে পাবেন। যদিও তা নির্ভর করছে আপনি কোন ব্যবহার করছেন তার উপরে।

Bloatware Uninstall: কোম্পানির দেওয়া 'অকেজো' অ্যাপ ফোন থেকে সরাবেন কীভাবে?
অ্যান্ড্রয়েডের বিনবুলায়ে মেহমান!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2024 | 4:15 PM

স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের অ্যান্ড্রয়েড ফোনে এমন অনেক অ্যাপ দিয়ে থাকে, যা হয়তো ব্যবহারকারীদের কাজেই লাগে না। অযথা ফোনের জায়গা খেয়ে বসে থাকে সেই অ্যাপগুলি। আপনি চাইলে সেই অ্যাপগুলি ডিলিটও করতে পারেন না। যদিও তাদের মধ্য কিছু এমন অ্যাপও থাকে, যেগুলি আবার খুবই কাজে লেগে যায়। এই অ্যাপগুলিকে ‘ব্লটওয়্যার’ বলা হয়। ক্যান্ডি ক্রাশ সাগা থেকে শুরু করে নেটফ্লিক্স পর্যন্ত যে কোনও অ্যাপই ব্লটওয়্যার হতে পারে এবং তা নির্ভর করে কোন কোম্পানি আগেভাগে অর্থাৎ কোন অ্যাপ প্রি-ইনস্টল করে রাখছে তার উপরে।

এদের মধ্যে কিছু অ্যাপ খুব দ্রুত আন-ইনস্টল করা যায়। কিছু ব্লটওয়্যার অ্যাপ আবার সিস্টেম অ্যাপের অঙ্গ হয়, যেগুলিকে আন-ইনস্টল করা কার্যত দুষ্কর। অ্যাপগুলিকে আপনি আন-ইনস্টল করতে পারবেন না ঠিকই। তবে সেগুলিকে আপনি চাইলে নিষ্ক্রিয় করে রাখতে পারেন। ব্লটওয়্যারগুলিকে যদি নিষ্ক্রিয় করে রাখেন, তাহলে সেগুলিকে আর ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে পারবে না। তাই, জেনে নিন এই ‘অকেজো’ ব্লটওয়্যারগুলিকে আপনার ফোন থেকে সরাবেন কীভাবে?

কোম্পানির দেওয়া ‘অকেজো’ অ্যাপ থেকে মুক্তির উপায় কী?

ব্লটওয়্যার আন-ইনস্টল বা নিষ্ক্রিয় করার জন্য আপনাকে যেতে হবে ডিভাইসের সেটিংস অপশনে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপ ড্রয়্যার থেকে সেটিংস অ্যাপটি খুলতে পারেন বা গিয়ার আইকনটি ট্যাপ করতে পারেন। নোটিফিকেশন একবার বা দু’বার সোয়াইপ ডাউন করলেই এই আইকনটি আপনি দেখতে পাবেন। যদিও তা নির্ভর করছে আপনি কোন ব্যবহার করছেন তার উপরে।

1) প্রথমেই আপনাকে ডিভাইসের সেটিংস অপশনে চলে যেতে হবে। তারপর সেখান থেকে ‘Apps’ অপশনটি খুঁজে, সেখানে ক্লিক করতে হবে।

2) নতুন অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে আবার আপনি একটি ‘See All Apps’ অপশন দেখতে পাবেন। সেখানে ট্যাপ করলেই ফোনে যে সব অ্যাপ ইনস্টল করা হয়েছে সেগুলির তালিকা চলে আসবে।

3) আপনার ফোন যখন ইনস্টল করা সব অ্যাপের লিস্টিং দেখাবে, তাদের মধ্যে কোনটি আপনি নিষ্ক্রিয় করতে চান সেটি বেছে নিন। তার জন্য উপরের ডান দিকে সার্চ বাটন দেখতে পাবেন, সেখানে ক্লিক করলেই হবে।

4) এখন আপনি যদি সিস্টেম অ্যাপগুলি দেখতে না পান, তাহলে উপরের ডান দিক থেকে থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেখানে ‘Show System Apps’ অপশনটি আপনাকে দেখানো হবে। সেখানে ক্লিক করুন।

5) এবার আপনার সামনে একটি নতুন স্ক্রিন এসে হাজির হবে। এখান থেকেই আপনার অপছন্দের এবং অকেজো সিস্টেম অ্যাপটি নিষ্ক্রিয় করতে পারেন।

6) কোনও অ্যাপ যদি দেখেন ‘আন-ইনস্টল’ করা যাচ্ছে না, তাহলে সেটিকে নিষ্ক্রিয় করুন বা রিমুভ অপশনে ট্যাপ করে সরিয়ে দিন। এর ফলে অ্যাপটি ফ্রিজ় হয়ে যাবে এবং আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে আর চলতে থাকবে না।